Petrol-Diesel Price: মিটল জ্বালানির দহন, গত সাতমাসে প্রথম দাম কমল পেট্রোল-ডিজেলের, আপনার শহরে দর কত?

Petrol-Diesel Price: সাতমাসে প্রথম দাম কমল পেট্রোল-ডিজেলের। লিটার প্রতি ৪২ পয়সা দাম কমেছে পেট্রোলের।

Petrol-Diesel Price: মিটল জ্বালানির দহন, গত সাতমাসে প্রথম দাম কমল পেট্রোল-ডিজেলের, আপনার শহরে দর কত?
ছবি সৌজন্য়ে : Pixabay
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2022 | 7:23 AM

মধ্যবিত্তের জন্য মাসের শুরুতেই সুখবর। এবার থেকে পকেটে মিলতে পারে কিছুটা স্বস্তি! নভেম্বরের প্রথম দিনে কিছুটা সস্তা হল পেট্রোল ও ডিজেল। লিটার প্রতি পেট্রোলের দাম কমেছে ৪২ পয়সা। পেট্রোলের নয়া দাম দাঁড়াল ১০৫.৬১ টাকা। আর ডিজেলের দাম লিটার প্রতি কমেছে ৩৮ পয়সা। বর্তমানে ১ লিটার ডিজেলের দাম দাঁড়াল ৯২.৩৮ টাকা। এই নয়া দামের ঘোষণা করেছে তেল বিপণন সংস্থাগুলি। সোমবার সকালেই জ্বালানির দামে পতনের পূর্বাভাস দেওয়া হয়েছিল।

আন্তর্জাতিক বাজারে বহুদিন ধরেই জ্বালানির দাম ব্যারেল প্রতি ৯৫ ডলারের নীচে রয়েছে। ফলে দেশের বাজারেও জ্বালানির আকাশছোঁয়া দাম থেকে কিছুটা রেহাই মিলবে বলে আশা ছিল সাধারণ মানুষের। এবার তাঁদের সেই আশাই পেল পূর্ণতা। সোমবার সন্ধেতেই পেট্রোল ও ডিজেলের দাম কমানোর কথা ঘোষণা করা হয়। গত সাত মাস ধরে একদম সপ্তমে বিরাজ করছিল জ্বালানির দাম। এ বছর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব বাজারে জ্বালানির দাম বেড়ে ব্য়ারেল প্রতি ১৩৯ মার্কিন ডলার হয়। ২০০৮ সাল থেকে এ বছর পর্যন্ত যা সর্বোচ্চ। তারপর দেশীয় বাজারে লিটার প্রতি জ্বালানির দাম দফায় দফায় বেড়েছিল। বিশ্ব বাজারে জ্বালানির দাম কমলেও তার প্রভাব দেশীয় বাজারে জ্বালানির দামে পড়েনি। গ্রাহকরা দিন গুনছিলেন, কবে জ্বালানির দামে রাশ টানা হবে। অবশেষে জ্বালানির দাম কমার ফলে মুখে হাসি ক্রেতাদের। গত সাত মাসে এই প্রথম জ্বালানির দাম কমল দেশে।

গতকাল নয়া দিল্লিতে লিটার প্রতি পেট্রোলের দাম ছিল ৯৬.৭২ টাকা, মুম্বইতে দাম ছিল ১০৬.৩১ টাকা। কলকাতায় প্রতি লিটার পেট্রোল কেনার জন্য কলকাতাবাসীদের দিতে হচ্ছিল ১০৬.০৩ টাকা। আর চেন্নাইতে ১ লিটার পেট্রোলের দাম ছিল ১০২.৬৩ টাকা।