৬২ শতাংশ বাড়ছে ডোমেস্টিক গ্যাসের দাম! ১ অক্টোবর থেকে নতুন দর

ওএনজিসি (ONGC) -র চেয়ারম্যান এবং ম্যানেজিং ডায়রেক্টর সুভাষ কুমার জানিয়েছেন, অক্টোবর ২০২১ থেকে মার্চ ২০২২ সময় পর্যন্ত ঘরোয়া প্রাকৃতিক গ্যাসের দাম ৫০-৬০ শতাংশ বাড়বে। এই সিদ্ধান্ত দেশীয় কোম্পানিগুলিকে স্বস্তি দেবে, যারা ডোমেস্টিক গ্যাসের দাম কমার জন্য কম লাভের মুখ দেখছিল।

৬২ শতাংশ বাড়ছে ডোমেস্টিক গ্যাসের দাম! ১ অক্টোবর থেকে নতুন দর
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2021 | 7:37 PM

কলকাতা: আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার কারণে সরকার ডোমেস্টিক গ্যাসের দাম ৬২ শতাংশ বাড়ানোর কথা ঘোষণা করেছে। অক্টোবর-মার্চ এই ছয় মাসের জন্য (অক্টোবর ২০২১ থেকে মার্চ ২০২২) গ্যাসের দাম বেড়ে এখন ২.৯০ ডলার MMBTU (ম্যাট্রিক মিলিয়ন ব্রিটিশন থার্মাল ইউনিট) হয়ে গিয়েছে। প্রসঙ্গত এপ্রিল থেকে সেপ্টেম্বর ২০২১ এই ছয় মাসের জন্য গ্যাসের দাম ছিল ১.৭৯ ডলার প্রতি MMBTU।

এই ব্যাপারে ওএনজিসি (ONGC) -র চেয়ারম্যান এবং ম্যানেজিং ডায়রেক্টর সুভাষ কুমার জানিয়েছেন, অক্টোবর ২০২১ থেকে মার্চ ২০২২ সময় পর্যন্ত ঘরোয়া প্রাকৃতিক গ্যাসের দাম ৫০-৬০ শতাংশ বাড়বে। এই সিদ্ধান্ত দেশীয় কোম্পানিগুলিকে স্বস্তি দেবে, যারা ডোমেস্টিক গ্যাসের দাম কমার জন্য কম লাভের মুখ দেখছিল।

যদি প্রাকৃতিক গ্যাসের উৎপাদন ঝুঁকিপূর্ণ জায়গা থেকে করা হয়, তাহলে তার জন্য ৬.১৩ ডলার প্রতি MMBTU নির্ধারণ করা হয়েছে। এই ধরনের গ্যাসের প্রয়োগ ফার্টিলাইজার, ইলেকট্রিক তৈরি এবং সিএনজি (CNG) গ্যাস তৈরিতে করা হয়। ফলে খুব শীঘ্রই সিএনজি গ্যাসের দামও বেড়ে যাবে। পেট্রোল আর ডিজেলের দাম আগেই আকাশছোঁয়া হয়ে রয়েছে। এই অবস্থায় এখন সিএনজি যানবহনের ভাড়াও বেড়ে যাবে।

ডোমেস্টিক গ্যাসের দাম বছরে ২ বার নির্ধারিত করা হয়, যা ছ’মাসের জন্য চালু থাকে। ৩০ সেপ্টেম্বর দাম নির্ধারিত করা হয় পরবর্তী ছ’মাসের জন্য। আবার ৩১ মার্চ দাম নির্ধারিত করা হয় পরবর্তী ছ’মাস অর্থাৎ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। প্রসঙ্গত ২০১৮-১৯ আর্থিক বছর থেকেই ঘরোয়া কোম্পানি উৎপাদিত গ্যাসের দাম নিয়ে চাপ তৈরি হতে দেখা গিয়েছে। আর্থিক বছর ২০১৯ এর এপ্রিল থেকে সেপ্টেম্বরের ছ’মাসের সময়কালে গ্যাসের দাম ছিল ৩.৬৯ ডলার প্রতি MMBTU।

মনে করা হচ্ছে এপ্রিল ২০২২-এ আবারও প্রাকৃতিক গ্যাসের দাম অনেকটাই বাড়ানো হতে পারে। যা ওএনজিসি (ONGC), অয়েল ইন্ডিয়া (Oil India), এইচওইসি (HOEC)-এর জন্য ভাল খবর। এই কোম্পানিগুলি ভারতে প্রাকৃতিক গ্যাস উৎপাদন করে। অন্যদিকে যে কোম্পানিগুলি প্রাকৃতিক গ্যাস ব্যবহার করে তাদের জন্য এই খবর যথেষ্ট চিন্তাজনক। ফার্টিলাইজার কোম্পানি, আইজিএল (IGL), গুজরাট গ্যাস, এমজিএল (MGL) এবং কিছু পাওয়ার কোম্পানিগুলির জন্য এই খবর যথেষ্ট খারাপ। এই দাম বাড়ার খবরের ফলে শুক্রবার এই শেয়ার বাজারে এই কোম্পানিগুলির স্টকের উপরও প্রভাব পড়তে দেখা যাবে।

আরও পড়ুন: Petrol Price Today: ফের ধাক্কা! বাড়ল পেট্রোল ডিজেল, জানুন আপনার শহরের দাম