EPFO : অনেক মাস ধরে EPF-এ টাকা জমা পড়ে না! তাহলেও কি পাবেন সুদ?

EPFO : স্থায়ী চাকরিজীবীদের সকলেরই ইপিএফ অ্য়াকাউন্ট থাকে। যদি কোনও ব্যক্তি কোনও পারিশ্রমিক ছাড়া কোনও সংস্থায় কাজ করছেন তাহলে তিনি পিএফ সদস্য হতে পারেন না।

EPFO : অনেক মাস ধরে EPF-এ টাকা জমা পড়ে না! তাহলেও কি পাবেন সুদ?
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2022 | 8:30 AM

স্থায়ী চাকরিজীবীদের সকলেরই ইপিএফ অ্য়াকাউন্ট থাকে। ভবিষ্যতের সঞ্চয়ের জন্য ইপিএফ একটি বড় মাধ্য়ম। ইপিএফ সদস্যদের তাঁদের বেতনের একটি অংশ ইপিএফ অ্যাকাউন্টে জমা হয় এবং সেই সম পরিমাণ অর্থ সংস্থার তরফেও ইপিএফ অ্য়াকাউন্টে জমা হয়। ইপিএফ সম্বন্ধে বেশ কিছু তথ্য :

  1. যদি কোনও ব্যক্তি কোনও পারিশ্রমিক ছাড়া কোনও সংস্থায় কাজ করছেন তাহলে তিনি পিএফ সদস্য হতে পারেন না। যে সংস্থায় কর্মীরা সংস্থা কর্তৃক বেতন পান একমাত্র সেক্ষেত্রেই ইপিএফ-র সদস্য হওয়া যায়।
  2. কোনও সংস্থায় কর্মরত থেকে কোনও ইপিএফ সদস্য ইপিএফ সদস্যপদ থেকে অব্যাহতি নিতে পারেন না।
  3. যদি পরপর তিন বছর ধরে কোনও সদস্যের পিএফ অ্যাকাউন্টে কোনও টাকা জমা না পড়ে তাহলে তিন বছর পর থেকে সেই সদস্য পিএফ অ্য়াকাউন্টের টাকার উপর আর কোনও সুদ পাবেন না।
  4. কোনও সংস্থা বন্ধ, লক-আউট বা ধর্মঘটের ক্ষেত্রে সেই সংস্থার কর্মীদের সদস্য পদ চালু থাকবে।

প্রসঙ্গত, কোনও কর্মী তাঁর বেসিক বেতনের ১২ শতাংশ ইপিএফ অ্যাকাউন্টে জমা করেন। এর মধ্যে নিয়োগকারী সংস্থারও ৫০ শতাংশ ভাগ থাকে। বিশ্বের অন্যতম বড় সোশ্যাল সিকিউরিটি অগ্যানাইজ়েশন হল ইপিএফও। বর্তমানে ইপিএফ এ ২৪.৭৭ কোটি অ্যাকাউন্ট রয়েছে। ইপিএফ-র সদস্যরা ই-পাসবুকের মাধ্যমে ইপিএফ-এ প্রতিমাসের লেনদেন সম্বন্ধে জানতে পারেন।