দিশা দেখাতে পারল না LIC, প্রথম দিনেই ৫০ হাজার কোটি খোয়ালেন বিনিয়োগকারীরা

LIC Share: খেলা শুরুর প্রথম দিনেই বড় ধাক্কা খেল এলআইসি-র নতুন শেয়ার, ৫০ হাজার কোটির ক্ষতির মুখে বিনিয়োগকারীরা।

দিশা দেখাতে পারল না LIC, প্রথম দিনেই ৫০ হাজার কোটি খোয়ালেন বিনিয়োগকারীরা
ছবি - বড় ধাক্কা খেল এলআইসি
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2022 | 11:07 PM

কলকাতা: শেয়ার বাজারে(Share Market) পা রাখা মাত্রই বড় ধাক্কা খেল এলআইসি (LIC IPO) । বড় ক্ষতির মুখ দেখল বিনিয়োগকারীরাও। মঙ্গলবার শেয়ার বাজারে তালিকাভুক্ত হওয়া মাত্রই লিস্টিং প্রাইস থেকে কিছু কমে যায় শেয়ারের দাম। কিন্তু, বাজার ঊর্ধ্বমুখী হলেও সেভাবে মাথা তুলতে পারেনি এলআইসি-র শেয়ার। বোম্বে স্টক এক্সচেঞ্জে অন্তর্ভূক্তি হওয়া মাত্রই বিনিয়োগকারীদের প্রায় সাড়ে ৪২ হাজার কোটি টাকা মুছে যায়। বেলাশেষে এই ক্ষতির পরিমাণ ৫০ হাজার কোটির গণ্ডি পেরোয় বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, এদিন বিনিয়োগকারীদের জন্য ৮.৫ শতাংশ  ছাড় দিয়ে আত্মপ্রকাশ করে ভারতের সবথেকে বড় বিমা সংস্থার শেয়ার। এরফলে বিএসই(BSE) ও এনএসই-তে (NSE) লিস্টিং প্রাইস ৯৪৯ টাকার নীচে শেয়ার ওঠানামা করতে থাকে। দিনের শেষে সর্বনিম্ন দর ৮৬০ টাকায় ঠেকে। শেয়ার বিশেষজ্ঞজের মতে, এলআইসি আইপিও নিয়ে বিগত কয়েক সপ্তাহ ধরে যতটা উৎসাহ তৈরি হয়েছিল, মার্কেটে পা রাখার পর আর ততটা উৎসাহ দেখতে পাওয়া যায়নি ক্রেতাদের মধ্যে। এদিন বাজার খোলার পর প্রথম ১০ মিনিটে ভালোই লাভের মুখ দেখথে শুরু করেছিল এলআইসির শেয়ার। দরও বেশ খানিকটা ঊর্ধ্বমুখী ছিল। সর্বোচ্চ দর উঠে যায় ৯১৮ টাকা পর্যন্ত। ইন্ট্রাডে-তে সর্বোচ্চ দর ছিল ৯২০ টাকা পর্যন্ত। কিন্তু বেলা গড়াতেই ঘুরতে থাকে খেলা। পড়তে থাকে দর। ইন্ট্রাডে-র ক্ষেত্রে সর্বনিম্ন দর গিয়ে দাঁড়ায় ৮৬০.১০ টাকায়। তাতেই কপালে চিন্তার ভাঁজ আরও চওড়া হয়েছে বিনিয়োগকারীদের কপালে।

এলআইসির শেয়ার প্রথম দিনেই প্রায় ৭৬.৩০ টাকা পড়ে গিয়েছে। যার জেরে প্রথম দিন মার্কেটে পা রেখেই বোম্বে স্টক এক্সচেঞ্জ বা বিএসই-তে এলআইসি-র শেয়ার ৮৭২ টাকায় ক্লোজ হয়ে যায়। যা ইস্যু প্রাইস ৯৪৯ চাকার থেকে প্রায় ৮ শতাংশ কম। আর এতেই উদ্বেগ বেড়েছে বিনিয়োগকারীদের মধ্যে। এদিকে বোম্বে স্টক এক্সচেঞ্জে এলআইসি-র এই শেয়ারটি ইস্যু মূল্যের থেকে এমনিতেই ৯ শতাংশ ছাড়ে ৮৬৭ টাকায় তালিকভুক্ত হয়েছিল। অন্যদিকে, ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে ৮ শতাংশ ছাড়ের সঙ্গে তালিকাভুক্ত হয়েছিল। কিন্তু, তারপরেও বড় লোকসানের মুখ দেখতে হল বিনিয়োগকারীদের। লাভ তো দূরের কথা, মূল ইস্যু মূল্যই এদিন ধরতে পারেনি এলআইসি আইপিও-র এই স্টক।

প্রসঙ্গত, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে আর্থিক মন্দা ছাপ ফেলেছে গোটা বিশ্বেই। তারফলে বিগত কয়েকদিন ধরেই বাজারের অবস্থা বিশেষ ভালো নেই। ধাক্কা খেয়েছিল একাধিক বড় সংস্থার শেয়ার দর। এ কারণেও এলআইসিও বড় ধাক্কা খেল বলে মত অনেকের। তবে অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, এই অবস্থা দেখে একদমই বিনিয়োগে হাল ছাড়া উচিৎ নয়। উল্টে বাজারে নতুন স্রোত আসার অপেক্ষা করার পক্ষেই জোরালো সওয়াল করছেন তারা।