Digital Gold নিয়ে সরকার নিতে পারে বড় সিদ্ধান্ত, SEBI আর RBI তৈরি করছে মাস্টার প্ল্যান

Digital Gold: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শনিবার ক্রিপ্টো সম্পদের ব্যাপারে দীর্ঘ রণনীতি ঠিক করার জন্য সেবি সহ অন্যান্য নিয়ন্ত্রকদের সঙ্গে বৈঠক করেছিলেন। এরপর অর্থনৈতিক স্থায়ী কমিটি অংশীদারদের সঙ্গে বৈঠক করে, যাতে ক্রিপ্টোর সঙ্গে যুক্ত সুযোগ আর চ্যালেঞ্জের উপর তাদের ভাবনা চিন্তা জানা যায়।

Digital Gold নিয়ে সরকার নিতে পারে বড় সিদ্ধান্ত, SEBI আর RBI তৈরি করছে মাস্টার প্ল্যান
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 2:07 PM

ডিজিটাল গোল্ডের ট্রেডিং নিয়ে দীর্ঘ সময় ধরে বিতর্ক চলছে। বাজার নিয়ন্ত্রক সেবি এক্সচেঞ্জে ব্রোকারদের মাধ্যমে ডিজিটাল গোল্ডের বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করেছে। সেবি ডিজিটাল গোল্ডের বিক্রিকে সিকিউরিটিজ কনট্র্যাক্টস (রেগুলেশন) নিয়মের উলঙ্ঘন বলে উল্লেখ করেছে। সিকিউরিট কনট্র্যাক্টস নিয়মের মোতাবেক ডিজিটাল গোল্ডকে সিকিউরিটি মনে করা হয় না। সেবির এই সিদ্ধান্তের পর থেকে নন- ব্যাঙ্কিং প্ল্যাটফর্ম বা ওয়ালেট থেকে ডিজিটাল গোল্ডের ট্রেডিং বাড়ছে।

সরকার এখন ডিজিটাল গোল্ডের ট্রেডিংয়ের উপর কড়া পদক্ষেপ নিতে চলেছে। যাতে বিনিয়োগকারীদের টাকা সুরক্ষিত থাকে। যেহেতু ডিজিটাল গোল্ড কোনও নিয়ন্ত্রকের অধীনে থাকে না, এই কারণে এতে ট্রেডিং করা কোনও দিক থেকেই সুরক্ষিত নয়। সরকার এখন এটিকে নিয়ন্ত্রকের অধীনে নিয়ে আসার ব্যাপারে ভাবনা চিন্তা করছে।

অর্থমন্ত্রক, ভারতীয় নিরাপত্তা আর বিনিময় বোর্ড (সেবি) এবং ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক পরীক্ষা করে দেখার জন্য ক্রিপ্টো কারেন্সি সঙ্গে সঙ্গে ডিজিটাল গোল্ডকেও কিছু নিয়ন্ত্রকের অধীনে আনার কাজ করছে। কারণ এই ধরণের বিনিয়োগে ডিজিটাল গোল্ড বা ক্রিপ্টো কারেন্সিতে প্রচুর লাভ হয়, যা বাজারের জন্য ক্ষতিকারক।

সরকারের পরিকল্পনা রয়েছে যে এই ট্রেডিংকে নিয়ন্ত্রকের অধীনে এনে এর মধ্যে পারদর্শিতা আনা আর কোম্পানি দ্বারা বিনিয়োগকারীদের লোভ দেখানোর জন্য এই সম্পদের উপর করা বেশি রিটার্নের মিথ্যে আশ্বাসের উপর রাশ টানা। সরকারের পরিকল্পনা রয়েছে ডিজিটাল সোনাকে সুরক্ষার মাপদন্ডে আনার জন্য সেবির আইন আর নিরাপত্তা চুক্তি বিনিময় আইনের সংশোধন করা।

জানিয়ে দিই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শনিবার ক্রিপ্টো সম্পদের ব্যাপারে দীর্ঘ রণনীতি ঠিক করার জন্য সেবি সহ অন্যান্য নিয়ন্ত্রকদের সঙ্গে বৈঠক করেছিলেন। এরপর অর্থনৈতিক স্থায়ী কমিটি অংশীদারদের সঙ্গে বৈঠক করে, যাতে ক্রিপ্টোর সঙ্গে যুক্ত সুযোগ আর চ্যালেঞ্জের উপর তাদের ভাবনা চিন্তা জানা যায়। ডিজিটাল গোল্ড নিয়ে বিনিয়োগকারী বিশেষ করে তরুণ বিনিয়োগকারীদের আগ্রহ দ্রুতগতিতে বাড়ছে। কারণ ডিজিটাল গোল্ডে মোবাইল আর অনলাইন প্ল্যাটফর্ম বা ওয়ালেট দ্বারা অফার করা হচ্ছে যে বিনিয়োগকারীরা ক্যাশব্যাক রিওয়ার্ডের মাধ্যমে বিনিয়োক করতে পারেন। এছাড়াও আপনি ডিজিটাল গোল্ডে যতখুশি টাকা বিনিয়োগ করতে পারেন। আপনি ১০০-২০০ টাকাতেও সোনা কিনতে পারেন।

আরও পড়ুন: Petrol Price Today: লাগাতার তৃতীয় সপ্তাহ কমল অপরিশোধিত তেলের দাম, ভারতে কতটা সস্তা হতে চলেছে পেট্রোল