NFO একটি নির্বিকল্প ফান্ড: মহেশ পাটিল, সিআইও, আদিত্য বিড়লা সান লাইফ মিউচুয়াল ফান্ড

Business: আগামী কয়েক বছরে আমরা অর্থনৈতিক বিকাশ দেখতে পাব এবং এটা একটা মাত্রা পর্যন্ত ভীষণই ইতিবাচক

NFO একটি নির্বিকল্প ফান্ড: মহেশ পাটিল, সিআইও, আদিত্য বিড়লা সান লাইফ মিউচুয়াল ফান্ড
মানি ৯-এর কনসাল্টিং এডিটর বিবেক ল' ও আদিত্য বিড়লা সান লাইফ মিউচুয়াল ফান্ডের সিআইও মহেশ পাটিল , নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 6:27 PM

বিজনেস সাইকেল এনএফও (NFO) হল অল ওয়েদার ফান্ড। এই ধরনের ফান্ড আসলে অনুকূল অথবা প্রতিকূল– যে কোনও অর্থনৈতিক পরিস্থিতিতে যুক্তিসঙ্গত ভাবে কাজ করতে পারে। সেক্টোরাল অথবা থিম্যাটিক ধারণার মতো নয়, বলছেন আদিত্য বিড়লা সান লাইফ মিউচুয়াল ফান্ডের সিআইও মহেশ পাটিল।

বিশেষ দ্রষ্টব্য

মানি ৯-এর কনসাল্টিং এডিটর বিবেক ল-এর সঙ্গে আলোচনায় আদিত্য বিড়লা সান লাইফ মিউচুয়াল ফান্ডের সিআইও মহেশ পাটিল সাম্প্রতিক মার্কেট পরিস্থিতির বিষয়ে নিজের দৃষ্টিভঙ্গির বিষয়ে জানান। শুধু তা-ই নয়, বিজনেস সাইকেল এনএফও-র বিষয়েও আলোকপাত করেন। প্রসঙ্গত আজই এই ফান্ড হাউসটি প্রকাশ করা হয়েছে।

সম্পাদিত উদ্ধৃতি:

বাজার ক্রমশ ঊর্ধ্বমুখী এবং আমরাও ৬০-৬২ হাজারের সীমা অতিক্রম করতে চলেছি। এই জায়গায় এসে সবার মাথাতেই স্বাভাবিক ভাবে একটাই প্রশ্ন আসে– আগামী দিনেও কি এই জায়গাটা খোলা থাকবে?

হ্যাঁ। আসলে বিশ্বব্যাপী মহামারির সময় মার্কেট বেশ নিম্নমুখী ছিল। তাই নিঃসন্দেহে এটা বলা যায় যে, বিগত দেড় বছরে মার্কেট দারুণ ফল করেছে। আর রিকভারিও খুবই দারুণ এবং দ্রুত এসেছে। যার ফলস্বরূপ মার্কেট প্রাথমিকের তুলনায় কিছুটা হলেও এগিয়ে রয়েছে। আর এতে মাঝে মাঝে আমাদের উদ্বেগের সৃষ্টি হয়। তখন মনে হয়, মার্কেট শীর্ষে পৌঁছবে না সেখান থেকে বেরিয়ে যাওয়া উচিত।

আগামী কয়েক বছরে আমরা অর্থনৈতিক বিকাশ দেখতে পাব এবং এটা একটা মাত্রা পর্যন্ত ভীষণই ইতিবাচক। যদিও কয়েকটি সংশোধনও রয়েছে। কিন্তু দীর্ঘ মেয়াদে বিনিয়োগকারীদের ক্ষেত্রে এমনকি এখান থেকে অর্থনীতি রিকভার করলেও এবং কর্পোরেট আয় চাঙ্গা হলেও দেখতে হবে যে, মার্কেট ক্রমশই উপরের দিকে যাচ্ছে। তাই লাভের সর্বোপরি প্রভাব, জিডিপি নম্বরের কর্পোরেট প্রভাব কোনও খানেই সর্বোচ্চ মাত্রায় যাবে না।

কর্পোরেট লাভের উন্নতিসাধনের জায়গা এখনও রয়েছে। এই বছর নিফটি কোম্পানিগুলির জন্য আমাদের আয় বাড়বে প্রায় ৩৫ শতাংশ। এমনটাই সম্ভাবনা রয়েছে। আর এটা যদি হয়, তা হলে বাজার আরও ঊর্ধ্বমুখী হবে।

আমি বলব যে, আমরা এখনও পর্যন্ত বুল মার্কেটে আসতে পারিনি, এখন আমরা রয়েছি মার্কেটের মাঝামাঝি জায়গায়। দীর্ঘ মেয়াদে বিনিয়োগকারীদের উদ্বেগের আগে এখনও আমাদের অনেকটাই দূরত্ব অতিক্রম করতে হবে।

এই লিক্যুডিটি বন্ধ হলে কী ঘটবে? পুনর্লাভের একটা বড় অংশ বকেয়া হিসেবে আসছে, কিন্তু সেটাই যদি বন্ধ হয়ে যায়? আমেরিকা থেকে সে রকমই তো কথা কানে আসছে।

অনেক পরিমাণ টাকা যেটা রিস্ক অ্যাসেট ক্লাস অথবা ইক্যুইটিতে চলে যাচ্ছে, সেটার ক্ষেত্রে সাফল্য আসবে। আর এটাই স্বাভাবিক। কিন্তু সেন্ট্রাল ব্যাঙ্কগুলি এবং সমস্ত সরকার এটাই গ্রাহককে করতে দেবে ধীরে ধীরে। আর সেটা শুধুমাত্র মার্কেটের উন্নতি ফিরে এলেই করতে দেওয়া হয়ে থাকে।

তাই বাজারের উন্নতি ফিরলে আপনারা দেখতে পাবেন যে, লিক্যুইডিটি কিছুটা হলেও আঁটোসাটো হয়ে গিয়েছে। সুদের হার বেড়ে যাবে। হ্যাঁ, মার্কেটে সে ক্ষেত্রে একটা ঝাঁকুনির মতো প্রতিক্রিয়া পাওয়া যাবে। কারণ মার্কেটে একটা সমন্বয়সাধন ঘটবে।

প্রাথমিক সংশোধনের পরে এটা অর্থনৈতিক বিকাশ এবং কর্পোরেট রোজগারের দৃষ্টিভঙ্গির দ্বারা চালিত হবে।

এসআইপি-র ক্ষেত্রে আমরা যে বিশাল রেকর্ড মাপের প্রবাহ দেখতে পাচ্ছি, সে বিষয়ে আপনি কী বলবেন? আমরা ইতিমধ্যেই ১০ হাজার কোটির মাসিক এসআইপি অতিক্রম করেছি, এই টাকাগুলো কোথা থেকে আসছে? আপনার কী মতামত?

আমার মনে হয়, ইক্যুইটিতে টাকা আসার পরিমাণ বেড়ে যাওয়ার পিছনে অনেকগুলো কারণ রয়েছে। শুধুমাত্র সরাসরি ইক্যুইটিতে নয়, মিউচুয়াল ফান্ডের দিকটাতেও এটা বেড়েছে।

সম্ভবত এর আর একটা কারণও রয়েছে। বেশির ভাগ মানুষ এখন বাড়ি থেকে কাজ করছে, ফলে এখন মার্কেট সম্পর্কে জানার জন্য পর্যাপ্ত সময় তাদের হাতে রয়েছে। আর তা ছাড়াও কিছু সেভিংসও আছে, যা একটা চ্যানেলের মাধ্যমে ইক্যুইটি মার্কেটে ঢুকছে।

একটা সময় ছিল, যখন সুদের হার কম ছিল, তখন অনেকে উচ্চ মানের রিটার্নের আশা করতেন। আর এই ধরনেরই দারুণ সুযোগ দিচ্ছে ইক্যুইটি মার্কেট!

যদি কেউ এই সময়ে বিনিয়োগ করতে চান, তা হলে আপনি তাঁকে কী পরামর্শ দেবেন? আপনি কি তাঁকে আরও কিছু দিন অপেক্ষা করতে বলবেন, না এখন থেকেই একটা এসআইপি শুরু করতে বলবেন?

অবশ্যই নিজের রিস্ক প্রোফাইলের ভিত্তিতে সঠিক সম্পত্তি নির্ধারণ করে বিনিয়োগ শুরু করা যেতে পারে। এক বার যদি কোনও ব্যক্তি সম্পত্তি বা অর্থ নির্ধারণ করে ফেলতে পারেন, তা হলে আমি বলব এসআইপি-র মাধ্যমেই বিনিয়োগ করা ভালো। নিঃসন্দেহে মার্কেট ঊর্ধমুখী হবে এবং এরও দর অনেকটাই বেড়ে যাবে।

এ বার নতুন ফান্ডের অফার, যেটা আপনারা এনেছেন, সেটা নিয়ে কথা বলা যাক। এটা তো একটা বিজনেস সাইকেল এনএফও। আমরা সাধারণত নিউ ইন্ডেক্স ফান্ড, ব্যালেন্সড অ্যাডভান্টেজ ফান্ড প্রভৃতির কথা শুনে থাকি। এমনকি আমরা গত এক বছরে বেশ কিছু এনএফও দেখেওছি। তো এই বিজনেস সাইকেল এনএফও-টা ঠিক কী?

আমরা বিভিন্ন থিম এবং প্রোডাক্ট দেখতে থাকি, যেটা বিনিয়োগকারীদের ভালো লাগবে বলেও আমরা মনে করি।  আমরা আগেও বিভিন্ন থিম্যাটিক এবং সেক্টর ফান্ড প্রকাশ করেছিলাম। কারণ তখন সেটা মার্কেটের জন্য সঠিক বলেই আমাদের মনে হয়েছিল। আর সেগুলো ভালো ফলও করেছিল। এ বার এই নির্দিষ্ট ফান্ডের ক্ষেত্রে আমি মনে করি, যে কোনও মার্কেট সময়কালই এর জন্য ভালো। এটা হল যে কোনও পরিস্থিতিতেই ভালো ফলদায়ক ফান্ড বা অল-ওয়েদার ফান্ড।

এখানে কোনও সেক্টোরাল বিধিনিষেধ নেই, শুধুমাত্র একটাই বিষয় রয়েছে, সেটা হল এটা আরও টপ-ডাউন। এই টপ-ডাউন মানে হচ্ছে, যখন আপনি কোনও পোর্টফোলিও তৈরি করছেন, সে ক্ষেত্রে দুটো ভাগ থাকবে। সঠিকটা হল টপ-ডাউন আর অন্যটা হল বটম-আপ। এই ফান্ড প্রধানত ম্যাক্রো টপ-ডাউন অ্যাপ্রোচের দ্বারাই চালিত হয়।

আমরা দেখেছি যে, অর্থনীতির বিভিন্ন পর্যায়ে নানা রকম সেক্টর ভালো ফল করতে পারে। উদাহরণস্বরূপ বলা যায় যে, অর্থনীতি একটা সম্প্রসারণমূলক পর্যায়ে রয়েছে। তবে দেখা গিয়েছে, আত্মরক্ষামূলক সেক্টরের তুলনায় চক্রাকার সেক্টর ভালো ফল করেছে।

যেখানে মনে করা হয়, যখন অর্থনীতি নিম্নমুখী থাকে, তখন আত্মরক্ষামূলক সেক্টর খুবই ভালো ফল করে। এটাই একটা বড় সাধারণ ভুল। এ রকমটা ভাবে হয় না।

আসলে এ ক্ষেত্রে মূল লক্ষ্যটা হওয়া উচিত যে, অর্থনীতির কোন পর্যায় চলছে, সেটা বোঝার চেষ্টা করতে হবে। ব্যবসার ক্ষেত্রেও কোন পর্যায় চলছে, সেটা বুঝতে হবে। এ বার তার উপর ভিত্তি করেই সবটা বেছে নিয়ে পোর্টফোলিও বানাতে হবে।

তাই এক দিক থেকে বিভিন্ন সেক্টরের দৃষ্টিভঙ্গির উপর ভিত্তি করে কেউ আশাবাদী হওয়ার চেষ্টা করতেই পারেন। আমি মনে করি, এই ধরনের ফান্ড  চক্রের যে কোনও পর্যায়ে ভালো, কারণ এটা ওই চক্রের সঙ্গে কিছুটা হলেও সমন্বয়সাধন করবে।

আপনি যদি কোনও পপুলেশন মার্কেটের মধ্যে থাকেন, তা হলে ফান্ড ধীরে ধীরে আত্মরক্ষামূলক ভাবে সমন্বয়সাধন করবে এবং পোর্টফোলিও-য় ভারসাম্য রক্ষা করবে। এ ছাড়াও আমাদের আরও অন্যান্য বৈচিত্র্যমূলক ফান্ড, অন্যান্য ফ্লেক্সি ক্যাপ ফান্ড রয়েছে, যেখানে আমাদের টপ-ডাউন অ্যাপ্রোচ থাকবে।

আপনি বললেন যে, আপনাদের আরও বৈচিত্র্যমূলক ফান্ড রয়েছে এবং সেখানে আপনি ও আপনার ফান্ড ম্যানেজাররা নির্দিষ্ট বিজনেস সাইকেল ধরার চেষ্টা করেন। তো সেখানে এই ফান্ডটি আগের ফান্ডগুলির তুলনায় কী ভাবে আলাদা?

সেক্টরের সংখ্যায় সে রকম কোনও ফাঁক থাকে না। আগেও যেটা বলেছি, আমি মনে করি, এটা সহজেই বোঝা যাবে যে, সেক্টর নির্ধারণের ক্ষেত্রে এটা আরও একটু বেশি নিবিষ্ট বা অনন্য। যেমন– অর্থনীতির সম্প্রসারণমূলক পর্যায়ে দেখা যাবে যে, নন-সাইক্লিকাল সেক্টরের ক্ষেত্রে বড় মাপের কনসেন্ট্রেশন দেখা যাবে। সেটা কমোডিটি সেক্টর, বা ক্যাপিটাল গুডস সেক্টর অথবা ব্যাঙ্কিং সেক্টর, বা ফিনান্সিয়াল সার্ভিসেস সেক্টরও হতে পারে।

তাই সাধারণ ডাইভার্সিফায়েড ইক্যুইটি ফান্ডে যে দৃষ্টিকোণ আপনারা দেখতে পান, এ ক্ষেত্রে আগামী এক বছরে তা আরও দৃঢ় হবে।

এই ফান্ডের জন্য কেমন ধরনের বিনিয়োগকারী উপযুক্ত? রিস্ক মিটারে এটাকে কি আপনি উচ্চ ঝুঁকির পর্যায়ে রাখবেন?

আমি এটাকে মাল্টি ক্যাপ ফান্ড অথবা ফ্লেক্সি-ক্যাপ ফান্ড আর কিছুটা হলেও ডাইভার্সিফায়েড ফান্ডের সদৃশ ফান্ড হিসেবেই দেখতে চাইব। একটা নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট সেক্টরে একটা কনসেন্ট্রেশন থাকে, কিন্তু গোটা মার্কেট সাইকেলের ক্ষেত্রে এই ফান্ড বিভিন্ন সেক্টরের মধ্যে ঘোরাফেরা করবে। কোনও নির্দিষ্ট সেক্টরের মধ্যে স্থির করা যাবে না।

আমি মনে করি, এটা বেশির ভাগ বিনিয়োগকারীর জন্যই উপযুক্ত। যাঁরা আরও ডাইভার্সিফায়েড পোর্টফোলিও খুঁজছেন, তাঁদের জন্যও এটা উপযুক্ত। একটা নির্দিষ্ট সময়ে সেক্টর কনসেন্ট্রেশন একটু বেশি, সেটা বিবেচনা করেই বলব যে, এ ক্ষেত্রে অন্য ডাইভার্সিফায়েড ফ্লেক্সি ক্যাপ ফান্ডের তুলনায় ঝুঁকি একটু বেশিই থাকবে।

এটা আসলে ডাইভার্সিফায়েড ব্রড-ভিত্তিক পোর্টফোলিও, কিন্তু এর সঙ্গে থাকবে আরও নানান দিক– বড় সেক্টর কনসেন্ট্রেশন, বেশি ঝুঁকি এবং একটু বেশিই রিটার্ন। আর আপনার টপ-ডাউন কল ঠিকঠাক থাকলে ভালো রিটার্ন আশা করতে পারেন। তাই এটা ডাইভার্সিফায়েড ফ্লেক্সি ক্যাপ ফান্ডের তুলনায় একটু হলেও বেশি রিস্কের প্রোফাইল।

 

**আদিত্য বিড়লা সান লাইফ মিউচুয়াল ফান্ডের হয়ে studio9 এই প্রতিবেদনটি বানিয়েছে।

দেখুন ভিডিয়ো:

1.Name of scheme

Aditya Birla Sun Life Business Cycle Fund
(An open ended equity scheme following business cycles based investing theme)

2. This product is suitable for investors who are seeking*:

i) Long term capital appreciation.

ii) An equity scheme investing in Indian equity & equity related securities with focus on riding business cycles through dynamic allocation between various sectors and stocks at different stages of business cycles in the economy.

3. Riskometer

*

Investors should consult their financial advisers if in doubt whether the product is suitable for them

The product labelling assigned during the NFO is based on internal assessment of the Scheme characteristics or model portfolio and the same may vary post NFO when the actual investments are made.

Mutual Fund investments are subject to market risks, read all scheme related documents carefully.

Sector disclaimer- The sector(s) mentioned herein do not constitute any research report/recommendation of the same and the Fund may or may not have any future position in these sector(s).