ITR Filing: ফর্ম ১৬ ছাড়াও জমা দেওয়া যায় আয়কর, কীভাবে জানেন?

ITR Filing: আপনার কাছে যদি ফর্ম ১৬ না থাকে, তবুও আপনি আয়কর জমা দিতে পারেন। এক্ষেত্রে আপনার কাজে লাগবে স্যালারি স্লিপ।

ITR Filing: ফর্ম ১৬ ছাড়াও জমা দেওয়া যায় আয়কর, কীভাবে জানেন?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2022 | 8:00 AM

নয়া দিল্লি: হাতে আর বেশিদিন নেই। আগামী ৩১ জুলাইয়ের মধ্যেই জমা দিতে হবে আয়কর। যে সমস্ত ব্যক্তির বার্ষিক আয়ই ২.৫ লক্ষের বেশি হয়, তবে তাকে আয়কর দিতে হয়। তবে এরমধ্য়েও বয়সসীমা সহ একাধিক ক্ষেত্রে ছাড় রয়েছে। সকলেই জানেন যে আয়কর জমা দেওয়ার ক্ষেত্রে বাধ্যতামূলক ফর্ম ১৬। তবে এই ফর্ম ছাড়াও যে আয়কর জমা দেওয়া যায়, তা কি জানেন?

ফর্ম ১৬ হল আপনার ট্যাক্স ডিডাকশন অ্যাট সোর্স বা টিডিএসের রেকর্ড। একটি অর্থবর্ষে আপনার কত টাকা আয়কর হয় এবং কত টাকা আপনি জমা দিয়েছেন, তার যাবতীয় হিসাব এই ফর্মেই থাকে। প্রত্যেক অর্থবর্ষের শেষে আপনি যে সংস্থায় কাজ করেন, তাদের তরফে এই টিডিএস সার্টিফিকেট দেওয়া হয়। তবে অনেক সময়ই আ.করদাতারা বিভিন্ন জটিলতার কারণে ফর্ম ১৬ জোগাড় করতে পারেন না। যদি হঠাৎ ব্য়বসা বন্ধ হয়ে যায় বা নিয়ম মেনে চাকরি না ছাড়েন, তবে পরবর্তী সময়ে ফর্ম ১৬ পেতে সমস্যা হতে পারে।

তবে আপনার কাছে যদি ফর্ম ১৬ না থাকে, তবুও আপনি আয়কর জমা দিতে পারেন। এক্ষেত্রে আপনার কাজে লাগবে স্যালারি স্লিপ। কারণ প্রতি মাসে যে স্যালারি স্লিপ আসে, তাতেও মোট বেতন ও কোন খাতে কত টাকা খরচ করা হচ্ছে, তা উল্লেখ থাকে।

কীভাবে ফর্ম ১৬ ছাড়া আয়কর জমা দেবেন?

যদি আপনার কাছে ফর্ম ১৬ না থাকে, তবে আপনাকে প্রতি মাসে প্রাপ্ত বেতন যোগ করে বছরের মোট আয়ের হিসাব করতে হবে। যদি অর্থবর্ষের মাঝে চাকরি বদল করেন, তবে নতুন সংস্থার কাছ থেকে প্রাপ্ত বেতনও হিসাবে অন্তর্ভুক্ত হবে। স্যালারি স্লিপের মধ্যেই টিডিএস, প্রভিডেন্ট ফান্ড, বেসিক বেতন, যাবতীয় ভাতার কথা উল্লেখ করা থাকে।

কীভাবে টিডিএসের হিসাব করবেন?

টিডিএসের হিসাব করতে বিশেষ সাহায্য করে ফর্ম ২৬এ। প্রথমেই স্যালারি স্লিপ থেকে কত টাকা কর বাবদ কাটা হচ্ছে, তার হিসাব করুন। এরপর ফর্ম ২৬এ-তে দেওয়া মোট অর্থেক পরিমাণের সঙ্গে সেই অর্থ মিলছে কি না, দেখে নিন।

এইচআরএ ডিডাকশন-

হাউস রেন্ট অ্য়ালাওয়েন্স বা এইচআরএ বাবদ সংস্থার তরফে আপনাকে যে অর্থ দেওয়া হয়, তা এই হিসাব থেকে বাদ দিতে হবে। ধরুন, আপনি ভাড়াবাড়িতে থাকেন, তবে আপনি এই ডিডাকশন বা ছাড়ের জন্য আবেদন করতে পারেন, তবে এরজন্য অন্তত বছরে চারবার বাড়ি ভাড়ার রসিদ দেখাতে হবে।

যাবতীয় ভাতার খরচ বাদ দিয়ে এবার আয়কর আইনেকর ৮০সি ও ৮০ ডি ধারায় হিসাব করতে হবে। মোট আয়ের ও করের হিসাব হয়ে গেলে ফর্ম ২৬এ-র সঙ্গে তথ্যের মিল রয়েছে কি না, তা দেখতে হবে। এরপরে অনলাইনে ফর্ম ১৬ ছাড়াই আয়কর জমা দেওয়া যাবে।