Indian Railways: যাত্রীদের জন্য় সুখবর, এবার থেকে সস্তা হবে ট্রেনের খাবার! বড় ঘোষণা রেল মন্ত্রকের

Indian Railways: নির্দেশিকায় বলা হয়েছে, টিকিটে খাবার বাবদ যে মূল্য ধরা হয়, তাতে গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স বা জিএসটি অন্তর্ভুক্ত থাকে। সুতরাং আলাদা করে কোনও সার্ভিস চার্জ বসানো যাবে না।

Indian Railways: যাত্রীদের জন্য় সুখবর, এবার থেকে সস্তা হবে ট্রেনের খাবার! বড় ঘোষণা রেল মন্ত্রকের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2022 | 8:30 AM

নয়া দিল্লি: দূরপাল্লার ট্রেনে যাতায়াত করতে গেলে অত্যন্ত প্রয়োজনীয় খাবার। অনেকে বাড়ি থেকে খাবার তৈরি করে নিয়ে গেলেও, সকলের পক্ষে তা সম্ভব হয় না। তখন ভরসা স্টেশন বা ট্রেনের খাবারই। ভারতীয় রেলমন্ত্রকের তরফে প্রায় প্রতিটি দূরপাল্লার ট্রেনেই খাবারের ব্য়বস্থা করা হয়েছে। বিশেষ কিছু ট্রেনে টিকিটের সঙ্গেই সংযোজিত থাকে খাবার, যেমন রাজধানী এক্সপ্রেস, শতাব্দী এক্সপ্রেস, দুরন্ত এক্সপ্রেস। তালিকায় নতুন যোগ হয়েছে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের নামও। কিন্তু মূল্যবৃদ্ধির যুগে ট্রেনের এই খাবারও আর সস্তা নেই। তবে যাত্রীদের কিছুটা স্বস্তি দিতে বড় ঘোষণা করল রেলমন্ত্রক। জানানো হল, এবার থেকে এই প্রিমিয়াম ট্রেনগুলিতে খাবারের উপরে সার্ভিস চার্জ বসানো হবে না। টিকিট বুকিংয়ের সময়ই উল্লেখ করে দেওয়া থাকবে পছন্দের খাবার ও তার দাম।

ভারতীয় রেলে খাবার সরবরাহকারী সংস্থা ইন্ডিয়ান ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন, যা আইআরসিটিসি নামে পরিচিত, তাদের কাছে চলতি সপ্তাহেই সার্কুলার পাঠিয়েছে রেল মন্ত্রক। সেই নির্দেশিকায় বলা হয়েছে, টিকিটে খাবার বাবদ যে মূল্য ধরা হয়, তাতে গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স বা জিএসটি অন্তর্ভুক্ত থাকে। সুতরাং আলাদা করে কোনও সার্ভিস চার্জ বসানো যাবে না। রেল মন্ত্রকের এই সিদ্ধান্তে ট্রেনে খাবারের দাম অনেকটাই সস্তা হবে বলে মনে করা হচ্ছে।

নির্দেশিকায় আরও জানানো হয়েছে, টিকিট বুক করার সময় যে সমস্ত যাত্রীরা খাবারের অপশন সিলেক্ট করছেন না, তাদের কাছ থেকেও কোনও প্রকার সার্ভিস চার্জ নেওয়া যাবে না। ট্রেনে জল বা চায়ের মতো খাবার সাধারণ দামেই পাওয়া যাবে। তবে যদি কেউ আলাদাভাবে প্রাতঃরাশ, মধ্যাহ্নভোজ বা নৈশভোজের জন্য খাবার নেন, সেক্ষেত্রে ধার্য দামের তুলনায় অতিরিক্ত খরচ বহন করতে হবে।

উল্লেখ্য, সম্প্রতি সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথারিটির তরফে জানানো হয়েছে যে, হোটেল ও রেস্তরাঁগুলিও এবার থেকে খাবারের উপরে অতিরিক্ত সার্ভিস চার্জ নিতে পারবেন না। যদি কোনও রেস্তরাঁ এই নিয়ম না মানেন, তবে তাদের বিরুদ্ধে ক্রেতাসুরক্ষা দফতরে অভিযোগ জানানো যাবে। সাধারণত হোটেল ও রেস্তরাঁগুলি তাদের বিলের উপরে ১০ শতাংশ সার্ভিস চার্জ বসাতো। চলতি মাস থেকেই সেই প্রথা বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।