Tax Saving FDs : এই ব্যাঙ্কে বিনিয়োগ করলে মিলবে ৭.১ শতাংশ সুদ, পাবেন কর ছাড়ও

Tax Saving FDs : রেপো রেট বাড়ানোর পর বিভিন্ন সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক তাদের ফিক্সড ডিপোজ়িটে সুদের হার বাড়িয়েছে। এই পরিস্থিতিতে বেশ কিছু বেসরকারি ব্যাঙ্ক ট্যাক্স সেভিং ফিক্সড ডিপোজ়িটে ৭.১০ শতাংশের কাছাকাছি সুদ দিচ্ছে।

Tax Saving FDs : এই ব্যাঙ্কে বিনিয়োগ করলে মিলবে ৭.১ শতাংশ সুদ, পাবেন কর ছাড়ও
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 14, 2022 | 8:08 PM

টাকা সঞ্চয়ের সবথেকে বড় উপায় হল কর ছাড়ের ফিক্সড ডিপোজ়িট। এই ধরনের ফিক্সড ডিপোজ়িটের ক্ষেত্রে বিনিয়োগের পাশাপাশি আয়কর আইনের ৮০ সি ধারা অনুযায়ী,কর ছাড়ও পাওয়া যায়। ট্যাক্স সেভিং ফিক্সড ডিপোজ়িটে প্রতি বছর দেড় লক্ষ টাকা পর্যন্ত ছাড় পাওয়া যায়। তবে এই কর ছাড় পাওয়া যায় যদি সেই অ্যাকাউন্টের হোল্ডার কোনও একজন ব্যক্তিই হন। এক্ষেত্রে আরেকটিও শর্ত রয়েছে। পাঁচ বছরের জন্য ফিক্সড ডিপোজ়িট হলে তবেই কর ছাড় মিলবে বিনিয়োগকারীদের।

সম্প্রতি রেপো রেট বৃদ্ধি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়। এর ফলে বিভিন্ন সরকারি ও বেসরকারি ব্যাঙ্কগুলি স্থায়ী আমানত বা ফিক্সড ডিপোজ়িটে সুদের হার বাড়িয়েছে। এই আবহে দীর্ঘ মেয়াদি বিনিয়োগের কথা যাঁরা ভাবছেন তাঁদের জন্য ট্যাক্স সেভিং ফিক্সড ডিপোজ়িট উচিত। এক্ষেত্রে তিনটি বেসরকারি ব্যাঙ্ক উচ্চ হারে সুদ দিচ্ছে।

ডিসিবি ব্যাঙ্ক (DCB Bank) : ২১ মে থেকে কার্যকর হওয়া নতুন সুদের হার অনুযায়ী ট্যাক্স সেভিং ফিক্সড ডিপোজ়িটে প্রবীণ নাগরিকদের ৭.১০ শতাংশ সুদ দিচ্ছে ডিসিবি ব্যাঙ্ক। যেখানে সাধারণ গ্রাহকরা পান ৬.৬০ শতাংশ সুদ। ট্যাক্স সেভিং ফিক্সড ডিপোজ়িটে কোনও বিনিয়োগকারী কমপক্ষে ১০০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১,৫০,০০০ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। আর এক্ষেত্রে গ্রাহককে কমপক্ষে ৫ বছরের জন্য় টাকা জমা রাখতেই হবে। সময়ের আগে টাকা তুলে নিতে পারবেন না বিনিয়োগকারী।

ইয়েস ব্যাঙ্ক (Yes Bank) : এই ব্যাঙ্ক ট্যাক্স সেভিং ফিক্সড ডিপোজ়িটের ক্ষেত্রে প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে ৭ শতাংশ হারে সুদ দেয়। অন্যান্য গ্রাহকরা পান ৬.২৫ শতাংশ সুদ। ৬ জুন এই নতুন হারে সুদ দিচ্ছে ইয়েস ব্যাঙ্ক। এই ব্যাঙ্কের ক্ষেত্রেও কোনও বিনিয়োগকারী ট্যাক্স সেভিং ফিক্সড ডিপোজ়িটের ক্ষেত্রে কমপক্ষে ১০০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১,৫০,০০০ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন।

আরবিএল ব্যাঙ্ক (RBL Bank) : আরবিএল ব্য়াঙ্কে ১০০ টাকাতেও ট্যাক্স সেভিংস ফিক্সড ডিপোজ়িট খোলা যেতে পারে। সর্বোচ্চ ১,৫০,০০০ টাকা পর্যন্ত করা যাবে বিনিয়োগ। প্রবীণ নাগরিকরা এই ব্যাঙ্কে ৬.৮০ শতাংশ হারে সুদ পেতে পারেন। অন্যান্য গ্রাহকরা সেখানে সুদ পাবেন ৬.৩০ শতাংশ হারে। ৮ জুন থেকেই এই নয়া সুদের হার কার্যকর হয়েছে।