রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণে কেন্দ্রের সঙ্গে আলোচনা রিজার্ভ ব্যাঙ্কের

ব্যাঙ্কিং সেক্টরে (Banking Sector) নজর দেবে ভারত সরকার, এ কথা বাজেটের সময়ই জানা গিয়েছিল।

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণে কেন্দ্রের সঙ্গে আলোচনা রিজার্ভ ব্যাঙ্কের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 25, 2021 | 10:14 PM

নয়া দিল্লি: রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের (Public Sector Bank) বেসরকারিকরণের বিষয়ে কেন্দ্রের সঙ্গে কথা বলেছে দেশের সর্বোচ্চ ব্য়াঙ্ক। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তীকান্ত দাস জানিয়েছেন, প্রক্রিয়াটি সামনের দিকে এগোবে। লাভদায়ক ব্যাঙ্কিংয়েও জোর দেওয়ার কথা বলেছেন শক্তীকান্ত। তিনি জানিয়েছেন, মূলধনের ভিত্তিই প্রশাসনের নীতির অগ্রাধিকার হওয়া উচিত।

ব্যাঙ্কিং সেক্টরে নজর দেবে ভারত সরকার, এ কথা বাজেটের সময়ই জানা গিয়েছিল। বেশ কিছু ব্যাঙ্কে অনুৎপাদক ঋণ অতিরিক্ত হারে বেড়ে গিয়েছে। করোনা মহামারীতে অনুৎপাদক ঋণ তরতরিয়ে বেড়েছে। তাই এই ক্ষেত্রে সংস্কার চাইছে কেন্দ্র। কিন্তু ব্যাঙ্কের বেসরকারিকরণ নিয়ে বারবার কেন্দ্রের বিরোধিতা করেছে ব্যাঙ্ক ইউনিয়নগুলি। কয়েকদিন আগেই সেই প্রতিবাদে ৪৮ ঘণ্টার ধর্মঘটে সামিল হয়েছিলেন ব্যাঙ্কের কর্মী, আধিকারিকরা। তখন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছিলেন, সব ব্যাঙ্কের বেসরকারিকরণ হবে না।

শক্তীকান্ত জানিয়েছেন, বর্তমান অর্থনৈতিক কার্যকলাপ বিনা বাধায় চালিয়ে যেতে হবে। তিনি বলেন, “অর্থনৈতিক লক্ষ্যমাত্রা যাতে ২০২২ অর্থবর্ষে নিম্নমুখী না হয় সে দিকে নজর দিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক। পাশাপাশি ১০.৫ শতাংশ জিডিপি বৃদ্ধির লক্ষ্যেও এগোচ্ছে দেশের শীর্ষ ব্যাঙ্ক।” শক্তীকান্ত জানিয়েছেন, ভারতের অর্থনৈতিক উন্নতি সচল রাখতে সব ধরনের কাজ করবেন তাঁরা।

পাশাপাশি আরবিআই গভর্নর এ বিষয়ও স্বীকার করে নিয়েছেন দেশে বাড়তি করোনা সংক্রমণ উদ্বেগের। তবে ভারত যে এই পরিস্থিতি কাটিয়ে উঠতে পারবে সে বিষয়েও আশাবাদী তিনি। প্রসঙ্গত, করোনা আবহে রেকর্ড পতনের মুখে পড়েছিল দেশের অর্থনীতি। সেই অর্থনীতিকে চাঙ্গা করতে একাধিক পদক্ষেপ করেছে কেন্দ্র। বাজেটেও বিভিন্ন অলাভজনক সংস্থার বেসরকারিকরণের প্রতিফলন ধরা পড়েছিল। নির্মলা জানিয়েছিলেন একাধিক সংস্থার বেসরকারিকরণের মাধ্যমে লাভ তুলবে কেন্দ্র। যদিও বিভিন্ন সংস্থার বেসরকারিকরণের তীব্র বিরোধিতা এসেছিল বিরোধীদের কাছ থেকে।

আরও পড়ুন: ৪ রাজ্যের ভোটের উত্তাপেই দাম কমছে তরল সোনার?