Insurance Policy Premium: বড় ধাক্কার মুখে পড়তে হতে পারে সাধারণ মানুষকে! বাড়তে চলেছে ইনসিওরেন্স পলিসির প্রিমিয়াম

Insurance Policy Premium: ইনসিওরেন্স গ্রাহকদের সুবিধার্থে কাজ করা কোম্পানি ইনসিওরেন্স ফাউন্ডেশন অব ইন্ডিয়া (Insurance Foundation of India) সিইও এসকে শেঠ বলেন, ক্লেমে প্রতারণা আর মিথ্যে ক্লেমের ক্রমবৃদ্ধিমান সংখ্যাও রি-ইনসিওরেন্স কোম্পানিগুলির খরচা বাড়াচ্ছে। অন্যদিকে কোম্পানিগুলি বেশি ইনসিওরেন্স বেচার জন্য সস্তা প্রিমিয়ামে পলিসি বিক্রি করছে।

Insurance Policy Premium: বড় ধাক্কার মুখে পড়তে হতে পারে সাধারণ মানুষকে! বাড়তে চলেছে ইনসিওরেন্স পলিসির প্রিমিয়াম
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2021 | 8:33 PM

কোভিড মহামারীর সময় রোগ আর মৃত্যু দ্রুতগতিতে বাড়তে শুরু করায় মানুষ বিমা করানোর জন্য সচেতন হয়ে ওঠে। পলিসি বাজারের একটি সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, কোভিড-১৯ এর পর বিমার ব্যাপারে তথ্য জানতে চাওয়া মানুষের সংখ্যা সাত গুনের বেশি বৃদ্ধি পেয়েছে। আগে ১০ শতাংশ মানুষই বিমা কেনার ব্যাপারে ভাবতেন কিন্তু এখন ৭১ শতাংশ মানুষ বিমা কেনার প্রতি আগ্রহ দেখাচ্ছেন।

১. ইনসিওরেন্স সমাধানের কো-ফাউন্ডার শৈলেশ কুমার একটি অনুমান করে বলেছেন, যেখানে কোম্পানিগুলির কাছে আগে বছরে ৩০০০-৪০০০ ডেথ ক্লেম আসত, সেখানে কোভিডের বছরে ২০,০০০ ডেথ ক্লেম এসেছে। এই সংখ্যাবৃদ্ধিতেই রি-ইনসিওরেন্স কোম্পানিগুলিকে লোকসানের মুখ দেখিয়েছে।

২. রি-ইনসিওরেন্স কোম্পানি হল সেই কোম্পানি যাদের কাছ থেকে আমাদের ইনসিওরেন্স কোম্পানি প্রিমিয়াম দিয়ে আমাদের ইনসিওরেন্সকে রি-ইনসিওরেন্স করায়। অর্থাৎ বড় কোম্পানিগুলির কাছ থেকে নিজেদের জন্য আমাদের ইনসিওরেন্সের উপর ইনসিওরেন্স কেনে। যখন আমরা ইনসিওরেন্স ক্লেম করি তো রি-ইনসিওরেন্স কোম্পানি আমাদের ইনসিওরেন্স কোম্পানিকে সেই টাকা দেয়। প্রায় ১০টি বিদেশি রি-ইনসিওরেন্স কোম্পানি রয়েছে, যার মধ্যে মিউনিখ রি, লয়েড সুইসও শামিল রয়েছে। ভারতের জেনারেল ইনসিওরেন্স কর্পোরেশন এই ব্যবসায়ের সঙ্গে যুক্ত।

৩. এই কোম্পানিগুলির কাছে শুধুমাত্র ভারতেরই ইনসিওরেন্স ক্লেম নেই, বরং বিশ্বজুড়ে ইনসিওরেন্স ক্লেম আসে। কোভিডের কারণে প্রত্যেকবারের থেকে ক্লেম বেশি এসেছে, কিন্তু ভারতে শুধুমাত্র বেশি ক্লেমের সমস্যাই নেই, বরং অন্য ধরণের লোকসানও দেখতে হচ্ছে। লোকসানের মুখ দেখে রি-ইনসিওরেন্স কোম্পানিগুলি প্রিমিয়াম বাড়িয়ে দিয়েছে। এটাই কারণ হেলথ ইনসিওরেন্সের মূল্যবৃদ্ধির।

৪. ১৫,০০০ বাৎসরিক প্রিমিয়ামে যদি ২৫ শতাংশ বাড়ে তাহলে ৩৭৫০ টাকা বেশি পকেট থেকে যাবে। যদি প্রিমিয়াম ৩০ শতাংশ বাড়ে তো প্রিমিয়াম ৪৫০০ টাকা থেকে বেড়ে যাবে। আর ৪০ শতাংশ বাড়ার অর্থ প্রিমিয়াম ৬০০০ টাকা বেড়ে যাবে।

৫. ইনসিওরেন্স গ্রাহকদের সুবিধার্থে কাজ করা কোম্পানি ইনসিওরেন্স ফাউন্ডেশন অব ইন্ডিয়া (Insurance Foundation of India) সিইও এসকে শেঠ বলেন, ক্লেমে প্রতারণা আর মিথ্যে ক্লেমের ক্রমবৃদ্ধিমান সংখ্যাও রি-ইনসিওরেন্স কোম্পানিগুলির খরচা বাড়াচ্ছে। অন্যদিকে কোম্পানিগুলি বেশি ইনসিওরেন্স বেচার জন্য সস্তা প্রিমিয়ামে পলিসি বিক্রি করছে। অর্ধেক ফর্ম ভরিয়ে এজেন্ট আর ব্রোকার টার্গেট পূর্ণ করার জন্য পলিসি বিক্রি করছে। সেই সঙ্গে এই সুযোগও বড় তাই যা চলছে তাতেই কাজ চালানোর জন্য প্রিমিয়াম বাড়িয়ে দেওয়াই সঠিক ব্যবসায়িক নীতি।

মানি৯ এর পরামর্শ

যদি আপনার হেলথ বিমা কোম্পানি বেশি প্রিমিয়াম বাড়ায়, তো তার চাপের মুখে নতিস্বীকার করবেন না। বাজারে বহনযোগ্যতার অন্য বিকল্প রয়েছে। অন্য প্রিমিয়াম কোম্পানিগুলির প্রিমিয়ামের ব্যাপারে পড়াশোনা করুন। যদি সস্তা আর ভাল বিকল্প পান তো নিজের পলিসিকে অন্য কোনও কোম্পানিতে বদলী করিয়ে নিন।

আরও পড়ুন: IIT ছাত্রদের ২ কোটি টাকার বেশি মাইনের প্রস্তাব দিল Uber, প্রায় ৬ বছর পর পাওয়া যাচ্ছে এত বড় প্যাকেজ