পিপিএফ অ্যাকাউন্ট বন্ধ হয়ে গিয়েছে? এই তথ্য জেনে রাখা জরুরি

পিপিএফ অ্যাকাউন্ট থেকে ভাল আয় হতে পারে। একজন ব্যক্তি পিপিএফ অ্যাকাউন্টে বছরে ১.৫ লক্ষ টাকা (Money) পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। এবং তার থেকে প্রচুর উপার্জন করতে পারেন।

পিপিএফ অ্যাকাউন্ট বন্ধ হয়ে গিয়েছে? এই তথ্য জেনে রাখা জরুরি
ফাইল ছবি

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) সবচেয়ে জনপ্রিয় ক্ষুদ্র সঞ্চয় স্কিমগুলির মধ্যে একটি। পিপিএফ একটি সরকার-সমর্থিত ফান্ড যেখানের ঠিক মতো সুদের হার পাওয়া যায়। PPF সেভিংস অ্যাকাউন্টে সুদের হার বর্তমানে ৭.১ শতাংশ। বিনিয়োগের ওপর বার্ষিক ভিত্তিতে সুদের হার বাড়ানো হয়। প্রতি মাসের শেষে অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স যোগ হয়।

পিপিএফ অ্যাকাউন্ট থেকে ভাল আয় হতে পারে। একজন ব্যক্তি পিপিএফ অ্যাকাউন্টে বছরে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। এবং তার থেকে প্রচুর উপার্জন করতে পারেন। পিপিএফ সেভিংস স্কিমের মেয়াদ ১৫ বছর কিন্তু বিনিয়োগকারীরা কিছু শর্তের ভিত্তিতে অ্যাকাউন্ট খোলার ৫ বছর পরেই টাকা তুলতে পারেন। যদি আপনার পিপিএফ অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হয়ে গেলে পুনরায় তা চালু করা যেতে পারে।

লিখিত অনুরোধ

অ্যাকাউন্টধারী সংশ্লিষ্ট ব্যাঙ্ক বা পোস্ট অফিসে একটি আবেদন লিখতে পারেন যেখানে অ্যাকাউন্ট খোলা হয়েছিল। এই লিখিত অনুরোধ ১৫ বছরের সময়কালে যে কোন সময় করা যেতে পারে।

আমানত

পিপিএফ অ্যাকাউন্টের নিয়ম অনুযায়ী, একটি বন্ধ অ্যাকাউন্ট মাত্র ৫০০ টাকা জমা দিয়ে পুনরায় সক্রিয় করা যেতে পারে। তা না হলে অ্যাকাউন্টটি বন্ধ হয়ে যাবে। সুতরাং, পিপিএফ সক্রিয় মোডে রাখার জন্য প্রতিটি আর্থিক বছরের ৩১ মার্চের মধ্যে একটি পিপিএফ অ্যাকাউন্টে ৫০০ টাকা জমা দিন।

পেনাল্টি

যদি কোনও পিপিএফ অ্যাকাউন্ট বছরের পর বছর ধরে নিষ্ক্রিয় থাকে তাহলে প্রতি বছর ৫০০ টাকা জমা দিতে হবে এবং প্রতি বছর ৫০ টাকা জরিমানা দিতে হবে। এর মানে হল যদি কোনও অ্যাকাউন্ট তিন বছর ধরে নিষ্ক্রিয় থাকে, তাহলে ১৬৫০ টাকা আমানত এবং ১৫০ টাকা জরিমানা দিতে হবে। আরও পড়ুন: FD-তে সুদ কমলেও চিন্তা নেই! এখানে টাকা রাখলে সুরক্ষার পাশাপাশি পাবেন আকর্ষণীয় রিটার্নও

Click on your DTH Provider to Add TV9 Bangla