Naredra Modi on Bank: ব্যাঙ্কগুলিকে প্রধানমন্ত্রীর উপদেশ, ‘গ্রহণ করতে হবে পার্টনারশিপ মডেল’

Naredra Modi on Bank: মোদী আরও বলেন, আজ কর্পোরেটস আর স্টার্টআপসরা যে স্কেলে এগিয়ে আসছে, তা অভূতপূর্ব। এই অবস্থায় ভারতের আকাঙ্খাকে মজবুত করার, ফান্ডিং করার, তাতে বিনিয়োগ করার এর চেয়ে ভাল সময় আর কী হতে পারে। তিনি বলেন, আজ যখন দেশ আর্থিক সমাবেশের উপর এত মেহনত করছে, তখন নাগরিকদের উৎপাদক ক্ষমতা আনলক করা ভীষণই জরুরী।

Naredra Modi on Bank: ব্যাঙ্কগুলিকে প্রধানমন্ত্রীর উপদেশ, 'গ্রহণ করতে হবে পার্টনারশিপ মডেল'
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 18, 2021 | 4:10 PM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের অর্থ ব্যবস্থা আর ব্যাঙ্কিং প্রণালীতে বিকাশের উল্লেখ করে বলেছেন, ব্যাঙ্কিং সেক্টরে দ্রুতগতিতে উন্নতি হয়েছে। আজ ব্যাঙ্কিং সিস্টেম দেশের গরীব মানুষের কাছে পৌঁছতে পেরেছে। প্রধানমন্ত্রী মোদী ক্রিয়েটিং সিনার্জিজ ফর সিমলেস ক্রেডিট ফ্লো অ্যান্ড ইকোনমি গ্রোথ নিয়ে একটি কনফারেন্সে বলেছেন, যখন ব্যাঙ্ক থেকে টাকা নিয়ে কেউ পালিয়ে যায় তো যথেষ্ট আলোচনা হয়, কিন্তু যখন সরকার টাকা ফেরত নেয় তা নিয়ে বেশি আলোচনা হয় না।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, গত ছয় সাত বছরে হওয়া উন্নতি আজ ব্যাঙ্কিং ক্ষেত্রকে মজবুত স্থিতিতে এনে দিয়েছে। ব্যাঙ্কের আর্থিক স্থিতি উন্নত হয়েছে। তিনি বলেছেন, আমরা ব্যাঙ্কের এনপিএ-র সমস্যা সমাধান করেছি, ব্যাঙ্কগুলিকে নতুন পুঁজি দেওয়া হয়েছে, দেউলিয়া নিয়ম আনা হয়েছে আর ঋণ পুনরুদ্ধার আইনকে মজবুত করা হয়েছে।

তিনি আরও বলেন, ব্যাঙ্কগুলি পাঁচ লাখ কোটি টাকার বেশি আটকে থাকা ঋণ উসুল করেছে। আমরা ব্যাঙ্কগুলির NPAs-কে চিহ্নিত করেছি, ব্যাঙ্কগুলিতে আবারও বিনিয়োগ করা হয়েছে আর পরিকাঠামোও উন্নত করা হয়েছে। এই কারণে ব্যাঙ্কের স্থিতি আরও ভাল হচ্ছে।

তিনি আরও বলেন, সরকার গত ছয় থেকে সাত বছরে যে উন্নতি করেছে, ব্যাঙ্কিং সেক্টরের সবরকমভাবে সমর্থন করেছে, সেই কারণে আজ দেশের ব্যাঙ্কিং সেক্টর ভীষণই মজবুত স্থিতিতে রয়েছে। আপনারাও এটা অনুভব করেন যে ব্যাঙ্কের আর্থিক পরিস্থিতি এখন যথেষ্ট উন্নত স্থিতিতে রয়েছে।

নরেন্দ্র মোদী দেশের ব্যাঙ্কিং ব্যবস্থার মজবুত পরিস্থিতির উল্লেখ করে বলেছেন, আজ ভারতের ব্যাঙ্কগুলির শক্তি এত বেড়ে গিয়েছে যে, তা দেশের অর্থব্যবস্থাকে নতুন শক্তি দিতে, ভারতকে আত্মনির্ভর করতে ভীষণই বড় ভূমিকা পালন করতে পারে। তিনি বলেন, দেশের উন্নতিতে ব্যাঙ্কিং সেক্টরকে তিনি মাইলস্টোন বলে মনে করেন।

তিনি ব্যাঙ্কগুলিকে নিজেদের কার্যপ্রণালীতে পরিবর্তনের উপর জোর দিতে বলে জানিয়েছেন, আপনারা (ব্যাঙ্ক) অ্যাপ্রুভার আর সামনের জন্য প্রার্থী। আপনারা দাতা আর সামনের জন আবেদনকারী, এই ভাবনা ছেড়ে ব্যাঙ্কগুলিকে পার্টনারশিপ মডেল গ্রহণ করতে হবে। তিনি বলেন, আপনারা সকলেই PLI স্কীমের ব্যাপারে জানেন। এতে সরকারও এমনই কিছু করছে। যারা ভারতের নির্মাতা, তারা নিজেদের ক্ষমতা কয়েক গুন বাড়াক, নিজেদের গ্লোবাল কোম্পানিতে পরিবর্তন করুক, এর জন্য সরকার তাদের প্রোডাকশনের উপর ইনসেন্টিভ দিচ্ছে।

মোদী আরও বলেন, আজ কর্পোরেটস আর স্টার্টআপসরা যে স্কেলে এগিয়ে আসছে, তা অভূতপূর্ব। এই অবস্থায় ভারতের আকাঙ্খাকে মজবুত করার, ফান্ডিং করার, তাতে বিনিয়োগ করার এর চেয়ে ভাল সময় আর কী হতে পারে। তিনি বলেন, আজ যখন দেশ আর্থিক সমাবেশের উপর এত মেহনত করছে, তখন নাগরিকদের উৎপাদক ক্ষমতা আনলক করা ভীষণই জরুরী। যেমন এখন ব্যাঙ্কিং সেক্টরেরই একটি গবেষণা সামনে এসেছে, যে রাজ্যগুলিতে ‘জনধন’ অ্যাকাউন্ট যত বেশি খুলেছে, সেখানে অপরাধের হার ততই কম হয়েছে।

প্রধানমন্ত্রী মোদী বলেছেন, গতকিছু সময়ে দেশে যে বড় বড় পরিবর্তন হয়েছে, যে যোজনা চালু হয়েছে, তার ফলে দেশে যে ডেটার বড় পুল তৈরি হয়েছে, তার লাভ ব্যাঙ্কিং সেক্টরগুলির অবশ্যই নেওয়া উচিৎ। আজ ভারতের ব্যাঙ্কগুলির শক্তি এতটা বেড়ে গিয়েছে যে, তারা দেশের ইকোনমিকে নতুন শক্তি দিতে, একটি বড় ধাক্কা দিতে, ভারতকে আত্মনির্ভর গড়তে ভীষণই বড় ভূমিকা পালন করতে পারে।

আরও পড়ুন: Petrol Price Today: ভারতে পেট্রোল ডিজেলের দাম কমাতে সাহায্য করবে আমেরিকা, জানুন আরও কত কমবে