Cheque Book: চেক লেখার সময় ভুলেও এই কাজ করবেন না! দেউলিয়া হয়ে যেতে পারেন

Savings Bank Account: অনলাইন লেনদেনের বদলে চেক দিয়ে টাকা লেনদেন করা অনেক বেশি নিরাপদ বলেই মনে করা হয়। তবে চেক লেখার সময়ও বেশ কিছু সতর্কতা অবলম্বন করা প্রয়োজন।

Cheque Book: চেক লেখার সময় ভুলেও এই কাজ করবেন না! দেউলিয়া হয়ে যেতে পারেন
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2022 | 10:28 AM

কলকাতা: প্রযুক্তির অগ্রগতির সঙ্গে সঙ্গে টাকা লেনদেনের অনেক উপায় তৈরি হলেও এখনও প্রচুর মানুষ প্রথাগত ভাবে অথবা নির্দিষ্ট কারণে চেক লিখে টাকার লেনদেন করে থাকেন। অনলাইন লেনদেনের বদলে চেক দিয়ে টাকা লেনদেন করা অনেক বেশি নিরাপদ বলেই মনে করা হয়। তবে চেক লেখার সময়ও বেশ কিছু সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। চেক লেখার সময় সামান্য কিছু ভুল হয় আপনি সর্বস্বান্ত হয়ে যেতে পারেন। এমনকী সামন্য ভুলে চেক বাতিল হতে পারে। চেক লেখার সময় কী কী বিষয় মাথায় রাখা উচিত, এক নজরে দেখে নেওয়া যাক…

  1. কাউকে টাকা দেওয়ার সময় চেকে তাঁর নাম লিখতে হয়। এই নাম লেখার সময় বাড়তি সতর্কতা অবলম্বন করা প্রয়োজন, বানানের দিকেও বিশেষ নজর দিতে হবে। নাম ও পদবীর মধ্যে অবশ্যই ফাঁকা স্থান রাখা প্রয়োজন। ধরুন সায়ন দে নামের কাউকে চেক লিখছেন। সায়ন নামকে বদলে সায়নী করে দেওয়া খুবই সহজ। এই ধরনের জালিয়াতি করে আপনার অ্যাকাউন্ট থেকে টাকা উধাও হয়ে যেতে পারে। তাই নাম লিখে পাশে একটি লাইন টেনে দিলে নাম পরিবর্তন করে নেওয়ার কোনও সুযোগ থাকবে না।
  2. আপনি যদি কাউকে ‘Bearer Cheque’ দিতে চান, তবে অবশ্যই চেকে থাকা বেয়ারার অপশনে টিক দিতে হবে। টিক না দিলে ওই চেক দিয়ে যে কেউ টাকা তুলে নিতে পারে।
  3. আপনি যদি কারও অ্যাকাউন্টে টাকা দিতে যান, তবে চেক বুকে তাঁর নাম লেখার পাশাপাশি চেকের ওপরে ‘Ac Payee’ লিখতে হবে। এটা লিখলে আপনি যাঁর নামে চেক দিচ্ছেন, টাকা তাঁর অ্যাকাউন্টেই ঢুকবে।
  4. চেকে টাকার অঙ্ক লেখার পর ‘/-‘ চিহ্নটি দেওয়া বাধ্যতামূলক। এই বিশেষ চিহ্ন দিলে টাকার অঙ্কের পাশে কেউ অন্য কোনও সংখ্যা যোগ করতে পারবে না, ফলে জালিয়াতির সম্ভাবনা অনেকটাই কমবে।
  5. চেক লেখার সময় আরও একটি বিষয় অত্যন্ত গুরুত্বপূর্ণ। চেকে সাক্ষর করার সময়ও সতর্ক থাকতে হবে। ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার সময় আপনি ফর্মে ও ব্যাঙ্কের অন্যান্য নথিতে যে সাক্ষর করেছেন, চেকেও সেই একই সাক্ষর করতে হবে। সাক্ষর না মিললে সেই চেক বাতিল হয়ে যাবে।