Nation: সপ্তাহে মাত্র চারদিন করতে হবে কাজ! নয়া নিয়ম চালু ভারতের তথ্য প্রযুক্তি সংস্থায়

work from home,সংস্থার অন্দরে তারা একটি সমীক্ষা করেছিলেন। সেই সমীক্ষায় দেখা গিয়েছে কোম্পানির ৮০ শতাংশ কর্মী সপ্তাহে ৪ দিন অতিরিক্ত কাজ করতে আগ্রহী, কারণ এর ফলে সপ্তাহের শেষে তাঁরা বেশি ছুটি পাবে এবং তাদের ব্যক্তিগত জীবনের নানা দিকে মনোনিবেশ করা তখন অনেক সহজ হবে

Nation: সপ্তাহে মাত্র চারদিন করতে হবে কাজ!  নয়া নিয়ম চালু ভারতের তথ্য প্রযুক্তি সংস্থায়
কর্মীদের থেকে ভালো কাজ আশা করতে হলে প্রথমে তাদের স্বাস্থ্য ও ভালো থাকার দিকে নজর দিতে হবে ছবি- প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Sep 29, 2021 | 7:45 PM

নয়া দিল্লি: সপ্তাহে চার দিন কাজ করার বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা চলছে। করোনা মহামারীর (Corona Pandemic) দাপট শুধুমাত্র কাজের সময়েই বদল ঘটায় না, সংস্থা থেকে কর্মী ছাঁটাইয়ের বিষয়টিও সর্বসমক্ষে তুলে ধরেছে। আধুনিক কর্মী পদ্ধতি কী রকম হওয়া উচিত সেই নিয়ে পুনরায় আলোচনা শুরু হয়েছে। বিভিন্ন গবেষণায় উঠে এসেছে যে দেশের কর্মচারীদের কাজের সময় (working hours) এবং কর্মদিবস বেশি তাদের কর্মক্ষমতা কম এবং যেখানে কাজের সময় ও কর্মদিবস কম সেখানকার কর্মীদের কর্মক্ষমতা তুলনামূলকভাবে অনেক বেশি।

সংস্থার কর্মচারীদের থেকে উন্নত মানের ফলাফল পাওয়ার লক্ষ্যে ভারতীয় সাইবার সিকিউরিটি (cyber security) সংস্থা ট্যাক সিকিউরিটিতে (Tac Security) কর্মীদের জন্য সপ্তাহের চার দিনের কর্মদিবস ধার্য হয়েছে। কাজের ক্ষেত্রে কর্মীদের থেকে আরও ভালো ফলাফলের জন্যই এই পদক্ষেপ বলে জানিয়েছে সংস্থাটি। ট্যাক সিকিউরিটি সূত্রে খবর আগামী সাত মাসের জন্য তাদের মুম্বইয়ের (Mumbai) অফিস এখন থেকে শুক্রবারও বন্ধ থাকবে।

নিজেদের বক্তব্যে সংস্থাটি উল্লেখ করেছে আগামী ভবিষ্যতের কর্মপদ্ধতির তাল মিলিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাদের মতে প্রত্যেক কর্মচারীর কর্মজীবন ও ব্যক্তিগত জীবনের মধ্যেই ভারসাম্য বজায় রাখতেই এই ধরণের পদ্ধতির কথা ভাবা হয়েছে। সংস্থাটির তরফে খবর এই ঘোষণার পর তাদের অনেক কর্মচারী বিভিন্ন কোর্স অথবা অন্য কোনও কর্মসূচিতে নিজেদের নাম নথিভুক্ত করেছেন। সংস্থার তরফে আরও জানানো হয়েছে সপ্তাহে চারদিন কাজের এই নিয়মের ফলে তাদের কর্মীদের কাজ করার খেতে দক্ষতা বাড়বে এবং সংস্থাটি তাদের মুম্বাইয়ের অফিসে এই পদ্ধতি চিরস্থায়ী করার পরিকল্পনা করছে।

ট্যাক সিকিউরিটি নামের এই তথ্য প্রযুক্তি সংস্থাটি (Information Technology company) সোমবার জানিয়েছে, সংস্থার অন্দরে তারা একটি সমীক্ষা করেছিলেন। সেই সমীক্ষায় দেখা গিয়েছে কোম্পানির ৮০ শতাংশ কর্মী সপ্তাহে ৪ দিন অতিরিক্ত কাজ করতে আগ্রহী, কারণ এর ফলে সপ্তাহের শেষে তাঁরা বেশি ছুটি পাবে এবং তাদের ব্যক্তিগত জীবনের নানা দিকে মনোনিবেশ করা তখন অনেক সহজ হবে।

ট্যাক সিকিউরিটির প্রতিষ্ঠাতা ও সিইও তৃষ্ণিত অরোরা বলেছেন ” কর্মীদের থেকে ভালো কাজ আশা করতে হলে প্রথমে তাদের স্বাস্থ্য ও ভালো থাকার দিকে নজর দিতে হবে। আমদের এখানে যারা কাজ করেন তাদের বেশিরভাগই কম বয়সী এবং আমদের সংস্থার বয়সও খুব বেশি নয়। তাই আমরা সহজেই যে কোনও কিছু নিয়েই পরীক্ষা নিরীক্ষা চালাতে পারি। তথ্য প্রযুক্তি ক্ষেত্রে বাকি বড় সংস্থা গুলির কাছে আমরা নিজেদের উদাহরণ হিসেবে উলে ধরতে চাই, যাতে তারাও আমাদেরই দেখানো পথে এগিয়ে যেতে পারে।”

আরও পড়ুন Japan: জাপানের প্রধানমন্ত্রী হতে চলেছেন প্রাক্তন কূটনীতিক ফিউমিও কিশিদা

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla