Investment Plan: ১০ বছরের মধ্যেই ধনী হতে চান? তাহলে এই মন্ত্রটা জেনে নিন

Investment Plan: কর্মজীবনে পা রেখেই কী কী পদক্ষেপ গ্রহণ করা উচিত, কোথায় সঞ্চয় আর কোন খাতে বিনিয়োগ করা উচিত, সে সম্পর্কে জানা অত্যন্ত জরুরি।

Investment Plan: ১০ বছরের মধ্যেই ধনী হতে চান? তাহলে এই মন্ত্রটা জেনে নিন
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 20, 2022 | 1:22 PM

নয়া দিল্লি: স্কুল বা কলেজ জীবন থেকেই অনেকে স্বপ্ন দেখতে শুরু করেন বড় হয়ে ধনী হওয়ার। কিন্তু কর্মজীবনে পা রেখে দেখতে পান যে, ধনী হওয়া তো দূরের কথা, মাসের শেষ সঞ্চয়টুকুও ঠিকমতো হচ্ছে না। এর প্রধান কারণই হল অযথা খরচ। যদি কর্মজীবনের শুরুতেই কীভাবে সঞ্চয় করতে হয়, সে সম্পর্কে সঠিক জ্ঞান ও সচেতন বোধ থাকে, তবে ভবিষ্য়তে সঞ্চয় নিয়ো কোনও সমস্যায় পড়তে হয় না। কর্মজীবনের শুরুতেই অনেক টাকার বেতনে কেউ কাজ শুরু করেন না। মাইনের ওই অল্প টাকায় বর্তমান জীবনযাত্রার উন্নতি কীভাবে করা সম্ভব, তার উপরেই সকলে এত নজর দেন যে, আগামীর কথা ভুলে যান। তবে যদি কেউ কর্মজীবনের শুরু থেকেই বিনিয়োগ, সঞ্চয় শুরু করেন, তবে ভবিষ্যতে তার সুফল পাওয়া যায়।

কর্মজীবনে পা রেখেই কী কী পদক্ষেপ গ্রহণ করা উচিত, কোথায় সঞ্চয় আর কোন খাতে বিনিয়োগ করা উচিত, সে সম্পর্কে জানা অত্যন্ত জরুরি। যদি আপনিও সদ্য প্রথম চাকরিতে যোগ দিয়েছেন বা কর্মজীবনের একদম সূচনাপর্বে রয়েছেন, তবে এই পরিকল্পনাগুলি অনুসরণ করা উচিত-

১. আর্থিক পরিকল্পনা-

কত টাকা আয় করছেন, তার উপরে ভিত্তি করে কীভাবে এবং কোন কোন খাতে সেই টাকা ব্যয় করা উচিত, তাতে সাহায্য করে আর্থিক পরিকল্পনা। পরিবারের জন্য, অফিসে যাতায়াত, খাওয়া-দাওয়া থেকে শুরু করে মাসিক মুদি সামগ্রীর হিসাব- যাবতীয় খরচের একটি তালিকা থাকলেই সেখান থেকে অর্থ সঞ্চয়ের পথও বেরিয়ে আসে।

২.বিভিন্ন খাতে সঞ্চয়-

যারা প্রথম কাজ শুরু করেন, তার অধিকাংশই দীর্ঘ মেয়াদী আর্থিক সঞ্চয়ের পরিকল্পনা এড়িয়ে যান। এই সিদ্ধান্ত কিন্তু ভুল। ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট. প্রভিডেন্ট ফান্ড, ন্যাশনাল সেভিং সার্টিফিকেটের মতো বিভিন্ন আর্থিক প্রকল্পে টাকা জমা রাখা যায়। এক্ষেত্রে সমস্ত আর্থিক পরিকল্পনাই যে দীর্ঘমেয়াদী হয়, তা কিন্তু নয়। এক বা দুই বছরের মেয়াদেও টাকা জমা রাখা যেতে পারে। একটি নির্দিষ্ট অঙ্ক জমা থাকলে, তাতে মাসিক বা বার্ষিক সুদ যোগ হয়ে জমা অর্থের পরিমাণ বাড়তে থাকে। পাশাপাশি অযথা অর্থ ব্যায়ের প্রবণতাও অনেকটা কমে যায়। চাইলে পাঁচ বছরের মেয়াদের মিউচুয়াল ফান্ডেও টাকা জমা রাখতে পারেন আপনি।

৩.এসআইপিতে বিনিয়োগ-

কর্মজীবনের শুরুতে অনেকেই ভবিষ্যৎ সঞ্চয় নিয়ে ভাবেন না। তারা বর্তমান জীবনকে উপভোগ করতেই বেশি আগ্রহী হন। এমন ব্যক্তিদের অর্থ সঞ্চয়ের জন্য সবথেকে ভাল উপায় হল সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বা এসআইপিতে বিনিয়োগ করা। এসআইপি-তে বিনিয়োগ করলে একদিকে যেমন আর্থিক জীবনে স্থিতাবস্থা আসে, তেমনই আবার শেয়ার বাজারে পতন হলেও, আপনার টাকা সুরক্ষিত থাকে। নির্দিষ্ট সময় অন্তর টাকা জমা দেওয়ার ঝামেলা না থাকায় কোনও মাসে বেশি খরচ হয়ে গেলেও, পকেটে বিশেষ চাপ পড়ে না।

এছাড়াও জীবনবিমা, টার্ম ইন্স্য়ুরেন্স ও জরুরি তহবিলের বিষয়গুলি মাথায় রাখা জরুরি।