Aviation Turbine Fuel: বিমানযাত্রীদের জন্য খুশির খবর! এখন বিমানযাত্রা হবে সস্তা, জানুন কীভাবে

Aviation Turbine Fuel: নীমচে অবস্থিত আরটিআই কর্তা চন্দ্রশেখর গৌড় সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে সেন্ট্রাল এক্সাইজ অন এভিয়েশন টার্বাইন ফুয়েল-এর রাজস্ব ১৮৩.২২ কোটি টাকা থেকে বেড়ে ৬৮৪.৩২ কোটি টাকা হয়ে গিয়েছে।

Aviation Turbine Fuel: বিমানযাত্রীদের জন্য খুশির খবর! এখন বিমানযাত্রা হবে সস্তা, জানুন কীভাবে
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2021 | 9:21 PM

নয়া দিল্লি: বিমান কোম্পানিগুলিকে বিক্রি করা এভিয়েশন টার্বাইন ফুয়েল (ATF) বা জেট ফুয়েলের দাম সংশোধন করা হয়েছে আর এই পরিবর্তন আজ থেকে চালু হবে। দিল্লিতে এটিএফের দাম ৩,৩০২.২৫ টাকা প্রতি কিলোলিটার থেকে কমিয়ে ৭৭,৫৩২.৭৯ প্রতি কিলোলিটার বা ৮১৭.৩৭ ডলার প্রতি কিলোলিটার করে দেওয়া হয়েছে।

এভিয়েশন টার্বাইন ফুয়েল এখন মুম্বইতে ৭৫,৯৪৪.৭০ টাকা প্রতি কিলোলিটার বা ৮১১.১২ ডলার প্রতি কিলোদরে বিক্রি হয়। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের পরিসংখ্যান অনুযায়ী, কলকাতায় জেট ইন্ধনের দাম ৮১,৬৪২.১৩ টাকা প্রতি কিলোলিটার বা ৮৫৬.৫৬ ডলার প্রতি কিলোলিটার, অন্যদিকে চেন্নাইতে এই দাম ৭৯,৭৬৩.২৩ টাকা প্রতি কিলোলিটার বা ৮১১.৫৪ ডলার প্রতি কিলোলিটার।

জানুন কোন রাজ্য কমাল এটিএফ-এর উপর উৎপাদন শুল্ক

কেন্দ্রীয় বেসামরিক বিমান চলাচল মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বলেছেন, দাম কম তখন হয়েছে যখন বেশকিছু রাজ্য কেন্দ্রীয় সরকারের অনুরোধের পর বিমান ইন্ধনে উৎপাদন শুল্ক কম করেছে, কারণ এয়ার লাইনেল পরিচালনার মূলধনের একটা বড় অংশ এটিএফের খাতে যায়। মধ্য প্রদেশ, ভোপাল আর ইন্দোর বিমানবন্দরে এটিএফের উৎপাদন শুল্ক কমিয়ে ৪ শতাংশ করে দিয়েছে। অন্যদিকে ত্রিপুরা আর হরিয়াণা এটিএফের কর কমিয়ে ১ শতাংশ করে দিয়েছে। এটিএফের উৎপাদন শুল্ক কম করা অন্যান্য রাজ্যগুলি হল আন্দামান আর নিকোবর দ্বীপপুঞ্জ, জম্মু এবং কাশ্মীর, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ড।

এটিএফের রাজস্ব বেড়ে ৬৮৪.৩২ কোটি টাকা হয়েছে

নীমচে অবস্থিত আরটিআই কর্তা চন্দ্রশেখর গৌড় সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে সেন্ট্রাল এক্সাইজ অন এভিয়েশন টার্বাইন ফুয়েল-এর রাজস্ব ১৮৩.২২ কোটি টাকা থেকে বেড়ে ৬৮৪.৩২ কোটি টাকা হয়ে গিয়েছে। সমীক্ষাধীন সময়ের মধ্যে পেট্রোল আর ডিজেলের উপর উৎপাদন শুল্কের রাজস্ব বেড়ে ক্রমশ: ১,৩৩,৪৫৫.৩৪ কোটি টাকা এবং ৫৮,০১২.৮১ কোটি টাকা হয়ে গিয়েছে, অন্যদিকে অপরিশোধিত তেলের উৎপাদন শুল্কের রাজস্ব ৬,৩৭৭.৬৫ কোটি টাকা পর্যন্ত পৌঁছে গিয়েছে।

জেনে নিন এটিএফ কী

জেট ফুয়েল বা এভিয়েশন টার্বাইন ফুয়েল বিমান চালানোর জন্য প্রয়োজন হয়। এর ব্যবহার জেট এবং টার্বো-প্রপ ইঞ্জিন যুক্ত বিমানকে শক্তি প্রদান করার জন্য করা হয়। এটি এক বিশেষ ধরনের পেট্রোলিয়াম নির্ভর জ্বালানি। এটিএফ দেখতে রঙহীন এবং স্ট্রয়ের মতো হয়। বিশ্বের অর্থ ব্যবস্থার উন্নয়ননে এভিয়েশন সেক্টরের ভূমিকা গুরুত্বপূর্ণ। এটিএফের সস্তা হওয়া এভিয়েশন ইন্ডাস্ট্রির জন্য বড় স্বস্তির ব্যাপার। যদি এটিএফের দামের ধারাবাহিকতা বজায় থাকে তাহলে বেশি কিছু বিমান সংস্থা বিমান যাত্রার ভাড়া কমানোর ঘোষণা করতে পারে। যার ফায়দা হবে ব্যবসায়ী এবং এভিয়েশন সেক্টরেরও হবে।

আরও পড়ুন: Physical Harassment: ফাঁকা ক্লাসে ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগ অধ্যাপকের বিরুদ্ধে!