Life Certificate: পেনশনভোগীদের জন্য স্বস্তির খবর, বছরের যে কোনও সময় অনলাইনে জমা দিতে পারবেন লাইফ সার্টিফিকেট

Life Certificate: ঠিক সময়ে লাইফ সার্টিফিকেট জমা না জিতে পারলে পেনশন বন্ধ পর্যন্ত হয়ে যেতে পারে। এবার সেই সম্পর্কেই নতুন ঘোষণা করেছে ইপিএফও।

Life Certificate: পেনশনভোগীদের জন্য স্বস্তির খবর, বছরের যে কোনও সময় অনলাইনে জমা দিতে পারবেন লাইফ সার্টিফিকেট
পেনশনভোগী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2022 | 7:50 AM

নয়া দিল্লি: দেশের বহু মানুষ পেনশনের ওপর ভরসা করে দিনযাপন করেন। তার মধ্যে অনেকেরই বয়স বেশি। অসুস্থতার ভারে নিয়ম করে ব্যাঙ্কে যাওয়াও মুস্কিল হয়ে যায় তাঁদের জন্য। বছরের একটা সময়ে লাইফ সার্টিফিকেট দিতে হয় ওই পেনশনভোগীদের। ওই সার্টিফিকেট না দিলে পেনশন বন্ধ পর্যন্ত হয়ে যেতে পারে। ব্যাঙ্কে গিয়ে সার্টিফিকেট জমা না দিতে পারলে রীতিমতো সমস্যায় পড়তে হয়। তবে এবার সেই পেনশনভোগীরা কিছুটা নিশ্চিন্ত হতে পারবেন, কারণ এবার থেকে অনলাইনেই জমা দেওয়া যাবে সেই সার্টিফিকেট।

ইপিএফও-র তরফ থেকে ঘোষণা করা হয়েছে বছরের কোনও সময়ে অনলাইনে লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন পেনশনভোগীরা। এতে কিছুটা হলেও স্বস্তি পাবেন অবসরপ্রাপ্তরা।

এর আগে পেনশনভোগীদের একটা নির্দিষ্ট সময়ের মধ্যে লাইফ সার্টিফিকেট বা জীবন প্রমাণ পত্র জমা দিতে হত। ১ নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্যেস জমা দিতে হত। গত বছর পরপর দুবার সেই মেয়াদ বাড়ানো হয়েছিল। ৩০ নভেম্বর থেকে সময়সীমা বাড়িয়ে প্রথমে ৩০ ডিসেম্বর করা হয়েছিল ও পরে সেটা আরও বাড়িয়ে ২০২২-এর ফেব্রুয়ারি করা হয়।

সম্প্রতি ইপিএফও-র তরফে জানানো হয়েছে লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার এক বছরের মধ্যে যে কোনও সময় সার্টিফিকেট জমা দেওয়া যাবে। কাছে ব্যাঙ্কে গিয়েও জমা দিতে পারেন অথবা জমা দিতে পারেন ডিজিটাল লাইফ সার্টিফিকেট।

স্থানীয় পোস্ট অফিসে গিয়ে জমা দেওয়া যাবে লাইফ সার্টিফিকেট। এ ছাড়া উমং (UMANG) অ্যাপের মাধ্যমে ডিজিটাল সার্টিফিকেট জমা দিতে পারেন। ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কের তরফে বাড়ি গিয়ে এই পরিষেবা দেওয়া হয় অবসরপ্রাপ্তদের। তার জন্য অনলাইনে আবেদন করা যেতে পারে। কোনও পোস্টম্যান আপনার বাড়িতে গিয়ে পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে সাহায্য করবে। তাই এবার পেনশনভোগীরা কিছুটা হলেও স্বস্তি পাবেন।