AC Train: ট্রেনের এসি কোচে আর নোংরা চাদর-কম্বল বরদাস্ত নয়, বিশেষ পদক্ষেপ রেলের

এবার থেকে টেন্ডার ডিভিশনের পরিবর্তে চাদর ধোওয়ার টেন্ডার করা হবে রেলওয়ে বোর্ড থেকে।

AC Train: ট্রেনের এসি কোচে আর নোংরা চাদর-কম্বল বরদাস্ত নয়, বিশেষ পদক্ষেপ রেলের
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2023 | 6:10 AM

নয়া দিল্লি: ট্রেনযাত্রীদের জন্য সুখবর! ট্রেনের এসি কোচে (AC Coach) যাত্রীদের চাদর, কম্বল, বালিশ দেওয়া হয়। কিন্তু, অনেক সময়ই সেগুলি থাকে খুব নোংরা। ফলে এসি কোচে ঠান্ডা লাগলেও যাত্রীদের অনেকেই রেলের দেওয়া চাদর, কম্বল গায়ে চড়াতে পারেন না। আবার অনেকে বাধ্য হয়ে ওই নোংরা চাদর, কম্বল (Dirty Blankets) গায়ে চাপান। তবে এই দুর্দিন শেষ হতে চলেছে। যাত্রীদের সুবিধার জন্য এবার বিশেষ পদক্ষেপ করছে রেল (Railway)।

রেল সূত্রে জানা গিয়েছে, ট্রেনের এসি কোচে নোংরা চাদর-কম্বল ধোয়া বরদাস্ত করা হবে না বলে কড়া পদক্ষেপ করছে রেল। একেবারে টেন্ডারে পরিবর্তন আনতে চলেছে রেলওয়ে বোর্ড। শুধু নোংরা চাদর-কম্বল ধোয়া নয়, রেলের ক্যাটারিংয়েও অনেক সময় খারাপ খাবার দেওয়া, ক্যাটারিং কর্মীদের যাত্রীদের সঙ্গে দুর্ব্যবহার করার অভিযোগ উঠেছে। এসবও আর বরদাস্ত করা হবে না। তাই ক্যাটারিংয়ের ক্ষেত্রেও টেন্ডারে (Tender) পরিবর্তন আনতে চলেছে।

বর্তমানে চাদর এবং কম্বল ধোওয়ার জন্য ৬ মাসেরও বেশি সময় দেওয়া হয়। কিন্তু, আর ৬ মাসের বেশি সময় দেওয়া হবে না বলে নিয়ম পরিবর্তন করেছে রেল। এর জন্য রেলওয়ে বোর্ড IRCTC এবং রেলওয়ে জোনালের জন্য বিশেষ নির্দেশিকা জারি করেছে। পাশাপাশি এবার থেকে টেন্ডার ডিভিশনের পরিবর্তে চাদর ধোওয়ার টেন্ডার করা হবে রেলওয়ে বোর্ড থেকে। ফলে এব্যাপারে নজরদারি করা আরও সহজ হবে বলে রেল কর্তৃপক্ষের দাবি।

অন্যদিকে, টেন্ডার চুক্তিও আর দীর্ঘকালীন থাকবে না বলে সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে বোর্ড। অর্থাৎ বর্তমানে কোনও সংস্থার সঙ্গে ট্রেন পরিষ্কার করা, প্যান্ট্রি কার পরিষেবা দেওয়া থেকে বিছানার চাদর এবং কম্বল ধোওয়ার চুক্তি ৩ থেকে ৫ বছরের জন্য চলে। এই সময় শেষ হওয়ার পর আবার ওই সংস্থার সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ানো হয় এবং নতুন টেন্ডার দেওয়া হয়। কিন্তু নতুন নিয়ম অনুযায়ী আর সেটা হবে না। এবার থেকে মাত্র ৬ মাসের জন্য টেন্ডার দেওয়া হবে। তারপর কাজের ভিত্তিতে নতুন টেন্ডার করা হবে। এই বিষয়ে ইতিমধ্যে IRCTC-এর তরফে সমস্ত জোনকে চিঠি পাঠিয়েছে রেল বোর্ড। এমনকি চাদর-কম্বল ধোওয়ার জন্য দরপত্র কেন্দ্রীকরণের বিষয়টিও বিবেচনা করছে রেলওয়ে বোর্ড।

অন্যদিকে, প্রতিদিন ট্রেনে যাতায়াতকারী লক্ষাধিক যাত্রীদের সুবিধার্থে ‘প্যাসেঞ্জার সার্ভিস কন্ট্রাক্ট পলিসি’ আনা হচ্ছে। যার মাধ্যমে যাত্রীরা সরাসরি তাঁদের অভিযোগ জানাতে পারবেন। এই পলিসি শুরু হবে দিল্লি থেকে। এর জন্য প্রথম দফায় ২৪৫টি ট্রেন বেছে নেওয়া হয়েছে। এই নীতিমালার আওতায় ময়লা, খারাপ খাবার ও নোংরা চাদরের সমস্যাও দূর হবে।