Mustard Oil Price: ৬৭ টাকা বাড়ল সর্ষের তেলের দাম

Mustard Oil Price: দিল্লিতে ১ ডিসেম্বর ২০২০-তে সর্ষের তেলের দাম ১৩৬ টাকা প্রতি লিটার ছিল। অন্যদিকে ১ ডিসেম্বর ২০২১-এ সেই দাম ২০৩ টাকা প্রতি লিটারে পৌঁছে গিয়েছে। তেলের দাম ৭০ থেকে ৮০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত এক বছরে সর্ষের তেলের দাম প্রতি লিটারে ৬৭ টাকা পর্যন্ত বেড়েছে।

Mustard Oil Price:  ৬৭ টাকা বাড়ল সর্ষের তেলের দাম
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2021 | 2:20 PM

নয়া দিল্লি: মূল্যবৃদ্ধির বোঝায় সাধারণ মানুষের নাভিশ্বাস উঠতে শুরু করেছে। এখন সর্ষের তেলের দামও আকাশ ছোঁয়া হয়ে উঠেছে। লক্ষ্য করার মতো বিষয় হল সর্ষের তেলের দাম কিছু দিনের মধ্যেই দ্রুতগতিতে বাড়তে শুরু করেছে। দেশের বেশকিছু রাজ্যে সর্ষের তেলের দাম ২০০ টাকা প্রতি লিটারের বেশি হয়ে গিয়েছে। গত এক বছরের কথা ধরলে সর্ষের তেলের দাম ৭০ থেকে ৮০ শতাংশের বেশি বেড়েছে।

এক বছরে ৬৭ টাকার বেশি বাড়ল সর্ষের তেল

দেশের রাজধানী দিল্লিতে ১ ডিসেম্বর ২০২০-তে সর্ষের তেলের দাম ১৩৬ টাকা প্রতি লিটার ছিল। অন্যদিকে ১ ডিসেম্বর ২০২১-এ সেই দাম ২০৩ টাকা প্রতি লিটারে পৌঁছে গিয়েছে। তেলের দাম ৭০ থেকে ৮০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত এক বছরে সর্ষের তেলের দাম প্রতি লিটারে ৬৭ টাকা পর্যন্ত বেড়েছে।

তার আগে ২১৯ থেকে ২০২০-র মধ্যে সর্ষের তেলের দাম ৫০ শতাংশ বেড়ছিল। সর্ষের তেলের ক্রমাগত মূল্যবৃদ্ধি আমজনতার পাতে প্রভাব ফেলেছে। ক্রমাগত মূল্যবৃদ্ধির কারণে মানুষ সর্ষের তেলের ব্যবহার কম করতে শুরু করেছে।

জানুন কেনও বাড়ছে দাম

দেশে খাবারের তেলের বেশিরভাগ অংশ আমদানি করা হয়। কেন্দ্রীয় সরকার খাবার তেলের দাম কম করার জন্য বেসিক এক্সাইজ ডিউটি কম করেছিল। এর মধ্যে অপরিশোধিত পাম তেল, অপরিশোধিত সোয়াবিন তেল আর অপরিশোধিত সূর্যমুখী তেল শামিল ছিল। এছাড়াও খাবারের তেলের দাম নিয়ন্ত্রণ করার জন্য পাম তেল, সূর্যমুখী তেল আর সোয়াবিনের তেলের উপর আমদানি শুল্কও ঠিক করেছিল। এর প্রভাব দামের উপর পড়তে দেখা গিয়েছিল, কিন্তু দাম কম হওয়ার উপর এর প্রভাব খুব বেশি দেখতে পাওয়া যায়নি।

আরও পড়ুন: Omicron discussion in Lok Sabha: আতঙ্কের নাম ওমিক্রন! আন্তর্জাতিক বিমান পরিষেবা নিয়ে লোকসভায় কী বললেন মন্ত্রী?