EMI Rate: এই সহজ উপায় অনুসরণ করলেই কমে যাবে ইএমআই-র বোঝা…

EMI Rate: অনেক সময়ই দেখা যায় যে, সুদের হার চড়া হওয়ায় ইএমআই বা ঋণের কিস্তি মেটানো আরও ব্য়য় সাপেক্ষ হয়ে ওঠে।

EMI Rate: এই সহজ উপায় অনুসরণ করলেই কমে যাবে ইএমআই-র বোঝা...
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2022 | 8:00 AM

নয়া দিল্লি: শখ থাকলেও, অনেক সময়ই সাধ্যে কুলোয় না। সেই কারণে বাড়ি-গাড়ি বা অত্যাবশ্যকীয় কোনও সামগ্রীর স্বপ্ন অধরাই থেকে যায়। তবে ঋণ, ইএমআই(EMI)-র যুগে নতুন কোনও বাড়ি-গাড়ি কেনা আর অসাধ্য নয়। কিন্তু ঋণ বা ইএমআই নেওয়া মানেই অতিরিক্ত খরচের বোঝা, এই কথাও মাথায় রাখা উচিত। অনেক সময়ই দেখা যায় যে, সুদের হার চড়া হওয়ায় ইএমআই বা ঋণের কিস্তি মেটানো আরও ব্য়য় সাপেক্ষ হয়ে ওঠে। এর উপরে রিজার্ভ ব্য়াঙ্ক অব ইন্ডিয়া (Reserve Bank of India) রেপো রেট বাড়িয়ে দেওয়ায় ইএমআই-র বোঝা আরও বেড়েছে। তবে চিন্তার কোনও কারণ নেই। বুদ্ধিমত্তার সঙ্গে ঋণ নিলেই ইএমআই-র খরচ অনেকটা কমে যাবে।

কীভাবে ইএমআই-র খরচ কমাবেন?

হাইব্রিড লোন- ঋণের খরচ কমানোর জন্য সবথেকে ভাল উপায় হল হাইব্রিড লোন নেওয়া। এই ধরনের ঋণে প্রথম কয়েক বছর সুদের হার নির্দিষ্ট থাকে। এরপরে তা ফ্লোটিং রেটের উপরে নির্ভর করে সুদ মেটাতে হয়। গ্রাহকরা চাইলে প্রথম তিন বছর সেমি-ফিক্সড রেটেও সুদ দিতে পারেন।

নতুন সুদের হার –

যদি আপনি ২০১৯ সালের অক্টোবর মাসের আগে গৃহ ঋণ নিয়ে থাকেন, তবে আপনার সুদের হার এমসিএলআর বা বেস রেটে ধার্য করা। ২০১৯ সালের অক্টোবরের পর যারা ঋণ নিয়েছেন, তাদের সুদের হার এক্সটার্নাল বেঞ্চমার্ক রেটে ধার্য করা হয়েছে। আপনি যদি চান, তবে আবেদন করে নতুন সুদের হারে বকেয়া ঋণ মেটাতে পারেন। ন্যূনতম ফি দিয়েই এই সুদের হার বদল করতে পারেন।

ক্রেডিট স্কোর ব্যবহার করুন-

আপনি নিয়ম মেনে যদি নির্দিষ্ট সময়ের মধ্যে ক্রেডিট কার্ডের বিল মিটিয়ে দেন, তবে এর বদলে আপনি ক্রেডিট রিওয়ার্ড পান। যারা গৃহ ঋণ নিয়েছেন, তারা চাইলেই ক্রেডিট স্কোর ব্যবহার করে সুদের হার অনেকটাই কমিয়ে দিতে পারেন।

ঋণের মেয়াদ বৃদ্ধি-

সুদের বোঝা কমানোর আরও একটি সহজ উপায় হল ঋণের মেয়াদ বৃদ্ধি। যদি ঋণের মেয়াদ বৃদ্ধি করা হয়, তবে স্বাভাবিকভাবেই সুদের হার বা ইএমআই-র বোঝা অনেকটাই কমে যাবে। এই মেয়াদ ৬০ থেকে ৬৫ বছর অবধিও বৃদ্ধি করা যেতে পারে।