Twitter Deal: ‘হবে না ৪৪০০ কোটি ডলারের চুক্তি, যদি না…’, টুইটার-কে চরম বার্তা ইলন মাস্কের

Twitter Deal: মোট ব্যবহারকারীর মাত্র ৫ শতাংশ ভুয়ো অ্যাকাউন্ট বা বট অ্যাকাউন্ট তার প্রমাণ দিতে না পারলে টুইটার চুক্তি হবে না, মঙ্গলবার টুইট করে জানালেন ইলন মাস্ক।

Twitter Deal: 'হবে না ৪৪০০ কোটি ডলারের চুক্তি, যদি না…', টুইটার-কে চরম বার্তা ইলন মাস্কের
শেষ পর্যন্ত কি চুক্তি করবেন মাস্ক
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2022 | 6:10 PM

ওয়াশিংটন: শেষ পর্যন্ত কি সোশ্যাল মিডিয়া সংস্থা ‘টুইটার’ কিনবেন টেসলা সংস্থার সিইও ইলন মাস্ক? মঙ্গলবার, এমন এক টুইট করলেন মাস্ক, যার পর তাঁর টুইটার অধিগ্রহণের ইচ্ছা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। মঙ্গলবার, মাস্ক সাফ জানিয়েছেন, মোট ব্যবহারকারীর মাত্র ৫ শতাংশ ভুয়ো অ্যাকাউন্ট বা বট অ্যাকাউন্ট, যতক্ষণ না পর্যন্ত এই দাবির প্রমাণ দিচ্ছে টুইটার সংস্থা, ততক্ষণ এই চুক্তি হবে না। মাস্ক বলেছেন, ‘টুইটার সংস্থার পেশ করা এসইসি নির্ভুল ধরেই আমি অফার দিয়েছিলাম। স্প্যাম অ্যাকাউন্টের সংখ্যা যে ৫ শতাংশের কম, গতকাল প্রকাশ্যে তার প্রমাণ দিতে অস্বীকার করেছেন টুইটার সিইও। তিনি এটা যতক্ষণ না দেবেন, ততক্ষণ এই চুক্তি হবে না’।

গত সপ্তাহে স্প্যাম এবং ভুয়ো অ্যাকাউন্টের বিশদ বিবরণ না পাওয়ার কারণে, এই সাড়া জাগানো চুক্তি ‘আপাতত স্থগিত’ রাখা হচ্ছে বলে জানিয়েছিলেন ইলন মাস্ক। টুইটারের দাবি মতো সত্যিই সোশ্যাল মিডিয়া সংস্থাটির ‘মোট ব্যবহারকারীর মাত্র ৫ শতাংশ স্প্যাম বা ভুয়ো অ্যাকাউন্ট’ কিনা, তাই নিয়ে সন্দেহ প্রকাশ করেছিলেন তিনি। এদিন মাস্ক দাবি করেছেন, টুইটারের সম্ভবত ২০ শতাংশ ব তারও বেশি অ্যাকাউন্টই ভুয়ো বা স্প্যাম।

সোমবারই, একাধিক টুইট করে টুইটার সংস্থার সিইও পরাগ আগরওয়াল জানিয়েছিলেন, তাঁদের অভ্যন্তরীণ বিবেচনায় গত চারটি ত্রৈমাসিক ধরেই তাদের প্ল্যাটফর্মে ভুয়ো ব্যবহারকারীর সংখ্যা ৫ শতাংশের নিচে রয়েছে। ভুয়ো অ্যাকাউন্ট ধরতে টুইটার নিজস্ব মেথডোলজি ব্যবহার করেছে বলে জানিয়েছিলেন পরাগ। সেই মেথডোলজিও টুইটে ব্যাখ্যা করেছিলেন তিনি। পরাগ বলেন, কোনও অ্যাকাউন্ট স্প্যাম কিনা, তা নির্ধারণ করতে সর্বজনীন তথ্যের পাশাপাশি ব্যক্তিগত তথ্যও লাগে। তাই, এই পদ্ধতি মেনে বাইরের কারোর পক্ষে ভুয়ো অ্যাকাউন্টের সংখ্যা গণনা করা সম্ভব নয়, এমনটাও দাবি করেন পরাগ।

প্রত্যুত্তরে ইলন মাস্ক একটি মলত্যাগের ইমোজি পোস্ট করেছিলেন। পরে বলেন, ‘টুইটার বলছে, তাদের জটিল মেথডোলজি শুধুমাত্র তাদের পক্ষেই বোঝা সম্ভব। মানবাত্মা বা তার মতো জটিল কিছুর থেকেও এটা গভীর রহস্যময় হতে পারে না।’ টেসলা, স্পেসএক্স সংস্থার সিইও বরাবরই টুইটারের বট এবং স্প্যাম অ্য়াকাউন্ট নিয়ে সরব। বট অ্য়াকাউন্ট টুইটারের ‘সবথেকে বড় সমস্যা’ বলে মন্তব্য করেছিলেন তিনি। মাস্ক আরও জানিয়েছিলেন, সংস্থা অধিগ্রহণের পর টুইটারকে স্প্যাম ও বট অ্যাকাউন্ট মুক্ত করাই তাঁর অগ্রাধিকার হবে।

অনেকেই মনে করছেন, স্প্যাম বা ভুয়ো অ্য়াকাউন্ট নিয়ে ইলন মাস্কের এই উদ্বেগ, আসলে চুক্তির মূল্য কমানোর কৌশল। গত মাসে ৪৪০০ কোটি মার্কিন ডলারের বিনিময়ে টুইটার সম্পূর্ণ অধিগ্রহণ করার ঘোষণা করেছিলেন মাস্ক। তবে, এখন তিনি টুইটার কেনার জন্য অনেকটাই কম খরচ করতে চাইছেন, এমনই গুঞ্জন শোনা যাচ্ছে। বিষয়টি গোপনও করেননি টেসলা সিইও। তাৎপর্যপূর্ণভাবে, সোমবারই মায়ামিতে এক সম্মেলনে মাস্ক বলেছেন, ‘যা দাবি করা হয়েছে, তার থেকে অনেক খারাপ মানের মালের জন্য একই মূল্য দেওয়া যায় না’।