7th Pay Commission: খুশির খবর! নতুন বছরে বাড়বে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মাইনে, মোদী সরকার দ্রুতই করবে ঘোষণা

7th Pay Commission: হাউজ রেন্ট অ্যালাউন্স (HRA)-এর ক্যাটাগরি X, Y আর Z ক্লাস শহরের হিসেবে দেওয়া হয়। অর্থাৎ যে কর্মচারীরা X ক্যাটাগরিতে পড়েন তাদের এখন মাসে ৫৪০০ টাকা বেশি এইচআরএ দেওয়া হবে। এরপর Y ক্যাটাগরিতে থাকা কর্মচারীদের প্রতি মাসে ৩৬০০ টাকা এবং Z ক্লাস ক্যাটাগরির কর্মচারীদের প্রতিমাসে ১৮০০ টাকা এইচআরএ দেওয়া হবে।

7th Pay Commission: খুশির খবর! নতুন বছরে বাড়বে কেন্দ্রীয়  সরকারি কর্মচারীদের মাইনে, মোদী সরকার দ্রুতই করবে ঘোষণা
ফাইল চিত্র

নতুন দিল্লি: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মোদী সরকার (Modi government) আরও একটি খুশির খবর দিতে পারে। কেন্দ্রীয় সরকার কর্মচারীদের হাউজ রেন্ট অ্যালাউন্স (HRA) বা বাড়ি ভাড়ার ভাতা বাড়াতে পারে। দ্রুতই এইচআরএ বাড়ানোর ঘোষণা করতে পারে সরকার। যদি মিডিয়া রিপোর্টসের কথা ধরা হয়, তাহলে আগামী বছরের জানুয়ারী মাস থেকে এই বর্ধিত ভাতা চালু হতে পারে। প্রসঙ্গত দীপাবলির আগে কেন্দ্রীয় সরকারের তরফে ডিএ বাড়িয়ে ৩১ শতাংশ করে দেওয়া হয়েছিল।

কর্মচারীরা মোদী সরকারকে পাঠিয়েছিল প্রস্তাব

কেন্দ্রীয় সরকার এইচআরএ বাড়ানো নিয়ে ভাবনা চিন্তা করছে। অর্থমন্ত্রক এই ব্যাপারে ১১.৫৬ লক্ষের বেশি কর্মচারীদের হাউজ রেন্ট অ্যালাউন্সকে চালু করার দাবি নিয়ে ভাবনা চিন্তা শুরু করে দিয়েছে। এই প্রস্তাবকে মঞ্জুরী দেওয়ার জন্য রেলওয়ে বোর্ডের কাছে পাঠানো হয়েছে। এই প্রস্তাব মঞ্জুর হওয়ার পর কর্মচারীদের জানুয়ারী ২০২১ থেকে এইচআরএ দেওয়া হবে। এইচআরএ পেতেই কর্মচারীদের মাইনে অনেকটাই বেড়ে যাবে। ইন্ডিয়ান রেলওয়ে টেকনিক্যাল সুপারভাইজার্স অ্যাসোসিয়েশন (IRTSA) আর ন্যাশনাল ফেডারেশন অব রেলওয়েম্যান (NFIR) ১ জানুয়ারী ২০২১ থেকে এইচআরএ বাড়ানোর দাবী করেছে।

শহরের হিসেবে দেওয়া হয় এইচআরএ

হাউজ রেন্ট অ্যালাউন্স (HRA)-এর ক্যাটাগরি X, Y আর Z ক্লাস শহরের হিসেবে দেওয়া হয়। অর্থাৎ যে কর্মচারীরা X ক্যাটাগরিতে পড়েন তাদের এখন মাসে ৫৪০০ টাকা বেশি এইচআরএ দেওয়া হবে। এরপর Y ক্যাটাগরিতে থাকা কর্মচারীদের প্রতি মাসে ৩৬০০ টাকা এবং Z ক্লাস ক্যাটাগরির কর্মচারীদের প্রতিমাসে ১৮০০ টাকা এইচআরএ দেওয়া হবে। ৫০ লাখের বেশি জনসংখ্যার শহরকে X ক্যাটাগরিতে রাখা হয়। এই শহরগুলিতে যে কর্মচারীরা থাকেন তাদের ২৭ শতাংশ এইচআরএ দেওয়া হবে। Y ক্যাটাগরির শহরে থাকা কর্মচারীদের ১৮ শতাংশ এবং Z ক্যাটাগরির শহরে থাকা কর্মচারীদের ৯ শতাংশ এইচআরএ দেওয়া হবে।

আরও পড়ুন: Ducati Panigale V4 SP: ভারতে নতুন স্পোর্টস বাইক লঞ্চ করল ডুকাটি, দাম ৩৬.০৭ লাখ টাকা

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla