Cash Transaction: ক্যাশ তুলতে বারবার ATM এ যাচ্ছেন? এই কাজ করলে বাড়িতেই চলে আসবে টাকা

Cash Transaction: AePS হল এমন একটি পেমেন্ট সিস্টেম যেখানে আপনি আধার লিঙ্ক যুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে শুধুমাত্র গ্রাহকের বায়োমেট্রিক্স ব্যবহার করে ব্যালেন্স চেক, মিনি স্টেটমেন্ট এবং আধার থেকে আধার ফান্ড ট্রান্সফার, ক্যাশ তোলার মতো কাজ করতে পারেন।

Cash Transaction: ক্যাশ তুলতে বারবার ATM এ যাচ্ছেন? এই কাজ করলে বাড়িতেই চলে আসবে টাকা
প্রতীকী ছবি Image Credit source: Facebook
Follow Us:
| Updated on: Apr 10, 2024 | 11:17 PM

কলকাতা: ক্যাশ তুলতে বারবার ছুটছেন এটিএমে? কিন্তু, এক ছোট্ট কাজেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন আপনি। এখন আপনাকে ক্যাশ তোলার জন্য এটিএমে যেতে হবে না, বদলে নগদ আপনার বাড়িতে পৌঁছে যাবে। এটি কিছুটা অদ্ভুত শোনাতে পারে তবে এটা কিন্তু সম্ভব। আসলে, ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কের সুবিধা ব্যবহার করে, আপনি ব্যাঙ্ক বা এটিএমে না গিয়ে সহজেই ঘরে বসে ক্যাশ পেয়ে যেতে পারেন। আধার এটিএম পরিষেবা অর্থাৎ আধার সক্ষম পেমেন্ট পরিষেবা (AePS) এর মাধ্যমে আপনি ঘরে বসে ক্যাশ তুলে নিতে পারেন। পোস্ট অফিসের পোস্টম্যান নিজেই আপনার বাড়িতে সেই টাকা পৌঁছে দেবেন। 

আধার বেসড পেমেন্ট পরিষেবা কী জিনিস?

Aadhaar Enabled Payment Service (AePS) ব্যবহার করতে গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট আধারের সঙ্গে লিঙ্ক করতে হয়। AePS হল এমন একটি পেমেন্ট সিস্টেম যেখানে আপনি আধার লিঙ্ক যুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে শুধুমাত্র গ্রাহকের বায়োমেট্রিক্স ব্যবহার করে ব্যালেন্স চেক, মিনি স্টেটমেন্ট এবং আধার থেকে আধার ফান্ড ট্রান্সফার, ক্যাশ তোলার মতো কাজ করতে পারেন।

কিন্তু, একটি আধারের সঙ্গে একাধিক অ্যাকাউন্ট যুক্ত হলে কী হবে? এই প্রশ্ন অনেকের মাথাতেই ঘুরতে থাকে। যদি কোনও গ্রাহকের একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট একটি আধারের সঙ্গে লিঙ্ক করা থাকে, তাহলে লেনদেনের সময় নির্দিষ্ট একটি অ্যাকাউন্ট বেছে নিতে হবে। একই সময়ে, একই ব্যাঙ্কে একাধিক অ্যাকাউন্ট থাকার ক্ষেত্রে, আপনি সেই অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবেন যা আপনার প্রাইমারি অ্যাকাউন্ট। স্বয়ংক্রিয়ভাবে সেটা আগে থেকেই হয়ে থাকবে। এতে আপনাকে ব্যাঙ্ক অ্যাকাউন্টের জন্য আলাদা করে কোনও বিকল্প বেছে নিতে হবে না।