Passport: পাসপোর্ট হারিয়ে বা চুরি হয়ে গিয়েছে? এই পদ্ধতিতে রি-ইস্যু করুন পাসপোর্ট

Passport:বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, একাধিক কারণে পাসপোর্ট রি-ইস্যু করা যায়। যদি পাসপোর্টের পাতা শেষ হয়ে যায় বা বৈধতার মেয়াদ শেষ হয়ে যায়, তবে পাসপোর্ট রি-ইস্যুর জন্য আবেদন করা যায়।

Passport: পাসপোর্ট হারিয়ে বা চুরি হয়ে গিয়েছে? এই পদ্ধতিতে রি-ইস্যু করুন পাসপোর্ট
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2022 | 8:00 AM

নয়া দিল্লি: আধার কার্ড, প্যান কার্ডের মতোই অত্যন্ত গুরুত্বপূর্ণ পাসপোর্ট। শুধুমাত্র বিদেশ ভ্রমণের জন্যই নয়, নিজের নাগরিকত্ব প্রমাণ করতেও কাজে লাগে পাসপোর্ট। সেই কারণেই ভুলবশত যদি পাসপোর্ট ছিড়ে যায় বা হারিয়ে যায়, তবে চরম সমস্যার সম্মুখীন হতে হয়। তবে অনেকেই জানেন না যে, পাসপোর্ট ফের তৈরি করা বা রি-ইস্যু করা যায়। কীভাবে রি-ইস্যু করবেন পাসপোর্ট, সেই পদ্ধতি জেনে নিন।

বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, একাধিক কারণে পাসপোর্ট রি-ইস্যু করা যায়। যদি পাসপোর্টের পাতা শেষ হয়ে যায় বা বৈধতার মেয়াদ শেষ হয়ে যায়, তবে পাসপোর্ট রি-ইস্যুর জন্য আবেদন করা যায়। এছাড়া পাসপোর্ট হারিয়ে গেলে বা কোনও কারণে পাসপোর্ট নষ্ট হয়ে গেলেও, তা রি-ইস্যু করা যায়। এরজন্য প্রয়োজনীয় কিছু নথি ও আবেদন ফি বাবদ টাকা দিতে হয়।

পাসপোর্ট রি-ইস্যুর জন্য ৩০০০ টাকা দিতে হয়। কিন্তু যদি কেউ দ্রুত নতুন পাসপোর্ট চান, তবে তাকে তৎকাল পরিষেবায় আবেদন জানাতে হবে। এক্ষেত্রে চার্জ লাগে ৫০০০ টাকা। সাধারণত আবেদনের ৩০ দিনের মধ্যে নতুন পাসপোর্ট পাওয়া যায়। তবে যদি কারোর খুব প্রয়োজন থাকে,তবে তৎকাল আবেদন করতে পারেন। এক্ষেত্রে তিনদিনের মধ্যেই নতুন পাসপোর্ট পাওয়া যায়।

পাসপোর্ট হারিয়ে গেলে-

১. পাসপোর্ট হারিয়ে বা চুরি হলে গেলে প্রথমেই স্থানীয় থানায় অভিযোগ জানাতে হবে।

২. এরপর পাসপোর্ট সেবা কেন্দ্রের সঙ্গে যোগাযোগ করতে হবে এবং অ্যাপয়ন্টমেন্ট নিতে হবে।

৩. ভারতীয় দূতাবাসেও পাসপোর্ট হারিয়ে যাওয়া বা চুরির বিষয়ে জানাতে হবে।

৪. পাসপোর্ট সেবাকেন্দ্রে অভিযোগের কপি ও অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য যাচাইয়ের পরই তা আঞ্চলিক পাসপোর্ট অফিসে পাঠানো হয়। সেখানে আবেদন গৃহীত হলে, পাসপোর্ট রি-ইস্যু করা হবে।

কী কী নথির প্রয়োজন পড়ে-

১. পাসপোর্ট অ্যাপ্লিকেশন ফর্ম ২.জন্মতারিখের প্রমাণ ৩.কীভাবে ও কোথায় পাসপোর্ট হারিয়ে গিয়েছে, তার হলফনামা ৪. এফআইআরের আসল কপি ৫. বাড়ির ঠিকানার প্রমাণ