Zomato Acquire BlinKit: অর্ডার করলেই চোখের নিমেষে পৌঁছে যাবে খাবার, নতুন পদক্ষেপ Zomato-র

Zomato Acquire BlinKit: গত বছর যে ভারতে যে নতুন ৪০টি ইউনিকর্ন সংস্থা শুরু হয়েছিল, তার মধ্যে অন্যতম ছিল ব্লিনকিট। এই অনলাইন অ্যাপের আনুমানিক মূল্য ১০০ কোটি বা তারও বেশি বলে মনে করা হচ্ছে।

Zomato Acquire BlinKit: অর্ডার করলেই চোখের নিমেষে পৌঁছে যাবে খাবার, নতুন পদক্ষেপ Zomato-র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 25, 2022 | 1:59 PM

নয়া দিল্লি: রান্না করতে গিয়ে দেখলেন চাল-ডাল ফুরিয়ে গিয়েছে?আবার কে এখন দোকানে ছুটবে। অনলাইন অ্যাপে অর্ডার করলেই হল। চোখের পলকেই বাড়ির দরজায় চলে আসবে সেই প্রয়োজনীয় সামগ্রী। দ্রুত ডেলিভারির এই অ্যাপই আপাতত বাজার কাঁপাচ্ছে। অনলাইন ডেলিভারির এই অ্যাপগুলির জনপ্রিয়তা বাড়তেই এবার বড় পদক্ষেপ করল অনলাইন ফুড ডেলিভারি অ্যাপ জ়্যোমাটো। জানা গিয়েছে, জ়্যোমাটো ফুড ডেলিভারি অ্য়াপ এবার অনলাইন গ্রোসারি অ্যাপ ব্লিনকিট সংস্থাকে কিনে নিতে চলেছে। ৪৪৪৭ কোটি টাকার বিনিময়ে সমস্ত স্টক সহ গোটা সংস্থাকে কিনে নেওয়া হবে।

সূত্রের খবর, জ্যোমাটো ব্লিনকিটকে কিনে নেওয়ার পর তার প্রায় সমস্ত শেয়ারই বিক্রি করবে। প্রতি শেয়ারের দাম হতে পারে ৭০.৭৬ টাকা। জানা গিয়েছে, ব্লিনকিটের স্টোরেজ সার্ভিস এইচওটিপিএল-কেও ৮০ লক্ষ ডলারে কিনে নিয়েছে।

একটি রিপোর্ট অনুযায়ী, জাপানের সফট ব্যাঙ্ক, যার অধীনে ব্লিনকিট অ্যাপের ৪৬ শতাংশ মালিকানা রয়েছে, তারা জ্যোমাটোর হাতে মালিকানা হস্তান্তরের কারণে অতিরিক্ত ৩.২ শতাংশের মালিকানা পাবে। টাইগার গ্লোবাল ম্যানেজমেন্টের হাতেও ১.৩ শতাংশ মালিকানা থাকবে। এটিও জ্যোমাটোর মালিকানার শেয়ারেরই অংশ হবে। সিকিওয়া ক্যাপিটাল সংস্থার হাতে ব্লিনকিটের ০.৫ শতাংশ মালিকানা থাকবে।

ব্লিনকিট, যা আগে গ্রোফার নামে পরিচিত ছিল, এই সংস্থার শেয়ার গ্রহীতা যারা রয়েছে, তারা মালিকানা হস্তান্তরের পরও লাভবান হবেন বলেই জানা গিয়েছে। জ্যোমাটোর নতুন শেয়ারের মধ্যে কোরিয়ার কেটিবি ভেন্চার, ইউরি মিলনারের অ্যাপোলেট এশিয়া ও বেনেট কোলম্যান অ্যান্ড কোং-র শেয়ারও অন্তর্ভুক্ত থাকবে।

ব্লিনকিটের এই অধিগ্রহণে বর্তমান অনলাইন অ্যাপ মার্কেটের প্রতিযোগিতাকেই তুলে ধরছে বলে মত বিশেষজ্ঞদের। গত বছর যে ভারতে যে নতুন ৪০টি ইউনিকর্ন সংস্থা শুরু হয়েছিল, তার মধ্যে অন্যতম ছিল ব্লিনকিট। এই অনলাইন অ্যাপের আনুমানিক মূল্য ১০০ কোটি বা তারও বেশি বলে মনে করা হচ্ছে।

জ্যোমাটোর প্রতিষ্ঠাতা তথা সিইও দীপিন্দর গয়াল জানান, গত বছর থেকেই সংস্থা ‘র‌্যপিড কমার্স’-র মন্ত্র অনুসরণ করে চলছে। গত বছরই জ্যোমাটো প্রথম ব্লিনকিটে বিনিয়োগ করে। দেশ ও বিদেশে মুদি সামগ্রী ও অত্যাবশ্যকীয় পণ্যের দ্রুত ডেলিভারি অ্যাপের চাহিদা ক্রমশ বাড়ার কারণেই জ্যোমাটো এই অ্য়াপ কিনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। গত জানুয়ারি থেকে মে মাসের মধ্যে ব্লিনকিট অ্যাপ ব্যাপক ক্ষতির মুখে পড়েছিল। সেই কারণেও এই অধিগ্রহণের সিদ্ধান্ত।

জ্যোমাটোও যেহেতু খাবার ডেলিভারি করে, সেই কারণে ব্লিনকিটের অধিগ্রহণ দ্রুত খাবার ডেলিভারির ক্ষেত্রে আরও সাহায্য করবে। জানা গিয়েছে, আগামী অগস্ট মাসের মধ্যেই এই অধিগ্রহণের চুক্তি সম্পন্ন হবে।