Post Office Scheme: বিনিয়োগ মাত্র হাজার টাকার, রিটার্ন পেতে পারেন ১৪ লক্ষ

Post Office Scheme: সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে টাকা সঞ্চয়ের সুযোগ তুলনায় কম থাকে। এই স্কিমে থাকছে সেই সুযোগ।

Post Office Scheme: বিনিয়োগ মাত্র হাজার টাকার, রিটার্ন পেতে পারেন ১৪ লক্ষ
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 08, 2022 | 8:48 AM

নয়া দিল্লি: ব্যাঙ্কের মতোই টাকা সঞ্চয়ের ক্ষেত্রে অনেকেই পোস্ট অফিসকে বেছে নেন। ছোট বা লম্বা দৈর্ঘ্যের স্কিমে ভাল পরিমান টাকা ফেরত পাওয়া যায়। বিশেষত বয়স্কদের জন্য এমন কিছু স্কিম রয়েছে, যা থেকে লোভনীয় রিটার্ন পেতে পারেন।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম হল এমনই একটি যোজনা। শুধুমাত্র পোস্ট অফিসেই এই স্কিমে বিনিয়োগ করা যায়। ৬০ বছর বয়সী বা তাঁর বেশি বয়সিরা এই স্কিমের জন্য অ্যাকাউন্ট খুলতে পারে। এ ছাড়া কেউ যদি ভলান্টারি রিটায়ারমেন্ট বা ইচ্ছা অবসর নিয়ে থাকেন তাহলেও এই স্কিমে বিনিয়োগ করতে পারেন।

বর্তমানে এই সিনিয়র সিটিজেন স্কিমে পোস্ট অফিস ৭.৪ শতাংশ সুদে টাকা ফেরত দিচ্ছে। সম্প্রতি যাঁরা চাকরি থেকে অবসর নিয়েছেন, তাঁরা অবিলম্বে বিনিয়োগ শুরু করতে পারেন। যা বিনিয়োগ করবেন, তার ওপর সুদ সমেত ফেরত পাবেন। ন্যুনতম ১০০০ টাকা দিয়ে অ্যাকাউন্ট খুলতে পারেন এই স্কিমে।

এই স্কিমে ১৪ লক্ষ টাকা ফেরত পেতে বিনিয়োগ করতে হবে ১০ লক্ষ টাকা। ১০ লক্ষ টাকার ওপর ৭.৪ শতাংশ সুদ দেওয়া হলে বিনিয়োগকারী পেতে পারেন ১৪ লক্ষ ২৮ হাজার ৯৬৪ টাকা। এর মধ্যে ৪ লক্ষ ২৮ হাজার ৯৬৪ টাকা হল সুদ। কোনও ব্য়ক্তি সর্বাধিক ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন। এই স্কিমে বিনিয়োগের সময় কেউ যদি ১ লক্ষ টাকা একসঙ্গে দিতে চান, তাহলে নগদে দিতে পারেন। কিন্তু তার বেশি বিনিয়োগ করতে চাইলে দিতে হবে চেকের মাধ্যমে। এই স্কিমে বিনিয়োগ করলে নিয়ম অনুযায়ী কর ছাড়ও পাবেন।