PM Modi: লক্ষ্য ব্যবসায় সাহায্য, প্রথমসারির লগ্নিকারীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

PM Narendra Modi: দীর্ঘদিন ধরেই করোনা পরিস্থিতির কারণে ভারতীয় অর্থনীতির বৃদ্ধি থমকে গিয়েছিল। কিন্তু করোনার সংক্রমণ ধীরে ধীরে কমে আসার পর থেকেই অবস্থার উন্নতি হতে শুরু করেছিল বলেই জানিয়েছিল কেন্দ্রীয় সরকার।

PM Modi: লক্ষ্য ব্যবসায় সাহায্য, প্রথমসারির লগ্নিকারীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 17, 2021 | 6:28 PM

নয়া দিল্লি: প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে ব্যবসা ও বিনিয়োগের ওপর বাড়তি নজর দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশে ব্যবসার পরিবেশ তৈরি করতে ও বাণিজ্যে কী কী সংস্কার প্রয়োজন, সেই বিষয়ে জেনে নেওয়ার জন্য, প্রথমসারির বেসরকারি বিনিয়োগকারী ও ভেঞ্চর ক্যাপিটালদের সঙ্গে বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের নাগরিকদের নিজের ব্যবসায় উৎসাহিত করতে মেক ইন ইন্ডিয়া, মুদ্রা যোজনার মত একাধিক প্রকল্প নিয়েছিল নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন সরকার।

দীর্ঘদিন ধরেই করোনা পরিস্থিতির কারণে ভারতীয় অর্থনীতির বৃদ্ধি থমকে গিয়েছিল। কিন্তু করোনার সংক্রমণ ধীরে ধীরে কমে আসার পর থেকেই অবস্থার উন্নতি হতে শুরু করেছিল বলেই জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ, জানিয়েছিলেন ব্যক্তিগত বিনিয়োগকারীদের ওপর আরও বেশি করে জোর দিচ্ছে কেন্দ্র। কারণ বিনিয়োগ বাড়লেই ব্যবসার উন্নতি হবে। সেই লক্ষ্যেই এদিন প্রাইভেট ইকুইটি ও ভেঞ্চার ক্যাপিটালদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রাইভেট ইকুইটি কী?

প্রাইভেট ইক্যুইটি, প্রাইভেট ফাইন্যান্সিংয়ের একটি বিকল্প পদ্ধতি। এই পদ্ধতি বিনিয়োগকারীরা সরাসরি বেসরকারি সংস্থায় লগ্নি করতে পারে। সাধারণত স্টক বা শেয়ার মার্কেটের মাধ্যমেই বিনিয়োগ করা হলেও অর্থ বিনিয়োগের আরও একটি মাধ্যম হল প্রাইভেট ইকুইটি। প্রাইভেট ইকুইটিতে বিনিয়োগকারীরা মূলত নতুন প্রযুক্তি, নতুন কোনও সংস্থা অধিগ্রহন, কার্যকরী মূলধন সম্প্রসারণ এবং কোম্পানির ব্যালেন্স শিটকে শক্তিশালী করার ক্ষেত্রেই বিনিয়োগ করে থাকেন। প্রাইভেট ইক্যুইটি সংস্থাগুলিও ভেঞ্চার ক্যাপিটালিস্টদের মতো একই পদ্ধতিতে কাজ করে। বিভিন্ন স্টার্ট আপে দীর্ঘমেয়াদি বিনিয়োগের মাধ্যমে তাদের বৃদ্ধিতেও সাহায্য করেন এই বিনিয়োগকারীরা।

ভেঞ্চার ক্যাপিটাল কী?

বিনিয়োগাকারী, ইনভেস্টমেন্ট ব্যাঙ্ক ও অন্যান্য প্রতিষ্ঠান থেকে ব্যবসাতে লগ্নির জন্য অর্থ জোগাড়ের পদ্ধতিকেই ভেঞ্চার ক্যাপিটাল পদ্ধতি বলা হয়। ভেঞ্চার ক্যাপিটাল সাধারণত আর্থিক কিন্তু ব্যবসা শুরু করতে সাহায্য করার জন্য ব্যবস্থাপনাগত দক্ষতাও অন্তর্ভুক্ত করতে পারে। একটি স্টার্টআপের জন্য প্রয়োজনীয় অর্থ সরবরাহ করা বিনিয়োগকারীদের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে, তবে ব্যবসা সফল হলে বিনিয়োগাকারীদের একটি বিশাল অঙ্কের অর্থ পাওয়ার সম্ভবনা থাকে। ব্যবসায়ীদের জন্য, এটি তহবিল সংগ্রহের একটি চমৎকার উপায় কারণ এটি উপলব্ধ, এমনকি যদি তারা ঋণ বা অন্যান্য মানক বিকল্পের মাধ্যমে তহবিল গ্রহণ করতে না পারে। তারা তহবিল পাবে কি না তা তাদের ব্যবসা এবং এটি সফল হওয়ার সম্ভাবনার উপর ভিত্তি করে।

আরও পড়ুন GST On Ethanol: পেট্রোলে মিশ্রিত ইথানলের জিএসটি কমাল কেন্দ্রীয় সরকার, ১৮ শতাংশ থেকে কমল দাঁড়াল ৫ শতাংশ

আরও পড়ুন Mutual Fund Profits: সব মিউচুয়াল ফান্ড একই লাভ দেয় না, কীভাবে মিউচুয়াল ফান্ড কাজ করে রইল তারই হদিশ