Sovereign Gold Bonds Scheme : সস্তায় গোল্ড বন্ড কেনার সুযোগ দিচ্ছে মোদী সরকার, জেনে নিন কবে থেকে শুরু হবে এই প্রকল্প

Sovereign Gold Bonds Scheme : আবারও সস্তায় সোনা কেনার সুযোগ দিচ্ছে মোদী সরকার। ২২ অগস্ট থেকে কেনা যাবে গোল্ড বন্ড।

Sovereign Gold Bonds Scheme : সস্তায় গোল্ড বন্ড কেনার সুযোগ দিচ্ছে মোদী সরকার, জেনে নিন কবে থেকে শুরু হবে এই প্রকল্প
ছবি সৌজন্যে : Pixabay
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Aug 16, 2022 | 11:45 AM

আপনি কি সোনায় বিনিয়োগ করতে চান বা এরকম কিছু পরিকল্পনা রয়েছে আপনার? সেরকম পরিকল্পনা থেকে থাকলে মোদী সরকার আপনার জন্য একটা ভাল সুযোগ নিয়ে এসেছে। ২২ অগস্ট সরকার আবারও সভেরেইন  গোল্ড বন্ড প্রকল্প চালু করতে চলেছে। এই সভেরেইন  গোল্ড বন্ড স্কিমের মাধ্যমে সস্তায় সোনা কিনতে পারবেন যেকোনও ব্যক্তি। প্রকল্পটির মেয়াদ ৪ দিন। ২৬ অগস্ট শেষ হয়ে যাবে এই প্রকল্প।

সভেরেইন  গোল্ড বন্ড স্কিম :

২০২২-২৩ অর্থবর্ষে প্রথমবারের মতো সভেরেইন  গোল্ড বন্ডে বিনিয়োগের জন্য জুন মাসে ইস্যু খোলা হয়েছিল। এবার পুনরায় অগস্ট মাসে তা খোলা হবে। এই স্কিমের আওতায় আপনি সোনায় বিনিয়োগ করতে পারেন। তবে হাতে সোনা পাবেন না।

কীভাবে করবেন বিনিয়োগ :

আপনি ব্য়াঙ্ক, স্টক হোল্ডিং কর্পোরেশন অব ইন্ডিয়া (SHCIL), ক্লিয়ারিং কর্পোরেশন অব ইন্ডিয়া (CCIL), কিছু পোস্ট অফিস,NSE, BSE থেকে সোনার বন্ড কিনতে পারেন। কেউ চাইলে এজেন্টের মাধ্যমেও বিনিয়োগ করতে পারেন।

কতদিনের জন্য করতে হবে বিনিয়োগ?

সভেরেইন  গোল্ড বন্ডের মেয়াদ ৮ বছর। আপনি চাইলে ৫ বছর পর এই টাকা তুলতে পারবেন। কোনও বিনিয়োগকারী এক অর্থবর্ষে সর্বোচ্চ ৪ কেজি সোনায় বিনিয়োগ করতে পারবেন।

বছরে কত টাকা সুদ পাবেন?

সভেরেইন  সোনার বন্ডে বার্ষিক ২.৫ শতাংশ সুদ পাওয়া যায়। মেয়াদপূর্তির আগে পর্যন্ত যদি আপনি কোনও টাকা না তোলেন তাহলে মূলধনে কোনও কর দিতে হবে না।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla