Petrol Price Today: সাত বছরের রেকর্ড ভাঙল অপরিশোধিত তেল, ৭৯ দিন অপরিবর্তিত পেট্রোল ডিজেল

Petrol Price Today: সাত বছরের রেকর্ড ভাঙল অপরিশোধিত তেল, ৭৯ দিন অপরিবর্তিত পেট্রোল ডিজেল
ফাইল চিত্র

Petrol Price Today: বাজার বিশেষজ্ঞদের বক্তব্য ২০২২ এও অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধি বজায় থাকবে। স্ট্যান্ডার্ড চাটার্ডের অনুমান, ২০২২ এ অপরিশোধিত তেলের দাম ৮ ডলার বাড়তে পারে আর এটা ৭৫ ডলারের গড় দাম পর্যন্ত পৌঁছতে পারে। ২০২৩ এ এই দাম ১৭ ডলার বেড়ে ৭৭ ডলারের গড় স্তরে পৌঁছতে পারে। অন্যদিকে জেপি মর্গ্যানের অনুমান, এই বছরের শেষ পর্যন্ত অপরিশোধিত তেলের দাম ৯০ ডলার পর্যন্ত পৌঁছতে পারে।

TV9 Bangla Digital

| Edited By: Shubhendu Debnath

Jan 21, 2022 | 5:50 PM

কলকাতা: বিশ্ব রাজনীতিতে উত্তেজনা এবং ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে দুশ্চিন্তা কম হওয়ার কারণে অপরিশোধিত দেলের দাম লাগাতার বেড়েই চলেছে। এই মুহূর্তে অপরিশোধিত তেল ৭ বছরের সর্বোচ্চ স্তরে রয়েছে। গত ১৮ জানুয়ারি আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ছিল প্রতি ব্যারেল ৮৭ ডলার। যা ২০১৪ সালের অক্টোবর মাসের পর থেকে সর্বোচ্চ। যদিও আজ শুক্রবার ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ১.৪৭ ডলার কমে প্রতি ব্যারেলের দাম হয়েছে ৮৬.৯১ ডলার। অন্যদিকে ডব্লিউটিআই ক্রুড অয়েলের দামও এদিন কমেছে। এদিন ডব্লিউটিআই ক্রুড অয়েলের দাম ১.৫৯ ডলার কমে প্রতি ব্যারেলেন দাম হয়েছে ৮৩.৯৬ টাকা।

প্রত্যাশিত মূল্যবৃদ্ধি

১ ডিসেম্বর ২০২১ এ অপরিশোধিত তেলের দাম ছিল প্রতি ব্যারেল ৬৯ ডলার। মাত্র ৬ সপ্তাহেই যা প্রায় ২৫ শতাংশ বেড়েছে। বিশেষজ্ঞদের বক্তব্য, তেল উৎপাদন ক্ষমতায় গতি আসার সম্ভবনা দেখা যাচ্ছে না। উৎপাদন বাড়াতে নতুন বিনিয়োগও দেখা যাচ্ছে না। ওমিক্রনের আশঙ্কাও ধীরে ধীরে কম হচ্ছে। এই অবস্থায় চাহিদা বৃদ্ধির কারণে তেলের দাম বাড়ছে।

অপরিশোধিত তেলের দাম ভণ্ডুল করতে পারে সরকারের খেলা

আগামী ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় সরকার বাজেট পেশ করতে চলেছে। এই অবস্থায় অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধি কী প্রভাব ফেলবে তা জানা জরুরী। অনুমান অনুযায়ী, যদি অপরিশোধিত তেলের দাম ১০ ডলার প্রতি ব্যারেল বাড়ে তাহলে রাজকোষের লোকসানে ১০ বেসিস পয়েন্ট বাড়বে। ভারত বড় মাত্রায় অপরিশোধিত তেল আমদানি করে। তেল আমদানির খরচ বাড়ায় কারেন্ট অ্যাকাউন্ট ডেফিসিটও বাড়ে। যদি কারেন্ট অ্যাকাউন্ট ডেফিসিটের সঙ্গে মূল্যবৃদ্ধির হারও বজায় থাকে তাহলে রিজার্ভ ব্যাঙ্কের পক্ষে উদার নীতি বজায় রাখা মুশকিল হতে পারে। আমদানির বিল বাড়ার কারণে ডলার রিজার্ভ কমবে আর তার ফলে টাকাও দুর্বল হয়ে পড়বে। এই ভাবে অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধি সরকারের ব্যালেন্স শিট সম্পূর্ণ বিগড়ে যেতে পারে।

২০২২ এও অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধি বজায় থাকবে

বাজার বিশেষজ্ঞদের বক্তব্য ২০২২ এও অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধি বজায় থাকবে। স্ট্যান্ডার্ড চাটার্ডের অনুমান, ২০২২ এ অপরিশোধিত তেলের দাম ৮ ডলার বাড়তে পারে আর এটা ৭৫ ডলারের গড় দাম পর্যন্ত পৌঁছতে পারে। ২০২৩ এ এই দাম ১৭ ডলার বেড়ে ৭৭ ডলারের গড় স্তরে পৌঁছতে পারে। অন্যদিকে জেপি মর্গ্যানের অনুমান, এই বছরের শেষ পর্যন্ত অপরিশোধিত তেলের দাম ৯০ ডলার পর্যন্ত পৌঁছতে পারে।

২০২৩ পর্যন্ত ১৫০ ডলার হওয়ার অনুমান

মর্গ্যান স্ট্যানলির অনুমান, এই বছরের তৃতীয় ত্রৈমাসিক পর্যন্ত অপরিশোধিত তেলের দাম ৯০ ডলার পর্যন্ত পৌঁছে যাবে। সম্প্রতি এনার্জি ইনফরমেশন অ্যাডমনিস্ট্রেশন অর্থাৎ EIA আর ব্লুমবার্গ ২০২২ সালের জন্য OPEC দেশগুলির তেল উৎপাদনের ক্ষমতা কমিয়ে ০.৮ মিলিয়ন আর ১.২ মিলিয়ন ব্যারেল প্রতিদিন করে দিয়েছিল। এই রিপোর্টের পর জেপি মর্গ্যান আগামী দিনে অপরিশোধিত তেলের দাম প্রতি ব্যারেল ৩০ ডলার হওয়ার অনুমান করেছে। ইনভেস্টমেন্ট ব্যাঙ্কের বক্তব্য এই বছর অপরিশোধিত তেলের দাম ১২৫ ডলার আর ২০২৩ এ ১৫০ ডলার পর্যন্ত পৌঁছতে পারে।

দেশের প্রধান শহরগুলিতে পেট্রোল ডিজেলের দাম

> রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৪১ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। >> মুম্বাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম ৯৪.১৪ টাকা প্রতি লিটার। >> চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম ৯১.৪৩ টাকা প্রতি লিটার। >> কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৭৯ টাকা। >> লখনউতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.২৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৮০ টাকা। >> গান্ধীনগরে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৩৫ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৩৩ টাকা। >> পোর্টব্লেয়ারে পেট্রোলের দাম প্রতি লিটার ৮২.৯৬ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৭৭.১৩ টাকা।

আরও পড়ুন: Gold Price Today: ফের বাড়ল সোনার দাম, পড়তির দিকে রুপো

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA