Paytm IPO: প্রথম দিনেই ব্যাপক ধস Paytm-এর, এক ধাক্কায় ২৬ শতাংশ পড়ল শেয়ারের দাম

Paytm IPO: জোম্যাটো বা নায়কা আইপিও লঞ্চ করার পর বিনিয়োগকারীরা লাভের মুখ দেখেছিল। কিন্তু পেটিএম আশায় জল ঢেলেছে। বাজারে অভিষেকের দিনেই বড় ধাক্কা।

Paytm IPO: প্রথম দিনেই ব্যাপক ধস Paytm-এর, এক ধাক্কায় ২৬ শতাংশ পড়ল শেয়ারের দাম
শেয়ার বাজারে শুরুতেই ধাক্কা খেল পেটিএম
Follow Us:
| Edited By: | Updated on: Nov 18, 2021 | 7:11 PM

নয়া দিল্লি : অতিমারিতে ডিজিটাল দুনিয়ায় বিপ্লব এসেছে বলেই মনে করেন বিশেষজ্ঞরা। লাভের মুখ দেখেই কিছুদিন আগে বাজারে আইপিও আনে জোমাটো (Zomato)। কিছুদিন আগে আর এক অনলাইন ব্র্যান্ড নায়কাও (Nykaa) আইপিও (Initial Public Offering) খোলে। এবার সেই তালিকাতেই নাম লিখিয়েছিল ডিজিটাল পেমেন্ট পরিষেবা প্রদানকারী সংস্থা পেটিএম (Paytm)। কিন্তু প্রথম দিনেই ধাক্কা খেল দেশের অন্যতম জনপ্রিয় এই সংস্থা।

পেটিএমের অপারেটর সংস্থা হল ওয়ান ৯৭ কমিউনিকেশন (One 97 Communication)। আজ বৃহস্পতিবার ওই সংস্থার শেয়ার ১৯৫৫ টাকায় তালিকাভুক্ত হয়। ১৫৬০ টাকায় বন্ধ হয়ে যায় শেয়ার। শেয়ারের দাম ওঠে সর্বোচ্চ ১৯৬০ টাকা, আর সর্বনিম্ন ১৫০০ টাকা। স্টক মার্কেটে অভিষেকের দিনই একধাক্কায় ২৬.২ শতাংশ পড়ে গিয়েছে সংস্থার শেয়ারের দাম। স্বাভাবিকভাবেই বিনিয়োগকারীদের বিপুল টাকার ক্ষতি হয়েছে।

সংস্থার আর্থিক অবস্থা কেমন?

২০২১ অর্থবর্ষে সংস্থার ক্ষতি হয়েছে ১৭০১ কোটি টাকা। ২০২০ অর্থবর্ষে ২৯৪২ কোটি টাকার ক্ষতি হয়েছিল। এ বছর ক্ষতি সেই তুলনায় কিছুটা কম। ২০১৯ অর্থবর্ষে আর্থিক ক্ষতি হয়েছিল আরও বেশি, ৪,২৩০ কোটি টাকা। সুতরাং আর্থিক ক্ষতির পরিমাণ একটু একটু করে কমলেও এখনে সে ভাবে লাভের মুখ দেখছেনা পেটিএম। করোনা পরিস্থিতিতে ডিজিটাল লেনদেনের প্রবণতা বাড়লেও ওই ধরনের সংস্থার স্থায়িত্ব এখনও প্রশ্নের মুখে। আর আজ শেয়ার বাজারে পেটিএমের এই ধাক্কা আরও একবার বুঝিয়ে দিল, এখনও আর্থিক ক্ষেত্রে খুব বেশি ভরসার জায়গা হয়ে উঠতে পারেনি এই সংস্থা।

হিসেব বলছে, ২০২০-র থেকে ২০২১-এ সংস্থার আয়ের পরিমানও উল্লেখযোগ্যভাবে কম। গত বছর যেখানে সংস্থার মোট আয় ছিল, ৩,৫৪০ কোটি, এ বছর সেটাই কমে হয়েছে ৩,১৮৬ কোটি। ত্রৈমাসিকে হিসেবেও ক্ষতির পরিমাণ বেড়েছে ৩৮১ কোটি টাকা। তবে রেভিনিউ বেড়েছে। গত ত্রৈমাসিকে ৬৪৯ কোটি থেকে রেভিনিউ বেড়ে হয়েছে ৯৪৮ কোটি।

বাজিমাৎ করেছিল Nykaa, Zomato

জনপ্রিয় অনলাইন ব্র্যান্ড নায়কা-র ক্ষেত্রে দেখা গিয়েছে আইপিও-র দাম একধাক্কায় দ্বিগুন হয়ে গিয়েছিল। তালিকাভুক্ত হওয়ার সময় যেখানে শেয়ার মূল্য রাখা হয়েছিল ১,১২৫ টাকা, সেখানে দিনের শেষে দেখা যায়, শেয়ার বিক্রি হয়েছে ৯৬.১৫ শতাংশ বেশি দামে, শেয়ার মূল্য ওঠে ২,২০৬ টাকা। সংস্থা এতটাই ফুলেফেঁপে উঠেছে যে, সংস্থার সিইও ফাল্গুনি নায়ার ওই মুহূর্তে দেশের স্ব-প্রতিষ্ঠিত সর্বাধিক ধনী বিলিয়নেয়ার হিসেবে বিবেচিত হচ্ছেন।

জোম্যাটোর আইপিও লঞ্চ নিয়েও আগে থেকেই উত্তেজনা ছিল তুঙ্গে। তিনদিনে সংরক্ষিত শেয়ার সংখ্যার প্রায় ৪০ গুণ বিড জমা পড়েছিল ওই ফুড ডেলিভারি সংস্থার ক্ষেত্রে। যারা বিনিয়োগ করেছিল, তারা প্রত্যেকেই লাভের মুখ দেখেছিল। কিন্তু পেটিএমের ক্ষেত্রে বিনিয়োগকারীদের কার্যত মাথায় হাত। প্রায় ২৭ শতাংশ ক্ষতি হয়েছে তাদের।

উল্লেখ্য, এগুলি সবই ডিজিটাল মাধ্যম নির্ভর স্টার্ট আপ সংস্থা। এই সব সংস্থা খুব দিনেই বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। পেটিএম এদের মধ্যে অন্যতম। বর্তমানে বাজারে অন্যান্য পেমেন্ট অ্যাপ এলেই এই সংস্থার ওপর ভরসা বেশি বলেই মনে করেন বিশেষজ্ঞরা। তাই পেটিএমের আইপিও নিয়ে আশা ছিল। কিন্তু প্রথম দিনেই এল বড় ধাক্কা।

আরও পড়ুন : 7th Pay Commission: খুশির খবর! নতুন বছরে বাড়বে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মাইনে, মোদী সরকার দ্রুতই করবে ঘোষণা