FasTag KYC Update: ৩১ মার্চ কেওয়াইসি আপডেটের শেষ তারিখ, না করলে কী হবে জানেন?

FasTag KYC Update: যখনই কোনও গাড়ি এক শহর থেকে অন্য শহরে যাওয়ার জন্য হাইওয়ে বা এক্সপ্রেসওয়ে দিয়ে যায়, তখন টোল ট্যাক্স দিতে হয়। বর্তমানে এই করের পদ্ধতি বদলে গিয়েছে। টোল প্লাজায় ফাস্ট্যাগের মাধ্যমে ব্যালেন্স কেটে নেওয়া হয়। ফাস্ট্যাগে কেওয়াইসি আপডেট না থাকলে, আপনার ফাসট্যাগ কাজ করবে না।

FasTag KYC Update: ৩১ মার্চ কেওয়াইসি আপডেটের শেষ তারিখ, না করলে কী হবে জানেন?
প্রতীকী চিত্রImage Credit source: TV9 Bharatvarsh
Follow Us:
| Updated on: Mar 29, 2024 | 6:15 AM

নয়া দিল্লি: মার্চ মাস শেষ হতে আর মাত্র দিন দুয়েক বাকি। এই সময়ের মধ্যেই সেরে ফেলতে হবে গুরুত্বপূর্ণ বেশ কিছু কাজ। এর মধ্যে অন্যতম হল গাড়ির ফাসটাগের কেওয়াইসি আপডেট। যদি নির্দিষ্ট সময়ের মধ্যে এই কাজ না করেন, তবে চরম সমস্যায় পড়তে হতে পারে। হাইওয়ে ও এক্সপ্রেসওয়ের টোলপ্লাজাগুলিতে আটকে যেতে পারে গাড়ি।

ভারতের ন্যাশনাল হাইওয়ে অথারিটি অব ইন্ডিয়া (NHAI ) ফাসট্যাগের কেওয়াইসি আপডেটের জন্য আগামী ৩১ মার্চ অবধি সময় ধার্য করে দিয়েছে। সরকার যদি এবার টাইমলাইন না বাড়ায়, তবে গাড়িতে লাগানো ফাসট্যাগের কেওয়াইসি (KYC) আপডেট না হলে, ফাসট্যাগ (Fastag) নিষ্ক্রিয় বা ব্ল্যাকলিস্ট করে দেওয়া হবে।

কেন দরকার ফাসট্যাগের? 

যখনই কোনও গাড়ি এক শহর থেকে অন্য শহরে যাওয়ার জন্য হাইওয়ে বা এক্সপ্রেসওয়ে দিয়ে যায়, তখন টোল ট্যাক্স দিতে হয়। বর্তমানে এই করের পদ্ধতি বদলে গিয়েছে। টোল প্লাজায় ফাস্ট্যাগের মাধ্যমে ব্যালেন্স কেটে নেওয়া হয়। ফাস্ট্যাগে কেওয়াইসি আপডেট না থাকলে, আপনার ফাসট্যাগ কাজ করবে না।

কীভাবে ফাসট্যাগ কেওয়াইসি আপডেট করবেন?

  • প্রথমে আপনাকে https://fastag.ihmcl.com এ যেতে হবে।
  • এর পরে রেজিস্টার করা মোবাইল নম্বর দিতে হবে।  মনে রাখবেন, আপনার ফাসট্যাগের সঙ্গে লিঙ্ক করা নম্বরটিই এখানে দিতে হবে। মোবাইল নম্বর দেওয়ার পরে, আপনার রেজিস্টার নম্বরে ওটিপি আসবে।
  • এবার ওটিপি দিয়ে লগ ইন করুন। এর পরে, আপনাকে বাম পাশে “মাই প্রোফাইল” ট্যাবে ক্লিক করতে হবে।
  • প্রোফাইল ট্যাবে ক্লিক করার পর আপনার সামনে KYC ট্যাব খুলে যাবে।
  • KYC ট্যাবে ক্লিক করার পরে, আপনাকে কিছু গুরুত্বপূর্ণ তথ্য এবং নথি আপলোড করতে হবে যেমন RC, DL, ঠিকানা প্রমাণ, ছবি ইত্যাদি। সমস্ত তথ্য এবং নথি আপলোড করার পরে, সাবমিট অপশনে ক্লিক করুন।

আপনার যদি কোনও ব্যাঙ্কের ফাসট্যাগ থাকে, তবে আপনি ব্যাঙ্কের অফিসিয়াল সাইটে গিয়ে সমস্ত নথি আপলোড করে KYC আপডেট করতে পারেন। কোনও অসুবিধা হলে, আপনি ব্যাঙ্কের কাস্টমার কেয়ারে ফোন করে সাহায্য চাইতে পারেন।