LIC Jeevan Umang: LIC-র এই প্ল্যানে প্রতিদিন ১৫০ টাকা করে করুন বিনিয়োগ, ম্যাচুরিটির সময় পাবেন ১০ লক্ষ টাকা

LIC Jeevan Umang: LIC-র এই প্ল্যানে প্রতিদিন ১৫০ টাকা করে বিনিয়োগ করলে ম্যাচুরিটির শেষে মিলবে ১০ লক্ষ টাকা।

LIC Jeevan Umang: LIC-র এই প্ল্যানে প্রতিদিন ১৫০ টাকা করে করুন বিনিয়োগ, ম্যাচুরিটির সময় পাবেন ১০ লক্ষ টাকা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 06, 2023 | 9:28 AM

লাইফ ইনস্যুরেন্স অব ইন্ডিয়ার (Life Insurance Corporation of India) তরফে এলআইসি জীবন উমং (LIC Jeevan Umang)। এই প্ল্যানটি পলিসি গ্রাহকদের দুই ধরনের সুবিধা দিয়ে থাকে। এই প্ল্যান থেকে যেমন আয় করা যায়, সেরকমই ইনস্য়ুরেন্স সুরক্ষাও পাওয়া যায়। এই প্ল্যানের মূল বৈশিষ্ট্য় হল, করমুক্ত ম্যাচুরিটি এবং মৃত্যুকালীন সুবিধা, ১০০ বছর অবধি জীবনের রিস্ক কভার এবং ৩০ বছর বয়স থেকে নিশ্চিত আয়।

LIC জীবন উমং প্ল্যান করানোর জন্য সর্বনিম্ন বয়স হতে হয় ৯০ দিন। আর সর্বোচ্চ ৫৫ বছর অবধি এই প্ল্যান করানো যাবে। এই প্ল্যানের ম্যাচুরিটির বয়স হল ১০০ বছর। ম্যাচুরিটির পর সর্বনিম্ন ২,০০,০০০ টাকা মিলবে পলিসি হোল্ডারদের।

LIC জীবন উমং প্ল্যানের আওতায় মৃত্য়ুকালীন সুবিধা, বেঁচে থাকার সুবিধা, ম্যাচুরিটির পর সুবিধা ও লোনের সুবিধা মিলবে। ম্যাচুরিটির আগেই মৃত্যু হলে প্রিমিয়ামের অর্থ পেতে পারেন নমিনি। আর যেসব পলিসি হোল্ডার কোনও ভুল ছাড়া কমপক্ষে ২ বছর ধরে প্রিমিয়াম জমা দিয়ে এসেছেন তাঁরা এই প্ল্যানের আওতায় লোন নিতে পারেন। LIC জীবম উমং প্ল্যানের একটি উদাহরণ দেওয়া যাক। ধরা যাক, ৩০ বছরের এক ব্যক্তি দেব। তিনি ১০ লক্ষ টাকার ৭০ বছরের (১০০-৩০) একটি পলিসি কিনতে চান। এর জন্য় প্রিমিয়ামের মেয়াদ ২০ বছর। বার্ষিক তাঁকে কর সহ দিতে হবে ৫৪,০৩৬ টাকা। যদি প্রিমিয়াম দেওয়ার সময়ই দেবের মৃত্যু হয় তাহলে তাঁর পরিবারের মৃত্যুকালীন সুবিধা পাবেন। বার্ষিক প্রিমিয়ামের ৭ গুণ বা বেসিক টাকা- এর মধ্যে যে টাকার পরমাণ বেশি সেটাই দেওয়া হবে মৃত্যুকালীন সুবিধা হিসেবে।

প্রিমিয়াম পরিশোধের মেয়াদ শেষ হওয়ার ১০ বছর পরে যদি দেব মারা যান তবে তিনি সেই ১০ বছরের জন্য বার্ষিক বেঁচে থাকার সুবিধা পাবেন এবং তাঁর পরিবার মৃত্যুর সুবিধা দাবি করতে পারে। যদি দেব মেয়াদপূর্তির তারিখ পর্যন্ত বেঁচে থাকেন তবে তিনি প্রযোজ্য বোনাস সহ মূল বীমা পরিমাণ পাবেন।