Gautam Adani: ৬০ তম জন্মদিনে ‘সমাজসেবী’ গৌতম আদানি! একসঙ্গে কত কোটি টাকা দান করলেন তিনি জানেন?

Gautam Adani: ৬০ তম জন্মদিনে 'সমাজসেবী' গৌতম আদানি! একসঙ্গে কত কোটি টাকা দান করলেন তিনি জানেন?
ছবি: ফাইল চিত্র

Gautam Adani: এই সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক ধনকুবের মার্ক জুকারবার্গ এবং ওয়ারেন বুফেটের তালিকায় নাম লেখালেন গৌতম, তারাও বিপুল পরিমাণ অর্থ সামাজিক কাজে ব্যবহার করে থাকেন।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jun 24, 2022 | 5:33 PM

নয়া দিল্লি: দেশের প্রথমসারির শিল্পপতিদের মধ্য তাঁর নামে এক্কেবারে প্রথম দিকে। তিনি আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি (Gautam Adani)। তবে সাধারণ নিজের বৈভব এবং সম্পত্তি অথবা বিভিন্ন ব্যবসায়িক চুক্তির জন্যই তিনি সংবাদ শিরোনামে আসেন। তবে শুক্রবার গৌতমের ৬০ তম জন্মদিনে সবার সামনে ধরা পড়ল অন্য এক আদানির ছবি। নিজের ৬০ তম জন্মদিনকে স্মরণীয় করে রাখার জন্য এশিয়ার সর্বোচ্চ ধনী গৌতম আদানি ও তাঁর পরিবার ৭.৭ বিলিয়ন মার্কিন ডলার অথবা ৬০ কোটি টাকা দান করার কথা জানিয়েছেন। এই বিপুল অঙ্কের টাকা স্বাস্থ্য পরিকাঠামো, শিক্ষা এবং দক্ষতা বৃদ্ধিতে কাজে লাগানো হবে বলেই আদানি পরিবার সূত্রে জানা গিয়েছে। আদানি ফাউন্ডেশনের মাধ্যমেই এই বিপুল অঙ্কের টাকা দান করা হবে। বৃহস্পতিবার, ব্লুমবার্গের সঙ্গে এক সাক্ষাৎকারে এই কথাই জানিয়েছেন স্বয়ং গৌতম আদানি।

তিনি বলেন, “এই প্রথম ভারতের কোনও কর্পোরেট সংস্থার ফাউন্ডেশন এত বিপুল পরিমাণ অর্থ দান করল।” আদানি জানিয়েছেন, তাঁর বাবা শান্তিলাল আদানির জন্ম শতবর্ষও অন্যতম বড় কারণ। তিনি বলেন, “আমরা তিন সদস্যের বিশেষজ্ঞ কমিটিকে ডেকে এই নিয়ে আলোচনা করব এবং কীভাবে এই ক্ষেত্রগুলিতে এই অর্থ খরচ করা যায়। এই কমিটিতে আদানি পরিবারের সদস্যরাও থাকবেন।”

এই সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক ধনকুবের মার্ক জুকারবার্গ এবং ওয়ারেন বুফেটের তালিকায় নাম লেখালেন গৌতম, তারাও বিপুল পরিমাণ অর্থ সামাজিক কাজে ব্যবহার করে থাকেন। ব্লুমবার্গ জানিয়েছে আদানির মোট সম্পদর পরিমাণ ৯২ বিলিয়ন মার্কিন ডলার যার মধ্যে তিনি ১৫ বিলিয়ন মার্কিন ডলার এই বছর আয় করেছেন। ২০২১ অর্থবর্ষে মনুষ্যকল্যাণে দানের ক্ষেত্রে দেশের অষ্টম স্থানে ছিলেন গৌতম। সেই বছর তিনি বিপর্যয় মোকাবিলায় মোট ১৩০ কোটি টাকা দান করেছিলেন। ২০২০ সালের মার্চ মাসে করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ১০০ কোটি টাকা অনুদানের কথা ঘোষণা করেছিলেন গৌতম আদানি। সেই সময় রিলায়েন্স, টাটার মতো দেশের শীর্ষ বাণিজ্যিক সংস্থাগুলিও সাহায্যে এগিয়ে এসেছিল।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA