GST council: ‘জুয়া’র কর নিয়ে এখনই সিদ্ধান্ত নিল না জিএসটি কাউন্সিল! কোন পণ্যগুলি হল দামী, কী কী হল সস্তা?

GST Council Meeting: ক্যাসিনো, অনলাইন গেমিং, রেস এবং লটারির মতো 'জুয়া প্রকৃতির' বিভিন্ন পরিষেবার উপর ২৮ শতাংশ কর ধার্য করার সুপারিশে অনুমোদন দিল না জিএসটি কাউন্সিল। তবে বুধবার (২৯ জুন), জিএসটি কাউন্সিল কর ও কর কাঠামো সংশোধন করার ফলে বেশ কয়েকটি পণ্য়ের দাম বাড়ছে, আবার বেশ কিছু পণ্যের দাম কমছেও।

GST council: 'জুয়া'র কর নিয়ে এখনই সিদ্ধান্ত নিল না জিএসটি কাউন্সিল! কোন পণ্যগুলি হল দামী, কী কী হল সস্তা?
বেশ কয়েকটি পণ্যের দাম কমেছে, বাড়ল আরও কয়েকটি পণ্যের দাম
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Jun 29, 2022 | 7:55 PM

নয়া দিল্লি: ক্যাসিনো, অনলাইন গেমিং, রেস এবং লটারির উপর ২৮ শতাংশ কর ধার্য করার প্রস্তাব নিয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নিল না জিএসটি কাউন্সিল। বুধবার (২৯ জুন) কাউন্সিল জানিয়েছে, এই বিষয়ে সমস্যাগুলি পুনর্বিবেচনা করার জন্য ১৫ জুলাই পর্যন্ত সময় দেওয়া হয়েছে মন্ত্রীগোষ্ঠীকে। এর আগে কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইয়ের নেতৃত্বাধীন বিভিন্ন রাজ্যের অর্থমন্ত্রীদের গোষ্ঠীকে জিএসটি কর ও কর কাঠামো সংশোধনের বিষয়ে প্রতিবেদন তৈরির দায়িত্ব দেওয়া হয়েছিল। তারাই ‘জুয়া প্রকৃতির’ বিভিন্ন পরিষেবার উপর ২৮ শতাংশ কর ধার্য করার সুপারিশ করেছিল। মন্ত্রী গোষ্ঠীর এই সুপারিশে অনুমোদন না দিলেও, কর ছাড়া এবং সংশোধনের বিষয়ে তাদের সুপারিশগুলি চলতি বছরের ১৮ জুলাই থেকে কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে জিএসটি কাউন্সিল। জিএসটি হার সংশোধনের ফলে, বেশ কয়েকটি পণ্যের দাম বাড়তে চলেছে, আবার বেশ কিছু পণ্যের দাম কমতেও চলেছে।

যে যে পণ্য দামী হল –

প্যাকেটজাত খাবার: জিএসটি প্যানেল প্যাকেটজাত খাবারকে জিএসটি কর কাঠামোর আওতার আনার সুপারিশ গ্রহণ করেছে। এতদিন, ব্র্যান্ডেড নয় এমন নির্দিষ্ট কিছু খাদ্য, খাদ্যশস্য ইত্যাদির উপর জিএসটি ছাড় দেওয়া হত। তবে ‘লিগ্যাল মেট্রোলজি অ্যাক্টে’র পরিপ্রেক্ষিতে প্রি-প্যাকেজড এবং প্রি-লেবেলড খুচরো প্যাকেটজাত খাবারকে কর ছাড়ের আওতা থেকে বাদ দেওয়া হয়েছে। এর মধ্যে প্রি-প্যাকড এবং প্রি-লেবেলযুক্ত দই, লস্যি এবং বাটার মিল্ক রয়েছে।

ব্যাঙ্ক চেক বুক: চেকবই ইস্যু করার জন্য ব্যাঙ্কগুলি যে মূল্য নিয়ে থাকে, তার উপর ১৮ শতাংশ জিএসটি ধার্য করা হয়েছে।

হোটেল রুম: এতদিন পর্যন্ত হোটেলের যে ঘরগুলির ভাড়া দিন প্রতি ১০০০ টাকা নিচে ছিল, সেগুলিকে কর ছাড়ের আওতায় রাখা হয়েছিল। জিএসটি কাউন্সিল এই হোটেলের ঘরগুলির ভাড়ার উপর ১২ শতাংশ জিএসটি ধার্য করেছে।

হাসপাতালের শয্যা: আইসিইউ ছাড়া হাসপাতালে যে শয্যাগুলির ভাড়া ৫০০০ টাকার বেশি, সেগুলির উপর ৫ শতাংশ হারে জিএসটি ধার্য করা হয়েছে।

এলইডি লাইট, ল্যাম্প: এলইডি লাইট, ল্যাম্প এবং এলইডির অন্যান্য ফিক্সচারের দামও বাড়তে চলেছে। জিএসটি কাউন্সিল এই পণ্যগুলিকে জিএসটির ১২ শতাংশের স্ল্যাব থেকে ১৮ শতাংশে উন্নীত করেছে।

ছুরি: কাগজ কাটার ছুরি, পেন্সিল শার্পনার, ব্লেড, চামচ, কাঁটা, স্কিমার, কেক সার্ভার ইত্যাদি রান্নার সহায়ক সামগ্রীগুলিকেও ১২ শতাংশ থেকে ১৮ শতাংশের জিএসটি স্ল্যাবে আনা হয়েছে।

পাম্প এবং মেশিন: সেন্ট্রিফিউগাল পাম্প, গভীর নলকূপ টারবাইন পাম্প, সাবমারসিবল পাম্প, সাইকেল পাম্পের মতো শক্তিচালিত পাম্পগুলিকে ১২ শতাংশ থেকে ১৮ শতাংশের জিএসটি স্ল্যাবে আনা হয়েছে। বীজ, ডালশস্য় পরিষ্কার করা, ঝাড়াই-বাছাই করা, মিলিং শিল্পে ব্যবহৃত যন্ত্রপাতি, বায়ু-চালিত আটা চাক্কি, ওয়েট গ্রাইন্ডারের মতো যন্ত্রগুলিকেও ১৮ শতাংশের জিএসটি স্ল্যাবে আনা হয়েছে।

যে যে পণ্য সস্তা হল –

রোপওয়ে: রোপওয়ের মাধ্যমে পণ্য ও যাত্রী পরিবহনের উপর জিএসটির হার ১৮ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশে নামিয়ে আনা হয়েছে।

পণ্যবাহী গাড়ির ভাড়া: পণ্যবাহী গাড়ি ভাড়া করার ক্ষেত্রেও জিএসটি ১৮ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশে আনা হয়েছে। এর মধ্যে জ্বালানির খরচও ধরা হবে।

অর্থোপেডিক যন্ত্রপাতি: স্প্লিন্ট এবং অন্যান্য হাড় ভাঙার সঙ্গে সম্পর্কিত যন্ত্রপাতি, কৃত্রিম মানব অঙ্গ, শারীরিক ত্রুটি বা প্রতিবন্ধকতার দূর করতে পরিধানযোগ্য বা বহনযোগ্য বা শরীরে লাগানো যায় এমন অন্যান্য যন্ত্রপাতি, ইন্ট্রাঅকুলার লেন্সের জিএসটি হার ১২ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশে নামিয়ে আনা হয়েছে।

প্রতিরক্ষা সামগ্রী: বেসরকারী সংস্থা বা বিক্রেতাদের আমদানি করা নির্দিষ্ট কিছু প্রতিরক্ষা সামগ্রীকে জিএসটি কর ব্যবস্থার আওতা থেকে বাদ দেওয়া হয়েছে। তবে, এই ক্ষেত্রে একটি শর্ত রয়েছে। ওই সামগ্রীগুলির ব্যবহারকারী হতে হবে প্রতিরক্ষা বাহিনী।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla