Petrol Price Today: জ্বালানির জ্বালায় কলকাতায় সেঞ্চুরির মুখে দাঁড়িয়ে ডিজেল, জানুন কত বাড়ল পেট্রোল

Petrol Price Today: দেশের সমস্ত শহরেই জ্বালানি তেলের দাম এই মুহূর্তে সর্বকালীন উচ্চতায় রয়েছে। আজ বৃহস্পতিবার সরকারি তেল কোম্পানিগুলি আবারও পেট্রোল ডিজেলের দাম বাড়িয়ে দিয়েছে। এদিন পেট্রোল ডিজেলের দাম ৩৫ পয়সা প্রতি লিটারে বেড়েছে।

Petrol Price Today: জ্বালানির জ্বালায় কলকাতায় সেঞ্চুরির মুখে দাঁড়িয়ে ডিজেল, জানুন কত বাড়ল পেট্রোল
Follow Us:
| Edited By: | Updated on: Oct 21, 2021 | 1:28 PM

কলকাতা: লাগাতার বাড়ছে পেট্রোল ডিজেলের দাম। যার ফলে দেশের সমস্ত শহরেই জ্বালানি তেলের দাম এই মুহূর্তে সর্বকালীন উচ্চতায় রয়েছে। আজ বৃহস্পতিবার সরকারি তেল কোম্পানিগুলি আবারও পেট্রোল ডিজেলের দাম বাড়িয়ে দিয়েছে। এদিন পেট্রোল ডিজেলের দাম ৩৫ পয়সা প্রতি লিটারে বেড়েছে। প্রসঙ্গত গতকালও দুই জ্বালানি তেলের দাম প্রতি লিটারে ৩৫ পয়সা করে বেড়েছিল। চলতি মাসে এখনও পর্যন্ত জ্বালানি তেলের দাম প্রতি লিটারে ৫ টাকারও বেশি বেড়েছে। আইওসিএলের প্রকাশিত দর অনুযায়ী এদিন কলকাতায় পেট্রোলের দাম ১০৭.১১ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৮.৩৮ টাকা।

প্রসঙ্গত জ্বালানি তেলের এই মূল্যবৃদ্ধির জন্য কেন্দ্র এবং রাজ্য সরকার একে অপরকেই দায়ী করে চলেছে। কেন্দ্রীয় সরকার পেট্রোল ডিজেলকে জিএসটির আওতায় আনতে চায়, অপরদিকে পশ্চিমবঙ্গ সহ অনেক রাজ্যই কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করায় কেন্দ্রীয় সরকার আপাতত এই সিদ্ধান্ত স্থগিত রেখেছে। রাজ্য কেন্দ্রের এই টানাপোড়েনে সমস্যায় পড়েছে এ রাজ্যের পেট্রোল পাম্পের ডিলাররা। তাদের দামী পেট্রোপণ্যের দাম বাড়লেও তাদের মুনাফা কিছুমাত্র বাড়েনি। কয়েকমাস আগেই এ রাজ্যের পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশনের উপদেষ্টা জন মুখোপাধ্যায় বলেছিলেন, সারা বিশ্বে তেলের দাম গতকালও যা ছিল আজকেও তাই রয়েছে। আমাদের ডিলারদের কিন্তু মুনাফা বাড়ছে না। তাহলে কোথায় যাচ্ছে এই মুনাফা।

জ্বালানি তেলের উপর ২০২০ সালের মার্চ মাস থেকে শুল্ক বাড়িয়েছিল কেন্দ্র। অন্যদিকে নিজেদের প্রয়োজন মতো রাজ্যগুলিও পেট্রোল ডিজেলের উপর ভ্যাট বসিয়েছিল। সারা দেশের মধ্যে পেট্রোপণ্যের উপর সর্বাধিক ভ্যাট আদায় করে রাজস্থান। এরপরেই এই তালিকায় দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে মধ্য প্রদেশ এবং মহারাষ্ট্র। তবে পশ্চিমবঙ্গ সরকার গত ফেব্রুয়ারি মাসে পেট্রোপণ্যের উপর প্রতি লিটারে এক টাকা করে সেস কমিয়েছিল।

চার মহানগরে পেট্রোল ডিজেলের দাম

আইওসিএলের আজকের প্রকাশিত দর অনুযায়ী এদিন রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৬.৫৪ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৫.২৭ টাকা। মুম্বইতে পেট্রোলের দাম ১১২.৪৪ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ১০৩.২৬ টাকা। চেন্নাইতে প্রতি লিটার পেট্রোলের দাম ১০৩.৬১ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৯.৫৯ টাকা। কলকাতায় পেট্রোলের দামে দিল্লিকে পরাজিত করেছে। এদিন কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৭.১১ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৮.৩৮ টাকা। যা সর্বকালীন সর্বোচ্চ। কলকাতায় ডিজেলের দাম প্রায় সেঞ্চুরির দোড়দোড়ায় এসে দাঁড়িয়েছে। যে হারে প্রতিদিন জ্বালানি তেলের দাম বাড়ছে তাতে কলকাতায় ডিজেলের সেঞ্চরিতে পৌঁছতে খুব বেশি সময় লাগবে না বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

আরও পড়ুন: Climate change: জলবায়ু পরিবর্তনে দ্রুত ছড়াচ্ছে সংক্রমণ, সামাল দেওয়ার পরিকাঠামো নেই কোনও দেশের!