LPG Price Hike: পুজোর আগেই ফের দাম বাড়ল রান্নার গ্যাসের, সিলিন্ডার পিছু এ বার খরচ পড়বে কত?

Commercial LPG Price Hike: ১৯ কেজির পাশাপাশি ৫ কেজি, ৪৭ কেজির সিলিন্ডারেরও দাম বেড়েছে। সংস্থার তরফে জানানো হয়েছে, ৫ কেজির এফটিএল সিলিন্ডারুের নতুন সংযোগ নিতে গেলে এবার থেকে খরচ করতে হবে ১৪৪৬.৫০ টাকা।

LPG Price Hike: পুজোর আগেই ফের দাম বাড়ল রান্নার গ্যাসের, সিলিন্ডার পিছু এ বার খরচ পড়বে কত?
ফের দাম বাড়ল রান্নার গ্য়াসের। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2021 | 8:49 AM
নয়া দিল্লি: প্রতিমাসেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে গ্য়াসের দাম। হেঁসেল জ্বালাতেই যখন হিমশিম খাচ্ছে সবাই, সেই সময়ই ফের একবার বাড়ল গ্য়াসের দাম (LPG Price Hike)। সেপ্টেম্বর মাসের পর এ বার অক্টোবর মাসের প্রথম দিনেই ফের বাড়ল রান্নার গ্য়াসের দাম।
তবে এবার গৃহস্থ নয়, সমস্যা বাড়ছে ব্য়বসায়ীদের, কারণ দাম বাড়ানো হয়েছে বাণিজ্য়িক এলপিজি সিলিন্ডারের (Commercial LPG Cylinder Price) । ১৯ কেজির যে বাণিজ্যিক গ্য়াস সিলিন্ডার রয়েছে, তার দাম এ বার বেড়ে হচ্ছে ১৮০৫ টাকা ৫০ পয়সা। আজ থেকেই কলকাতায় এই দাম কার্যকর হবে।

১৯ কেজির পাশাপাশি ৫ কেজি, ৪৭ কেজির সিলিন্ডারেরও দাম বেড়েছে। সংস্থার তরফে জানানো হয়েছে, ৫ কেজির এফটিএল সিলিন্ডারুের নতুন সংযোগ নিতে গেলে এবার থেকে খরচ করতে হবে ১৪৪৬.৫০ টাকা। রিফিল সিলিন্ডারের জন্য ৫০২ টাকা ৫০ পয়সা খরচ পড়বে।

ফ্রি ট্রেড এলপিজির পিওএস সিলিন্ডারের নতুন সংযোগ নেওয়ার ক্ষেত্রে ১৪৬৪ টাকা লাগবে। রিফিল সিলিন্ডারের ক্ষেত্রে সেই খরচই পড়বে ৫২০ টাকা।

৪৭.৫ কেজি এলপিজি সিলিন্ডারের ক্ষেত্রে এবার থেকে সিলিন্ডার পিছু ৪৫১০ টাকা খরচ পড়বে। একস্ট্রা তেজ গ্যাস সিলিন্ডারের জন্য ৪৫৬৬ টাকা খরচ হবে।

১৯ কেজি ন্যানো কাট বাণিজ্য়িক সিলিন্ডারের দাম এ বার থেকে পড়বে ২০৬৪ টাকা। ১৯ কেজি এক্সট্রা তেজ সিলিন্ডারের ক্ষেত্রেই সেই খরচটা কিছুটা কম পড়বে। সিলিন্ডার পিছু দাম বেড়ে বর্তমানে হয়েছে ১৮২৮ টাকা।

উৎসবের মরশুমে এই দাম বৃদ্ধির কারণে রেস্তরাঁ, খাবারনের দোকানগুলিতেও দাম বাড়তে পারার সম্ভাবনা রয়েছে। অর্থাৎ ঘুরেফিরে সেই গৃহস্থের পকেটই ফাঁকা হবে।

গৃহস্থ বাড়িতে যে এলপিজি গ্যাস ব্যবহার করা হয়, তার দাম আপাতত অপরিবর্তিতই রয়েছে। ১৪.২ কেজি সিলিন্ডারের গ্য়াসের দাম ৯১১ টাকা। ৫ কেজি সিলিন্ডারের ক্ষেত্রে ৩৩৫ টাকা খরচ পড়বে এবং ১০ কেজি কম্পোসিট গ্যাসের জন্য ৬৪১টাকা ৫০ পয়সাই দাম ধার্য রয়েছে।

আরও পড়ুন: মুকেশ আম্বানির চেয়ে ৬ গুন বেশি রোজগার গৌতম আদানির, রোজ এত টাকা রোজগার করেন