Microsoft Employee: একধাক্কায় বেতন বাড়িয়ে দ্বিগুণ করছে এই সংস্থা

Microsoft Employee: প্রত্যেক কর্মীর জন্য যে পরিমাণ বেতন বৃদ্ধি হবে বলে ধার্য করা হয়েছিল তার দ্বিগুণ বেতন বৃদ্ধি করা হবে বলে জানিয়েছেন মাইক্রোসফট কর্তা সত্য নাদেলা।

Microsoft Employee: একধাক্কায় বেতন বাড়িয়ে দ্বিগুণ করছে এই সংস্থা
কর্মীদের জন্য সুখবর
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2022 | 7:43 PM

সানফ্রান্সিসকো: টেক সংস্থা মাইক্রোসফটের কর্মীদের জন্য সুখবর। দ্রুত বেতন বাড়তে পারে ওই সংস্থার। শুধু বেতন বৃদ্ধিই নয়, সেই পরিমাণও হবে যথেষ্ট আকর্ষণীয়। সংস্থার সিইও সত্য নাদেলা সম্প্রতি এই তথ্য জানিয়েছেন। তিনি কর্মীদের ই-মেল মারফত এই তথ্য জানিয়েছেন। কর্মীদের ধরে রাখার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে এই সংস্থা। মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছে, মূলত যাঁরা চাকরিতে সম্প্রতি যোগ দিয়েছেন অথবা চাকরি জীবনের মাঝামাঝি রয়েছেন তাঁদের ক্ষেত্রে অধিক বেতন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে শুধুমাত্র মাইক্রোসফটই নয়, বিশ্বের অনেক বড় সংস্থাকেই সাম্প্রতিককালে এমন সিদ্ধান্ত নিতে দেখা গিয়েছে।

কর্মীদের পাঠানো ই-মেলে নাদেলা লিখেছেন, দিনের পর দিন সংস্থার ক্রেতা ও পার্টনারদের সন্তুষ্ট করার জন্য আমরা কর্মীদের ধন্যবাদ জানাতে চাই। আমাদের কর্মীদের চাহিদাও অনেক বেশি। তাই আমরা কর্মীদের প্রত্যেকের জন্য দীর্ঘ মেয়াদি বিনিয়োগ করছি।

মাইক্রোসফট-এর পাশপাশি একই সিদ্ধান্ত নিয়েছে আমাজনও। গত ফেব্রুয়ারিতে সেই সংস্থাতেও কর্মীদের বেতন দ্বিগুণ করে দেওয়া হয়। ভাল কর্মীদের কাজে নিতে ও পুরনো, অভিজ্ঞ কর্মীদের ধরে রাখতে ওই সংস্থাও একই সিদ্ধান্ত নিয়েছিল।

গ্লোবাল মেরিট বাজেটও প্রায় দ্বিগুণ করা হচ্ছে বলে জানিয়েছেন নাদেলা। তিনি জানান, মূলত স্থানীয় তথ্যের ওপর ভিত্তি করে এই মেরিট বাজেট তৈরি করা হয়। একেক দেশে সেই বরাদ্দের পরিমাণ একেক রকম হয়। আর মাইক্রোসফট সেই বরাদ্দ দ্বিগুণ করে দিচ্ছে বলে জানিয়েছেন তিনি।

তবে তিনি উল্লেখ করেছেন বেতন বৃদ্ধি সবার জন্য সমান হবে না। যাঁরা সদ্য চাকরিতে যোগ দিয়েছেন অথবা চাকরি জীবনের মাঝামাঝি রয়েছেন, তাঁদের বেতন বৃদ্ধি হবে আকর্ষণীয় হারে। আর যে সব কর্মী পার্টনার স্তরে পৌঁছে গিয়েছেন, জেনারেল ম্যানেজার বা ভাইস প্রেসিডেন্টের মতো পদে রয়েছেন তাঁদের বেতন তত বেশি বাড়বে না বলে জানিয়েছেন নাদেলা। চলতি বছরের জানুয়ারিতে গুগল সংস্থার শীর্ষ আধিকারিকদের বেতন বাড়িয়ে প্রায় দ্বিগুণ করে দিয়েছিল।