নিয়ম মেনে গাড়ি কিনলেই ১০ থেকে ১৫ শতাংশ ছাড়, ঘোষণা গডকরীর

নিতিন গডকরী (Nitin Gadkari) বারবার স্ক্র্যাপেজ নীতিতে জোর দেওয়ার কথা বলেছেন। তাঁর মতে, এই নীতির মাধ্যমে ঘুরে দাঁড়াবে করোনা মহামারীর সময় ঝিমিয়ে পড়া অটমোবাইল শিল্প।

নিয়ম মেনে গাড়ি কিনলেই ১০ থেকে ১৫ শতাংশ ছাড়, ঘোষণা গডকরীর
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 18, 2021 | 10:18 PM

নয়া দিল্লি: এ বারের বাজেটেই কেন্দ্র জানিয়েছিল পুরনো বাতিল সংক্রান্ত নীতির (Scrappage Policy) কথা। অর্থবর্ষ ২০২১-২২ বাজেটে নির্মলা সীতারামন উল্লেখ করেছিলেন ‘স্ক্র্যাপেজ পলিসির।’এ বার লোকসভায় সেই স্ক্র্যাপেজ পলিসির ঘোষণা করলেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকরী। তিনি জানান ২০২২ সাল থেকে জারি হতে চলেছে এই নীতি।

এই নীতিতে ব্যক্তিগত গাড়ি ২০ বছর ও ব্যবসায়িক গাড়ি ১৫ বছর হলেই সেই গাড়ির ফিটনেস পরীক্ষা হবে। এই পরীক্ষাগুলি হবে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ মডেল অর্থাৎ পিপিপি মডেলে। এক্ষেত্রে রাজ্য সরকার ও বেসরকারি সংস্থাকেও সাহায্য করবে কেন্দ্র। এমনটা আগেই জানিয়েছিল কেন্দ্র।

এ দিন গডকরী জানান, পুরনো গাড়ি বাতিল করলে সেই গাড়ির ৪ থেকে ৬ শতাংশ ‘স্ক্র্যাপ ভ্য়ালু’ পাবেন গাড়ির মালিক। এ ছাড়া স্ক্র্যাপেজ পলিসি মেনে নতুন গাড়ি কিনলে সেই গাড়ির রোড ট্যাক্সে ২৫ শতাংশ ছাড় পাবেন ক্রেতা। এমন প্রস্তাবনার কথা জানিয়েছেন গডকরী। সেই সঙ্গে স্ক্র্যাপিং সার্টিফিকেট দেখালে নতুনগাড়িতে ৫ শতাংশ ছাড়ও পাবেন গাড়ি ক্রেতা। যার ফলে নতুন গাড়ি কেনার ক্ষেত্রে গ্রাহক মোট ছাড় পাবেন প্রায় ১০ থেকে ১৫ শতাংশ।

নিতিন গডকরী বারবার স্ক্র্যাপেজ নীতিতে জোর দেওয়ার কথা বলেছেন। তাঁর মতে, এই নীতির মাধ্যমে ঘুরে দাঁড়াবে করোনা মহামারীর সময় ঝিমিয়ে পড়া অটমোবাইল শিল্প। নিতিন গডকরীর কথা অনুযায়ী, এই নীতির ফলে প্রায় ৩০ শতাংশ উন্নতি হবে অটমোবাইল শিল্পে। যার ফলে বছরে আগের থেকে ২ গুণেরও বেশি ব্যবসা বাড়বে এই শিল্পের ক্ষেত্রে।

আরও পড়ুন: আইনের মুখোমুখি হতে দেশে ফিরছেন বিজয় মাল্য, মেহুল, নীরব মোদী: নির্মলা সীতারামন