মুকেশ আম্বানির চেয়ে ৬ গুন বেশি রোজগার গৌতম আদানির, রোজ এত টাকা রোজগার করেন

আইআইএফএ ওয়েলথ হুরান ইন্ডিয়া রিচ লিস্ট ২০২১ (IIFL Wealth Hurun India Rich List, 2021)-এর একটি রিপোর্টের মোতাবেক গৌতম আদানি এবং তাঁর পরিবারের প্রতিদিনের আয় ১০০০ কোটি টাকা। অন্যদিকে মুকেশ আম্বানি এবং তাঁর পরিবারের রোজকার আয় ১৬৩ কোটি টাকা।

মুকেশ আম্বানির চেয়ে ৬ গুন বেশি রোজগার গৌতম আদানির, রোজ এত টাকা রোজগার করেন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2021 | 9:14 PM

বিশ্বের ধনীর তালিকায় ১৪তম এবং এশিয়ার দ্বিতীয়তম ব্যক্তি গৌতম আদানির এই করোনার সময়কাল ভাল গিয়েছে। গত এক বছরে তার সম্পত্তি বেশ কয়েক গুন বেড়েছে। রোজকার আয়ের কথা বলা হলে, বিশ্বের সবচেয়ে ধনীর তালিকায় ১১ নম্বরে থাকা মুকেশ আম্বানির তুলনার তাঁর রোজগার ছয় গুন বেশি। আইআইএফএ ওয়েলথ হুরান ইন্ডিয়া রিচ লিস্ট ২০২১ (IIFL Wealth Hurun India Rich List, 2021)-এর একটি রিপোর্টের মোতাবেক গৌতম আদানি এবং তাঁর পরিবারের প্রতিদিনের আয় ১০০০ কোটি টাকা। অন্যদিকে মুকেশ আম্বানি এবং তাঁর পরিবারের রোজকার আয় ১৬৩ কোটি টাকা।

এই তালিকায় প্রথমবার গৌতম আদানির ভাই বিনোদ আদানি প্রথম ১০ জনের মধ্যে জায়গা করে নিয়েছেন। রোজকার আয়ের প্রথম ১০ জনের তালিকায় দ্বিতীয় নম্বরে স্টিল কিং লক্ষ্মী নিবাস মিত্তল এবং তার পরিবার রয়েছে। তাদের প্রতিদিনের আয় ৩১২ কোটি টাকা। তৃতীয় নম্বরে রয়েছেন শিব নাডর এবং তাঁর পরিবার, যাদের প্রতিদিনের রোজগার ২৬০ কোটি টাকা। চতুর্থ নম্বরে রয়েছেন গৌতম আদানির দুবাই নিবাসী ভাই শান্তিলাল আদানি, যিনি গত এক বছরে প্রতিদিন ২৪৫ কোটি টাকা রোজগার করেছে। অন্যদিকে ভ্যাকসিন কিং সাইরাস পুণাওয়ালা এবং তার পরিবার প্রতিদিন ১৯০ কোটি টাকা রোজগার করেছে।

মুকেশ কোম্পানির মোট সম্পত্তি ৭.১৮ লাখ কোটি

এই রিপোর্টের মোতাবেক মুকেশ আম্বানি ৭.১৮ লাখ কোটি সম্পত্তি নিয়ে তালিকায় প্রথম স্থানে রয়েছেন। গৌতম আদানির মোট সম্পত্তি ৫.০৫ লাখ কোটি টাকা আর তিনি এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। প্রসঙ্গত এক বছর আগে তাঁর মোট সম্পত্তি ছিল মাত্র ১.৪০ কোটি টাকার। এই তালিকায় তৃতীয় স্থানে ২.৩৬ লাখ কোটি টাকার সম্পত্তি নিয়ে রয়েছেন শিব নাদার। অন্যদিকে ২.২০ লাখ কোটি টাকার সম্পত্তি নিয়ে এসপি হিন্দুজা চতুর্থ স্থানে আর ১.৭৫ লাখ কোটির সম্পত্তি নিয়ে লক্ষ্মী মিত্তল রয়েছেন পঞ্চম স্থানে।

মুকেশ আম্বানির সম্পত্তি মাত্র ৯ শতাংশ বেড়েছে

রিপোর্টের মোতাবেক বাৎসরিক আয়ের আধারে মুকেশ আম্বানির সম্পত্তি ৯ শতাংশ বেড়েছে। একইভাবে বিনোদ আদানির সম্পত্তি ২১.২০ শতাংশ এবং শিব নাদরের সম্পত্তি ৬৭ শতাংশ, লক্ষ্মী মিত্তলের সম্পত্তি ১৮৭ শতাংশ, সাইরাস পুণেওয়ালার সম্পত্তি ৭৪ শতাংশ, কুমাস মঙ্গলম বিড়লার সম্পত্তি বাৎসরিক আয়ের আধারে ২৩০ শতাংশ বেড়েছে।

আদানির সম্পত্তি ২০২১ এ ৩৬ বিলিয়ন ডলার বেড়েছে

ব্লুমবার্গ বিলিয়েনর ইন্ডেক্সের মোতাবেক মুকেশ আম্বানি ৯৬.৮ বিলিয়ন ডলারের সম্পত্তি নিয়ে বিশ্বের সবচেয়ে ধনীর তালিকায় ১১ নম্বরে রয়েছেন। ২০২১ সালে এখনও পর্যন্ত তাঁর সম্পত্তি ২০.১০ আরব ডলার বেড়েছে। অন্যদিকে ৬৯.২০ আরব ডলারের সম্পত্তি নিয়ে গৌতম আদানি ১৪তম স্থানে রয়েছেন। তাঁর সম্পত্তি চলতি বছরে ৩৫.৪০ আরব ডলার বেড়েছে।

আরও পড়ুন: ৬২ শতাংশ বাড়ছে ডোমেস্টিক গ্যাসের দাম! ১ অক্টোবর থেকে নতুন দর