মাসে ২০০ টাকা লগ্নি করে বছরে পান ৭২,০০০ টাকা! বিবাহিত দম্পতিদের দুর্দান্ত পেনশন স্কিম PM-SYM

Pradhan Mantri Shram Yogi Maan-dhan scheme: ২০১৯ সালে এই প্রকল্প চালু করেছিল কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক। এই স্কিমে বিবাহিত দম্পতিরা প্রতি মাসে ২০০ টাকা বিনিয়োগ করে বছরে ৭২,০০০ টাকা পেনশন পেতে পারেন৷

মাসে ২০০ টাকা লগ্নি করে বছরে পান ৭২,০০০ টাকা! বিবাহিত দম্পতিদের দুর্দান্ত পেনশন স্কিম PM-SYM
প্রতীকী ছবিImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jul 11, 2023 | 7:08 AM

নয়া দিল্লি: আপনি কি বিবাহিত? সেই ক্ষেত্রে অবসরকালীন পরিকল্পনার জন্য, বেছে নিতে পারেন প্রধানমন্ত্রী শ্রম যোগী মান-ধন বা পিএম-এসওয়াইএম (PM-SYM) প্রকল্প। এই প্রকল্পে একদিকে আপনার অর্থ যেমন নিরাপদ থাকে, তেমনই ন্যায়সঙ্গত রিটার্ন পাওয়া যায়। দেশের অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের আর্থিক নিরাপত্তা দিতে ২০১৯ সালে এই পেনশন প্রকল্প চালু করেছিল মোদী সরকার। এই প্রকল্পে বিবাহিত দম্পতিদের প্রতি মাসে ২০০ টাকা বিনিয়োগ করতে হয়। এর ফলে, অবসরের সময় বছরে ৭২,০০০ টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন।

কারা এই প্রকল্পে বিনিয়োগের যোগ্য?

গৃহ পরিচারক/ পরিচারিকা, রাস্তার দোকানদার, মিড-ডে মিল কর্মী, ইট ভাটার শ্রমিক, মুচি, ধোপা, রিকশাচালক, ভূমিহীন শ্রমিক, হিসাব কর্মী, নির্মাণ কর্মী, কৃষি শ্রমিক, বিড়ি শ্রমিক, তাঁত শিল্পী, চামড়া শ্রমিক, অডিয়ো-ভিজ্যুয়াল শ্রমিকদের মতো যাদের মাসিক আয় প্রতি মাসে ১৫,০০০ টাকার কম এবং বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে এবং বিবাহিত, তাঁরাই এই প্রকল্পে বিনিয়োগ করতে পারবেন। নতুন পেনশন স্কিম বা এনপিএস (NPS), ইসিআইসি (ESIC) বা ইপিএফও (EPFO) প্রকল্পে বিনিয়োগ করা থাকলে, এই প্রকল্পে বিনিয়োগ করা যাবে না।

কীভাবে ৭২,০০০ টাকা বার্ষিক পেনশন পাবেন?

এই প্রকল্পে প্রতি মাসে কোনও দম্পতিকে ২০০ টাকা করে লগ্নি করতে হয়। অর্থাৎ, এক বছরে ১২০০ টাকা দিতে হয়। ধরা যাক দম্পতির বয়স ৩০-এর ঘরে। তাহলে, ৬০ বছর বয়স পর্যন্ত আপনাদের মোটামুটি ৩৬,০০০ টাকা সগ্নি করতে হবে। তাহলে, ৬০ বছরের পর থেকে ওই দম্পতি ৭২,০০০ টাকা করে বার্ষিক পেনশন পাবেন।

প্রধানমন্ত্রী শ্রম যোগী মান-ধন প্রকল্পের প্রধান দুই বৈশিষ্ট্য –

ন্যূনতম নিশ্চিত পেনশন: পিএম-এসওয়াইএম প্রকল্পের আওতায় ৬০ বছর বয়স হলেই প্রত্যেক গ্রাহক মাসে মাসে ৩০০০ টাকা করে ন্যূনতম পেনশন পাবেন।

পারিবারিক পেনশন: পেনশন প্রাপ্তির সময়, কোনও গ্রাহকের মৃত্যু হলে, তাঁর স্ত্রী পারিবারিক পেনশন হিসাবে প্রয়াত গ্রাহকের প্রাপ্য পেনশনের ৫০ শতাংশ পাবেন। অর্থাৎ, তিনি মাসে ৩০০০ টাকা পেনশন পেলে, তাঁর মৃত্যুর পর তাঁর স্ত্রী ১৫০০ টাকা পাবেন। পারিবারিক পেনশন অবশ্য শুধু স্ত্রীরাই পান। স্ত্রীর মৃত্যু হলে স্বামীরা পান না।

কীভাবে এই প্রকল্পে নাম নথিভুক্ত করবেন?

একটি মোবাইল ফোন, সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং আধার নম্বর থাকলে সহজেই কেউ এই প্রকল্পে বিনিয়োগ করতে পারবেন। এর জন্য আপনাকে যেতে হবে কাছের কমন সার্ভিস সেন্টারে। আধার নম্বর এবং সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা জন-ধন অ্যাকাউন্ট নম্বর ব্যবহার করে প্রধানমন্ত্রী শ্রম যোগী মান-ধন প্রকল্পের জন্য নাম নথিভুক্ত করা যেতে পারে।