Indian Railways: রেলযাত্রীরা খুব সাবধান! টিকিটের টাকা রিফান্ডের সময় এই তথ্য জানাতে বারণ করল IRCTC

Train ticket Refund: রেলওয়ে সেবা-র টুইটার থেকেও এই বিষয়ে সতর্কবার্তা দেওয়া হয়েছে। একাধিক যাত্রীও রিপ্লাইয়ে জানিয়েছেন যে, তাদের কাছে আইআরসিটিসির নাম ভাঁড়িয়ে প্রতারণামূলক ফোন এসেছে এবং টিকিটের টাকা রিফান্ডের জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট ডিটেইলস জানতে চাওয়া হয়েছে।

Indian Railways: রেলযাত্রীরা খুব সাবধান! টিকিটের টাকা রিফান্ডের সময় এই তথ্য জানাতে বারণ করল IRCTC
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 22, 2022 | 12:57 PM

নয়া দিল্লি: ৩০০ কোটির জনগণের দেশে ৮০ শতাংশ মানুষেরই যাতায়াতের একমাত্র ভরসা হল ভারতীয় রেল। কম সময়ে, আরামদায়কভাবে কাছে বা দূরে কোথাও যাওয়ার জন্য সাধারণ মানুষের ভরসা ট্রেনই। আর ট্রেনে যাতায়াতের জন্য প্রয়োজন টিকিটের। তবে এমন অনেক সময়ই হয় যে, শেষ মুহূর্তে বিশেষ কোনও কারণে বাতিল করতে হয় টিকিট। সেই সময় টিকিটের ওই মূল্য রিফান্ডের জন্য আবেদন করা যায়। কিন্তু এই রিফান্ডের আবেদন করা নিয়েই এবার সতর্ক করল রেল মন্ত্রক। টিকিটের টাকা রিফান্ডের নামে বড়সড় প্রতারণা চক্র চলছে বলেই জানানো হল রেল মন্ত্রকের তরফে।

রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, যদি কোনও অচেনা নম্বর থেকে ফোন আসে এবং রেলের টিকিটের টাকা রিফান্ডের ব্যবস্থা করে দেওয়ার কথা বলা হয়, তবে কোনও ব্যক্তিগত তথ্য জানানো উচিত নয়, কারণ এটি প্রতারণামূলক ফোন। অনলাইনে ইউপিআইয়ের মাধ্যমে টিকিট কাটার প্রবণতা যত বাড়ছে, ততই আইআরসিটিসির রিফান্ড প্রক্রিয়ায় প্রতারণার হারও বৃদ্ধি পাচ্ছে বলেই জানা গিয়েছে।

রেলওয়ে সেবা-র টুইটার থেকেও এই বিষয়ে সতর্কবার্তা দেওয়া হয়েছে। একাধিক যাত্রীও রিপ্লাইয়ে জানিয়েছেন যে, তাদের কাছে আইআরসিটিসির নাম ভাঁড়িয়ে প্রতারণামূলক ফোন এসেছে এবং টিকিটের টাকা রিফান্ডের জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট ডিটেইলস জানতে চাওয়া হয়েছে। যারাই ভুলবশত নিজেদের অ্যাকাউন্ট ডিটেইলস দিয়েছেন, তাদের অ্যাকাউন্ট থেকে টাকা উধাও হয়ে গিয়েছে।

রেলওয়ে সেবার তরফে জানানো হয়েছে, একাধিক নম্বর থেকে এই ধরনের প্রতারণামূলক ফোন আসছে এবং বিভিন্ন লিঙ্ক পাঠানো হচ্ছে। ভারতীয় রেলওয়ে, আইআরসিটিসির তরফে কখনওই কোনও যাত্রীকে রিফান্ড সংক্রান্ত বিষয়ে ফোন করা হয় না এবং ব্যক্তিগত তথ্য যেমন ডেবিট কার্ড, ক্রেডিট কার্ডের নম্বর, এটিএম বা প্যান নম্বর চাওয়া হয় না। এটি সম্পূর্ণ রূপে একটি অটোমেটেড প্রক্রিয়া। টিকিট বুকিং থেকে টিকিট বাতিল, টাকা রিফান্ড- যাবতীয় বিষয়ে কম্পিউটারের সিস্টেম দ্বারাই পরিচালিত ও নিয়ন্ত্রিত হয়।