Credit Score: এই বিষয়গুলো খেয়াল রাখুন, না হলে ভাল ক্রেডিট স্কোর থাকা সত্ত্বেও ঋণ পাবেন না

credit score and loan: ভাল ক্রেডিট স্কোর থাকার মানে এই নয় যে আপনি দ্রুত ঋণের অনুমোদন পাবেন। এর জন্য আপনাকে কিছু গুরুত্বপূর্ণ বিষয়ও খেয়াল রাখতে হবে।

Credit Score: এই বিষয়গুলো খেয়াল রাখুন, না হলে ভাল ক্রেডিট স্কোর থাকা সত্ত্বেও ঋণ পাবেন না
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 14, 2023 | 7:01 AM

বর্তমানে, আমরা অনেক জায়গায় আমাদের ক্রেডিট স্কোর দেখতে পাই। অনেক ব্যাঙ্কও এখন প্রতি মাসে আপনার ক্রেডিট কার্ড স্টেটমেন্টে ক্রেডিট স্কোরের তথ্য দেয়। এছাড়া, CreditKarma-র মতো সংস্থাগুলি বিনামূল্যে ক্রেডিট স্কোর দেখতে দেয়। আপনি কি জানেন কীভাবে আপনার ক্রেডিট স্কোর গণনা করা হয়? যদি আপনার ক্রেডিট স্কোর খারাপ হয়, তবে কীভাবে এটাকে ভাল করা যায়? তবে, ক্রেডিট স্কোর ভাল থাকলেও ঋণ পাওয়ার ক্ষেত্রে অনেক সময় আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন। একটি ভাল ক্রেডিট স্কোর থাকার মানে এই নয় যে, আপনি দ্রুত ঋণের অনুমোদন পাবেন। এর জন্য আপনাকে কিছু গুরুত্বপূর্ণ বিষয়ও খেয়াল রাখতে হবে।

বিশেষজ্ঞদের মতে, যদি আপনার ক্রেডিট স্কোর ভাল থাকা সত্ত্বেও আপনি ঋণ না পান, তার পিছনে বেশ কিছু কারণ থাকতে পারে। আসলে, ঋণ অনুমোদনের আগে, ব্যাঙ্কগুলির ক্রেডিট স্কোর চেক করার পদ্ধতি কিছুটা আলাদা। যেমন- ব্যাঙ্কগুলির কাটঅফ স্কোর রয়েছে। আপনি যদি সেই স্কোরের নীচে থাকেন, তাহলে আপনার ঋণের আবেদন খারিজ হয়ে যাবে। বিনামূল্যের সাইটগুলিতে আপনার ভাল স্কোর থাকার মানে এই নয় যে, ব্যাঙ্কের কাস্টম স্কোরে আপনার স্কোর ভাল থাকবে। এর জন্য আপনার বিনামূল্যের স্কোরকে গাইড হিসেবে গণ্য করা উচিত। এর থেকে, আপনার কাছে ভাল ক্রেডিট আছে কি না তা বুঝতে পারবেন। কিন্তু, আপনি ঋণের জন্য অনুমোদন পাবেন, এমন কোন নিশ্চয়তা নেই।

বেকারত্বও এর কারণ হতে পারে

ঋণের জন্য আবেদন করার সময়, আপনাকে একটি আবেদনপত্র পূরণ করতে হবে। সেই সব তথ্য ক্রেডিট স্কোর নির্ণয়ের ক্ষেত্রে ব্যবহার করে ব্যাঙ্কগুলি। এটি একটি কাস্টম স্কোরের একটি ভেরিয়েবল হিসেবে ব্যবহার করা হতে পারে। অথবা, কাটঅফের জন্য ব্যবহার করা হতে পারে। আয় এবং কর্মসংস্থানের উপর বেশ জোর দেওয়া হয়। আপনি যদি কর্মহীন হন তবে অনেক ব্যাঙ্ক আপনাকে ঋণ দিতে অস্বীকার করতে পারে। এছাড়াও, যদি আপনার আয় ব্যাঙ্কের নির্ধারিত ন্যূনতম আয়ের থেকে কম হয়, সেই ক্ষেত্রেও তারা আপনাকে ঋণ দিতে অস্বীকার করতে পারে।

ঋণের বোঝা

আপনি প্রতি মাসে সময় মতো অর্থ প্রদান করতে পারেন কিনা, তাও পরীক্ষা করে ব্যাঙ্ক এবং ক্রেডিট কার্ড কোম্পানিগুলি। আপনার ক্রেডিট রিপোর্টে আপনি প্রতি মাসে যে যে ঋণ শোধ করেন, তা দেখানো হয়। অর্থাৎ, আপনার মর্টগেজ পেমেন্ট, অটো পেমেন্ট, ক্রেডিট কার্ড পেমেন্ট এবং অন্য কোনও মাসিক পেমেন্ট থাকলে তাও এর মধ্যে অন্তর্ভুক্ত থাকে। মাসিক মোট দেয় অর্থকে আপনার বেতন দিয়ে ভাগ করা হয়। ফল ৫০ -এর উপরে হলে, আপনাকে ঋণ দেবে না ব্যাঙ্ক। যদি ফল ৪০-এর কম হয়, তবেই আপনার ঋণ অনুমোদনের ভাল সুযোগ তৈরি হবে।