Gold Sell: সোনার নাকি এত দাম, ৭৫০০০ কোটি টাকারও বেশি সোনা বিক্রি হল ৩ মাসেই!

Gold Price Hike: হিসাব বলছে, এই বছরের জানুয়ারি থেকে মার্চের মধ্যে ভারতের সোনার চাহিদা বার্ষিক ভিত্তিতে ২০ শতাংশ বেড়েছে। সেখানে দাম বেড়েছে গড়ে ১১ শতাংশ। জানুয়ারি থেকে মার্চ মাস- এই তিন মাস সময়ে ভারতে প্রায় ৭৫,৪৭০ কোটি টাকার সোনা কেনা হয়েছে।

Gold Sell: সোনার নাকি এত দাম, ৭৫০০০ কোটি টাকারও বেশি সোনা বিক্রি হল ৩ মাসেই!
ফাইল চিত্রImage Credit source: Facebook
Follow Us:
| Updated on: May 01, 2024 | 6:22 AM

নয়া দিল্লি: যত দিন যাচ্ছে, ততই বাড়ছে সোনার দাম। প্রতি মাসেই দেখা যাচ্ছে সমস্ত রেকর্ড ভেঙে ফেলছে সোনার দাম। মধ্যবিত্তের নাগালের বাইরে চলে যাচ্ছে সোনা। সত্য়িই কি তাই? সোনা কেনাবেচার হিসাব কিন্তু বলছে ঠিক উল্টো কথাটাই। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের রিপোর্ট অনুযায়ী, ভারতে সোনার চাহিদা বেড়েছে বিপুল।

ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের রিপোর্ট অনুযায়ী সোনা কিনেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এটিও ভারতে চাহিদা বৃদ্ধির অন্যতম কারণ। জানুয়ারি থেকে মার্চ মাস- এই তিন মাস সময়ে ভারতে প্রায় ৭৫,৪৭০ কোটি টাকার সোনা কেনা হয়েছে।

হিসাব বলছে, এই বছরের জানুয়ারি থেকে মার্চের মধ্যে ভারতের সোনার চাহিদা বার্ষিক ভিত্তিতে ২০ শতাংশ বেড়েছে। সেখানে দাম বেড়েছে গড়ে ১১ শতাংশ। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের বার্ষিক রিপোর্ট ‘গোল্ড ডিমান্ড ট্রেন্ডস Q1 2024’ অনুসারে, ভারতের মোট সোনার চাহিদা, যার মধ্যে গয়না এবং বিনিয়োগ উভয়ই অন্তর্ভুক্ত, চলতি বছরের জানুয়ারি-মার্চে তা বেড়ে ১৩৬.৬ টন হয়েছে, যা আগের বছর একই সময়ে ছিল ১২৬.৩ টন।

ভারতে মোট সোনার চাহিদার মধ্যে, গহনার চাহিদা চার শতাংশ বেড়ে ৯৫.৫ টন হয়েছে, যেখানে বার, কয়েন ইত্যাদি অন্তর্ভুক্ত বিনিয়োগের চাহিদা ১৯ শতাংশ বেড়ে ৪১.১ টন হয়েছে৷

বাজার বিশেষজ্ঞদের মতে, ভারতের অর্থনীতি ক্রমাগত শক্তিশালী হওয়ার কারণে বিনিয়োগের ক্ষেত্রে চাহিদা বেড়েছে সোনার। বিশেষজ্ঞদের ধারণা, এ বছরও ভারতে সোনার চাহিদা প্রায় ৭০০-৮০০ টন হতে পারে। এর আগে ২০২৩ সালে দেশে সোনার চাহিদা ছিল ৭৪৭.৫ টন।