Petrol Price Today: এই শহরগুলিতে পেট্রোল ডিজেলের দাম কমল ১০০ টাকার নীচে, জানুন কলকাতায় দাম কত

Petrol Price Today: কেন্দ্রীয় সরকারের তরফে দীপাবলির একদিন আগে পেট্রোলের উপর ৫ টাকা এবং ডিজেলের উপর ১০ টাকা এক্সাইজ ডিউটি কম করার ঘোষণা করা হয়েছিল। এরপর থেকেই ইন্ধনের দাম প্রায় স্থির হয়ে রয়েছে। জানিয়ে দিই যে উত্তর প্রদেশ সহ দেশের বেশকিছু শহরে পেট্রোলের দাম ১০০ টাকা প্রতি লিটার দরে পাওয়া যাচ্ছে।

Petrol Price Today: এই শহরগুলিতে পেট্রোল ডিজেলের দাম কমল ১০০ টাকার নীচে, জানুন কলকাতায় দাম কত
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2021 | 1:18 PM

কলকাতা: সরকারি তেল কোম্পানিগুলি আজ শুক্রবারের জন্য পেট্রোল ডিজেলের নতুন দাম জারি করে দিয়েছে। এদিনও জ্বালানি তেলের দামে কোনও পরিবর্তন করা হয়নি। গত মাসে পেট্রোল ডিজেলের দাম লাগাতার বাড়ার পর এই মাসে এখনও পর্যন্ত এই দুই জ্বালানি তেলের দাম অপরিবর্তিতই রয়েছে।

কেন্দ্রীয় সরকারের তরফে দীপাবলির একদিন আগে পেট্রোলের উপর ৫ টাকা এবং ডিজেলের উপর ১০ টাকা এক্সাইজ ডিউটি কম করার ঘোষণা করা হয়েছিল। এরপর থেকেই ইন্ধনের দাম প্রায় স্থির হয়ে রয়েছে। জানিয়ে দিই যে উত্তর প্রদেশ সহ দেশের বেশকিছু শহরে পেট্রোলের দাম ১০০ টাকা প্রতি লিটার দরে পাওয়া যাচ্ছে।

রাজ্যগুলিও কমিয়েছে জ্বালানি তেলের উপর ভ্যাট

জ্বালানি তেলের দাম কেন্দ্রীয় সরকারের এক্সাইজ ডিউটি কম করার পর অনেকটাই কমেছে। এর পাশাপাশি বেশকিছু রাজ্য সরকারও পেট্রোল ডিজেলের দামে তাদের ভ্যাট কম করেছে। উত্তর প্রদেশে পেট্রোল ডিজেলের উপর রাজ্য সরকার ১২ টাকা ভ্যাট কম করেছিল।

দেশের প্রধান শহরগুলিতে পেট্রোল ডিজেলের দাম

>> কলকাতায় এদিন পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা আর ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা। >> দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৩.৯৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। >> মুম্বইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম ৯৪.১৪ টাকা প্রতি লিটার। >> চেন্নাইতে পেট্রোলের দাম ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা। >> রাজস্থানের শ্রীগঙ্গানগরে পেট্রোলের দাম প্রতি লিটার ১১৪.০১ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৮.৩৯ টাকা।

এই শহরে পেট্রোল ডিজেলের দাম ১০০ টাকার নীচে

> পোর্ট ব্লেয়ারে পেট্রোলের দাম প্রতি লিটার ৮২.৯৬ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৭৭.১৩ টাকা। > নয়ডায় পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৫১ টাকা এবং ডিজেলের দাম ৮৭.০১ টাকা। > ইটানগরে পেট্রোলের দাম প্রতি লিটার ৯২.০২ টাকা এবং ডিজেলের দাম ৭৯.৬৩ টাকা। > চণ্ডীগঢ়ে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৪.২৩ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮০.৯ টাকা। > আইজলে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৪.২৬ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৭৯.৭২ টাকা। > লখনউতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.২৮ টাকা এবং ডিজেলের দাম ৮৬.৮ টাকা প্রতি লিটার। > শিমলায় পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৭৮ টাকা এবং ডিজেলের দাম ৮০.৩৫ টাকা প্রতি লিটার। > পনজিতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৬.৩৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৭.২৭ টাকা। > গ্যাংটকে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৭.৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮২.২৫ টাকা। > রাঁচিতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৮.৫২ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯১.৫৬ টাকা। > শিলংয়ে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৯.২৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৮.৭৫ টাকা। > দেরাদুনে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৯.৪১ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৭.৫৬ টাকা। > দমনে প্রতি লিটার পেট্রোলের দাম ৯৩.০২ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.০৯ টাকা।

প্রত্যাকদিন সকাল ৬টায় পরিবর্তিত হয় দাম

জানিয়ে দিই প্রতিদিন সকাল ৬টায় পেট্রোল আর ডিজেলের দাম পরিবর্তিত হয়। সকাল ৬টা থেকেই নতুন দর চালু হয়ে যায়। পেট্রোল এবং ডিজেলের দামে এক্সাইজ ডিউটি, ডিলার কমিশন, এবং অন্যান্য নানা জিনিস যোগ করার পর এর দাম প্রায় দ্বিগুন হয়ে যায়।

আরও পড়ুন: GST Fraud: ২০ কোটি টাকার জিএসটি ফাঁকি! কসবা থেকে জালে ২