বেশি পেনশনের জন্য আবেদন করার সময়সীমা আরও ১৫ দিন বাড়াল EPFO

EPFO Higher Pension: অবসরের পর উচ্চতর পেনশন পাওয়ার জন্য আবেদন করার জন্য আরও ১৫ দিন সময় দিল ইপিএফও (EPFO)। সোমবার ইপিএফও-র পক্ষ থেকে জানানো হয়েছে, ইপিএফও-র সদস্যরা বেশি পেনশন পাওয়ার জন্য আবেদনের শেষ তারিখ ১১ জুলাই।

বেশি পেনশনের জন্য আবেদন করার সময়সীমা আরও ১৫ দিন বাড়াল EPFO
প্রতীকী ছবিImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jun 27, 2023 | 2:49 PM

নয়া দিল্লি: অবসরের পর উচ্চতর পেনশন পাওয়ার জন্য আবেদন করার জন্য আরও ১৫ দিন সময় দিল ইপিএফও (EPFO)। সোমবার ইপিএফও-র পক্ষ থেকে জানানো হয়েছে, ইপিএফও-র সদস্যরা বেশি পেনশন পাওয়ার জন্য আবেদনের শেষ তারিখ ১১ জুলাই। এই নিয়ে দুই বার এই আবেদন করার শেষ তারিখ পিছিয়ে দেওয়া হল। প্রাথমিকভাবে এই আবেদন করার শেষ তারিখ ছিল ৩ মে। পরে তা বাড়িয়ে ২৬ জুলই করা হয়েছিল। সোমবার আরও একবার এর মেয়াদ বাড়ানো হল। ইপিএফও-র পক্ষ থেকে বলা হয়েছে, “অপশন বা জয়েন্ট অপশনের বৈধতা দেওয়ার জন্য কর্মচারীদের আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ২০২৩ সালের ১১ জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছে। বেশি পেনশনের জন্য আবেদন অনলাইনেই জমা দেওয়া যাবে। ২০২২ সালের ৪ নভেম্বর মাননীয় সুপ্রিম কোর্ট যে আদেশ দিয়েছিল, তা মেনেই যোগ্য পেনশনভোগী ও ইপিএফও সদস্যদের এই সুবিধা চালু করা হয়েছে।”

ইপিএফও-র পক্ষ থেকে আরও বলা হয়েছে, বেশি পেনশনের জন্য আবেদন করার সময়সীমা কর্মচারীদের জন্য ১৫ দিন বাড়ানোর পাশাপাশি, নিয়োগকর্তাদের জন্য ৩ মাস বাড়ানো হয়েছে। সংস্থা জানিয়েছে, এই ক্ষেত্রে আর্থিক লেনদেন জড়িত বলে, অনেক যাচাই বাছাই প্রয়োজন। যে কোনও যোগ্য পেনশনভোগী বা ইপিএফও-র সদস্য যদি অনলাইনে এই আবেদন জমা দিতে গিয়ে কেওয়াইসি আপডেট করতে বা অন্য কোনও ক্ষেত্রে অসুবিধায় পড়েন, তবে সমাধানের জন্য তাকে অবিলম্বে ইপিএফআইজিএমএস (EPFiGMS)-এ অভিযোগ দায়ের করতে বলা হয়েছে। ‘হায়ার পেনশনারি বেনেফিটস অন হায়ার ওয়েজেস’-এর অভিযোগ জানানোর বিভাগে এই অভিযোগ জানাতে হবে। তার ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

কীভাবে বেশি পেনশনের জন্য আবেদন করবেন?

  • অবসরের পর বেশি পেনশনের সুবিধা পেতে গেলে, প্রথমে ইপিএফও-র ইউনিফাইড মেম্বার পোর্টালে যেতে হবে। সেখানে ‘পেনশন অন হায়ার স্যালারি’ অপশনে ক্লিক করুন। মেম্বার ই-সেবা পোর্টালেও (https://unifiedportal-mem.epfindia.gov.in/memberinterface) ‘পেনশন অন হায়ার স্যালারি’র অপশন রয়েছে।
  • একটি ফর্ম খুলে যাবে, সেটি পূরণ করে জমা দিন। আপনার নাম, জন্মের তারিখ, আধার ও মোবাইল নম্বর দিন।
  • আগে থেকে আপনার ইউএএ (UAN) নম্বর অর্থাৎ ইউনিক অ্যাকাউন্ট নম্বর জেনে রাখলে ফর্ম পূরণে সুবিধা হবে।
  • এরপর ক্যাপচা পূরণ করে সাবমিটে ক্লিক করুন। এরপর, আধারের সঙ্গে সংযুক্ত মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে।
  • সেই ওটিপির মাধ্যমে আপনার আবেদনের বৈধতার যাচাই করা হবে। তারপর আপনি পৌঁছে যাবেন তৃতীয় পাতায়। সেখানে আপনাকে সমস্ত ব্যক্তিগত এবং পিএফ-সম্পর্কিত তথ্য দিতে হবে।
  • আবেদন করার পরে আপনাকে একটি ‘অ্যাকনলেজমেন্ট নাম্বার’ দেওয়া হবে। ভবিষ্যতে এই আবেদন সংক্রান্ত যে কোনও প্রয়োজনে এই নম্বরটি আপনাকে দিতে হবে।
  • আবেদন জমা দেওয়ার পর, সেটি পর্যালোচনা করবে ইপিএফও। সমস্ত তথ্য ঠিক থাকলে, ফিল্ড অফিসের ডেটার সঙ্গে, নিয়োগকর্তাদের মজুরির বিবরণ ক্রস-চেক করা হবে। বিবরণ মিলে গেলে, বকেয়া হিসাব করা হবে। তারপর ওই বকেয়া স্থানান্তর করার জন্য আদেশ জারি করা হবে। যদি বিবরণে কোনও অমিল থাকে, তাহলে নিয়োগকর্তা এবং কর্মচারী বা পেনশনভোগীদের জানানো হবে। প্রয়োজনীয় ত্রুটি সংশোধনের জন্য তারা এক মাস সময় পাবেন।