Warning For SBI users: স্টেট ব্যাঙ্ক গ্রাহকদের সাবধান করল সরকার! এই SMS ডিলিট না করলেই উধাও টাকা

Bank Fraud: পিআইবি ব্যাঙ্ক গ্রাহকদের সতর্ক করে জানিয়েছে, যে প্রতারকরা স্টেট ব্যাঙ্কের নাম করে ভুয়ো মেসেজ পাঠিয়ে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ হয়ে গিয়েছে বলে গ্রাহকদের ব্যক্তিগত নথিপত্র জমা দিতে বলছে।

Warning For SBI users: স্টেট ব্যাঙ্ক গ্রাহকদের সাবধান করল সরকার! এই SMS ডিলিট না করলেই উধাও টাকা
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2022 | 10:01 AM

কলকাতা: এখনকার দিনে ব্যাঙ্কে অ্যাকাউন্ট (Bank Account) নেই এমন কাউকে খুঁজে পাওয়া খুব মুশকিল। যাদের ব্যাঙ্কে কোনও অ্যাকাউন্ট ছিল না, বিভিন্ন সরকার পরিষেবা পাওয়ার জন্য তারাও ব্যাঙ্কেও অ্যাকাউন্ট খুলেছেন। এই গ্রাহক সংখ্যা ও শাখার দিক থেকে মুহূর্তে দেশের সবথেকে সেরা রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের নাম স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (State Bank Of India)। গোটা দেশেই এই ব্যাঙ্কের গ্রাহক সংখ্যা অনেক। দেশের সেরা রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের গ্রাহকদের এবার সতর্ক করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। প্রতারকরা নতুন উপায়ে প্রতারণার ছক কষছে বলে গ্রাহকের সতর্ক করেছে প্রেস ইনফরমেশন ব্যুরো (Press Information Bureau) অথবা পিআইবি। এসএমএসের মাধ্যমে এসবিআই গ্রাহকদের প্রতারণার ফাঁদে ফেলা হতে পারে। মোবাইল নম্বরে আসার একটি মেসেজই আপানরা কষ্টের উপার্জন অসাধুদের হাতে তুলে দিতে পারে।

পিআইবির তরফে ব্যাঙ্কের গ্রাহকদের সতর্ক করে বলা হয়েছে, যদি কখনও এসএমএস করে এসবিআই গ্রাহকদের বলা হয় যে আপনার অ্যাকাউন্ট বন্ধ হয়ে গিয়েছে, তবে এই জাতীয় মেসেজকে গুরুত্ব না দেওয়াই ভাল। প্রতারকরা ব্যাঙ্ক গ্রাহকদের মোবাইল নম্বরে নিয়মিত এই জাতীয় মেসেজ পাঠাচ্ছে। গ্রাহকদের সতর্ক করে বলা হয়েছে, এই জাতীয় মেসেজের সঙ্গে আসা কোনও লিঙ্ক ক্লিক করা থেকে তাঁরা যেন বিরত। পিআইবির সরকারি টুইটার থেকে টুইট করে এই নিয়ে গ্রাহকদের সতর্ক করা হয়েছে।

পিআইবি ব্যাঙ্ক গ্রাহকদের সতর্ক করে জানিয়েছে, যে প্রতারকরা স্টেট ব্যাঙ্কের নাম করে ভুয়ো মেসেজ পাঠিয়ে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ হয়ে গিয়েছে বলে গ্রাহকদের ব্যক্তিগত নথিপত্র জমা দিতে বলছে। সেই মেসেজে একটি লিঙ্ক দেওয়া রয়েছে, বলা হচ্ছে সেই লিঙ্কে ক্লিক করলে অ্যাকাউন্ট চালু হয়ে যাবে। এই জাতীয় মেসেজ একটু ভালভাবে দেখলেই বোঝা যাবে যে স্টেট ব্যাঙ্কের তরফে এমন কোনও মেসেজ পাঠানো হয়নি। কারণ এই জাতীয় মেসেজে ব্যাকরণগত ভুল থাকছে, এমনকী ইংরাজি বানানেও ভুল থাকছে। ব্যাঙ্ক সাধারণ তাদের অফিসিয়াল নম্বর থেকেই এসএমএস পাঠায়। তবে প্রতারকরা যে এই প্রথম গ্রাহকদের নিশানা করছে এমনটা নয়, এর আগে কেওয়াইসির নাম করে গ্রাহকদের প্রতারণার শিকার করা হত।