Financial Tips: দীপাবলিতে বোনাস পেয়েছেন? অযথা ব্যয় না করে, এই পদ্ধতিতে করতে পারেন লাভ…

How to Use Diwali Bonus: মূল্যবৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে চলতে অকারণে খরচ করা বা শখ মেটানোর তুলনায় বকেয়া ঋণ মিটিয়ে দেওয়া বা এসআইপি-তে বিনিয়োগ করাই শ্রেয়।

Financial Tips: দীপাবলিতে বোনাস পেয়েছেন? অযথা ব্যয় না করে, এই পদ্ধতিতে করতে পারেন লাভ...
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2022 | 8:30 AM

নয়া দিল্লি: সামনেই দীপাবলি, এই সময়ে একাধিক সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের তরফেই সংস্থার কর্মীদের বোনাস দেওয়া হয়। মোটা অঙ্কের বোনাস পেয়েই কেউ কেনাকাটি করে সমস্ত টাকা খরচ করে ফেলেন, কেউ আবার ঘুরতে যান। যারা হিসেবী, তারা বিভিন্ন খাতে বিনিয়োগ করেন এই অর্থ। আপনিও যদি বোনাস পেয়ে থাকেন, তবে কীভাবে সেই অর্থ খরচ করবেন, তা জেনে নিন।

বর্তমানে গোটা বিশ্বজুড়েই অর্থনীতির মন্দার ছায়া পড়েছে। একাধিক দেশের অর্থনীতির গতি ধীর হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে ভারতের বাজারেও যে প্রভাব পড়বে, তা বলার প্রয়োজন রাখে না। মূল্যবৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে চলতে অকারণে খরচ করা বা শখ মেটানোর তুলনায় বকেয়া ঋণ মিটিয়ে দেওয়া বা এসআইপি-তে বিনিয়োগ করাই শ্রেয়।

ভবিষ্যৎ সুরক্ষিত রাখতে কীভাবে বোনাসের টাকা খরচ করবেন? 

১. প্রথমেই নিজের বকেয়া ঋণ মিটিয়ে ফেলুন বা ঋণের বোঝা কিছুটা কমিয়ে ফেলুন। যদি ক্রেডিট কার্ডের বিল বাকি থাকে, তবে বোনাসে পাওয়া টাকা দিয়ে সেই বিল মিটিয়ে ফেলতে পারেন। এছাড়া ব্যক্তিগত ঋণ বা বাড়ি-গাড়ির ঋণ থাকলেও, তার বোঝা কিছুটা কমিয়ে ফেলতে পারেন।

২. যদি দীর্ঘকালীন মেয়াদে লাভ পেতে চান, তবে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করুন। দীপাবলির বোনাসে পাওয়া অর্থের একটা বড় অঙ্কই আপনি কোনও বিনিয়োগ স্কিমে রাখতে পারেন ভবিষ্যতে আর্থিক লাভের জন্য।

৩. ব্যক্তিগত উন্নতির জন্য দীপাবলিতে পাওয়া বোনাসের অর্থ দিয়ে নতুন কোনও অনলাইন কোর্সে নাম নথিভুক্ত করতে পারেন। কেরিয়ারে উন্নতির জন্য কর্মসংক্রান্ত কোনও নতুন স্কিল বা ভাষা শিখতে পারেন।

৪. যদি আপনার জীবনবিমা বা স্বাস্থ্যবিমা না থাকে, তবে বোনাস হিসাবে পাওয়া অর্থ দিয়েই বিমায় বিনিয়োগ শুরু করতে পারেন। এতে একদিকে যেমন ভবিষ্যৎ সুরক্ষিত রাখতে পারবেন, তেমনই আবার পরিবারের ভবিষ্যতও সুরক্ষিত রাখতে পারবেন।

৫. যদি উপরোক্ত সবকিছুই আপনার করা থাকে, তবে একগুচ্ছ উপহার না কিনে, সেই টাকা দিয়ে কোথাও ঘুরতে যেতে পারেন।