NPS Scheme: UPI দিয়ে পেনশন স্কিমে টাকা বিনিয়োগ করুন, জেনে নিন পদ্ধতি

Pension Scheme: এখন শুধুমাত্র নেটব্যাঙ্কিং পরিষেবা মাধ্যমেই এনপিএসে টাকা জমা দেওয়া যাবে। এখন ইউপিআইয়ের মাধ্যমে টাকা জমা দেওয়ার পরিষেবা চালু হলে গ্রাহকদের অনেক সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে।

NPS Scheme: UPI দিয়ে পেনশন স্কিমে টাকা বিনিয়োগ করুন, জেনে নিন পদ্ধতি
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 13, 2022 | 4:15 PM

নয়া দিল্লি: এখন থেকে অবসর জীবনের কথা ভেবে অনেকেই বিভিন্ন পেনশন স্কিমে বিনিয়োগ করতে শুরু করেছেন। ভবিষ্যতে ঝুঁকিহীন সুনিশ্চিত রিটার্নের জন্য পিপিএফ, ইপিএফও, মিউচুয়াল ফান্ড, এফডি, রেকারিং স্কিমের মতো ন্যাশনাল পেনশন স্কিম অন্যতম। প্রত্যেক মাসের আয় থেকে ন্যাশনাল পেনশন স্কিমে অনেকেই টাকা বিনিয়োগ করেন। এখন থেকে এনপিএস অ্যাকাউন্টে ইউপিআই দিয়েও টাকা বিনিয়োগ করা যাবে। এনপিসের নোডাল সংস্থা পেনশন ফান্ড রেগুলেটারি অ্যান্ড ডেভেলপমেন্ট অথোরিটি গ্রাহকদের সুবিধার জন্য এখন থেকে ইউপিআইয়ের মাধ্যমে টাকা বিনিয়োগের নিয়ম চালু করেছে।

এখন শুধুমাত্র নেটব্যাঙ্কিং পরিষেবা মাধ্যমেই এনপিএসে টাকা জমা দেওয়া যাবে। এখন ইউপিআইয়ের মাধ্যমে টাকা জমা দেওয়ার পরিষেবা চালু হলে গ্রাহকদের অনেক সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে। ইউপিআই দিয়ে এনপিএসে টাকা বিনিয়োগ করলে ভার্চুয়াল পার্মানেন্ট রিটায়ারমেন্ট অ্যাকাউন্ট নম্বর ডি রেমিটের জন্য ইউপিআই হ্যান্ডেলটি হল ‘PFRDA.15digitVirtualAccount@axisbank’। কীভাবে ভার্চুয়াল আইডি তৈরি করে ইউপিআইয়ের মাধ্যমে এনপিএসে টাকা জমা দেবেন, জেনে নিন।

  1. প্রথমেই সেন্ট্রাল রেকর্ড কিপিং এজেন্সির সিস্টেম থেকে eNPS ওয়েবসাইটে লগ ইন করতে হবে।
  2. এবার নিজের Permanent Retirement Account Number (PRAN) দিতে হবে।
  3. এরপর আপনার মোবাইল অথবা ইমেল আইডিতে ওটিপি নম্বর যাবে। এবার Tier 1 অথবা II বেছে নিতে হবে। বিস্তারিত পড়ে নয়ে সম্মতি প্রদান করতে হবে।
  4. এবার ‘generate virtual account’ অপশন বেছে নিতে হবে এবং ট্রাস্টি ব্যাঙ্কে আবেদন পৌঁছে যাবে। এবার acknowledgement number দেখা যাবে।
  5. এবার ইউপিআই হ্যান্ডেল ১৫ সংখ্যার ভিএএন নম্বর দাখিল করতে হবে। তারপর টাকা পাঠাতে ‘PFRDA.15digitVirtualAccount@axisbank’ নম্বর টাইপ করতে হবে।