GST Collections: এপ্রিল থেকে জিএসটি সংগ্রহ কমল ১৬ শতাংশ! তবে আশার আলো দেখছে অর্থ মন্ত্রক

GST Collections: ২০২২ সালের মে মাসে জিএসটি বাবদ আদায় হয়েছে ১,৪০,৮৮৫ কোটি টাকা। এপ্রিল মাসের থেকে কর আদায়ের পরিমাণ কমলেও, কেন আশাবাদী কেন্দ্রীয় অর্থ মন্ত্রক?

GST Collections: এপ্রিল থেকে জিএসটি সংগ্রহ কমল ১৬ শতাংশ! তবে আশার আলো দেখছে অর্থ মন্ত্রক
এপ্রিলের রেকর্ডের পর ১৬ শতাংশ কমল সংগ্রহ
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2022 | 3:17 PM

নয়া দিল্লি: ২০২২ সালের এপ্রিল মাসে জিএসটি বাবদ রেকর্ড পরিমাণ অর্থ আদায় হয়েছিল, ১.৬৮ লক্ষ টাকা। জিএসটি লাগুর পর থেকে সেটাই ছিল সর্বোচ্চ পরিমাণ অর্থ সংগ্রহ। পরের মাসেই তার থেকে জিএসটি আদায়ের পরিমাণ কমল ১৬ শতাংশ। বুধবার (১ জুন), কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, মে মাসের জন্য ভারতের পণ্য ও পরিষেবা কর হিসাবে ১,৪০,৮৮৫ কোটি টাকা সংগৃহীত হয়েছে। তবে, ২০২১ সালের মে মাসের তুলনায়, এক বছর পর একই সময়কালে জিএসটি আদায়ের পরিমাণ বেড়েছে প্রায় ৪৪ শতাংশ। গত বছর মে মাসে ভারতের জিএসটি সংগ্রহ ছিল ৯৭,৮২১ টাকা।

অর্থ মন্ত্রক জানিয়েছে, মোট ১,৪০,৮৮৫ কোটি টাকার মধ্যে ২৫,০৩৬ কোটি টাকা এসেছে সিজিএসটি (কেন্দ্রীয় কর) হিসাবে। আর এসজিএসটি (রাজ্য কর) বাবদ সংগৃহীত হয়েছে ৩২,০০১ কোটি টাকা। আইজিএসটি (সমন্বিত কর) হিসাবে এসেছে ৭৩,৩৪৫ কোটি টাকা। এর মধ্যে ৩৭,৪৬৯ কোটি টাকা এসেছে পণ্য আমদানীর কর বাবদ। আর সেস হিসাবে আদায় হয়েছে আরও ১০,৫০২ কোটি টাকা।

২০১৭ সালের ১ জুলাই থেকে ভারতে জিএসটি লাগু করা হয়েছিল। তারপর থেকে এই নিয়ে চতুর্থবার সিএসটি বাবদ ১ কোটি ৪০ লক্ষ টাকার বেশি অর্থ সংগৃহীত হল। আরও আশার বিষয়, এর মধ্যে গত তিন মাসেই পরপর ১ কোটি ৪০ লক্ষ টাকার বেশি জিএসটি আদায় হয়েছে। তবে, এপ্রিল মাস থেকে মে মাসের মধ্যে ১৬ শতাংশ কর সংগ্রহ কমা নিয়ে আদৌ চিন্তিত নয় কেন্দ্রীয় সরকার। অর্থমন্ত্রকের এক সূত্র জানিয়েছে, মে মাসে এপ্রিল মাসের রিটার্ন দিতে হয়। তাই, কোনও নতুন অর্থবর্ষের প্রথম মাসের থেকে, দ্বিতীয় মাসে সবসময়ই কর আদায়ের পরিমাণ কম থাকে। বরং, মে মাসেও যে জিএসটি সংগ্রহের পরিমাণ ১.৪০ লক্ষ কোটি টাকা ছাপিয়ে গিয়েছে, এই তথ্যটা অত্যন্ত আশাপ্রদ বলে মনে করছে মন্ত্রক।

মঙ্গলবারই (৩১ মে), দেশের সবকটি রাজ্যের প্রাপ্য জিএসটি ক্ষতিপূরণ মিটিয়ে দিয়েছিল কেন্দ্রীয় সরকার। এই বাবদ কেন্দ্রীয় অর্থমন্ত্রকের পক্ষ থেকে মোট ৮৬,৯১২ কোটি টাকা দেওয়া হয়েছে রাজ্যগুলিকে। অর্থমন্ত্রক জানিয়েছিল, জিএসটি ক্ষতিপূরণ তহবিলে মাত্র ২৫,০০০ কোটি টাকা পড়ে রয়েছে। তবে, সেস আদায় মুলতুবির কারণে যে অর্থ জমেছে সরকারি ভাঁড়ারে, তার থেকেই বাকি টাকাটা মিটিয়ে দেওয়া হবে। চলতি আর্থিক বছরে রাজ্যগুলি যাতে সফলভাবে তাদের আর্থিক সংস্থানগুলি পরিচালনা করতে পারে এবং তাদের পরিকল্পিত কর্মসূচিগুলির বাস্তবায়ন করতে পারে, সেই কথা মাথায় রেখেই এক লপ্তে জিএসটি ক্ষতিপূরণ মিটিয়ে দেওযা হল। পশ্চিমবঙ্গকেও এই বাবদ ৬,৫৯১ কোটি টাকা দিয়েছে কেন্দ্র।